ঢাকা, শুক্রবার,২৪ নভেম্বর ২০১৭

মোবাইল

পুরনো আইফোন কি বেশি জনপ্রিয়?

সুমনা শারমিন

২০ অক্টোবর ২০১৭,শুক্রবার, ১৮:৩৪


প্রিন্ট

মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপল সম্প্রতি নতুন তিন আইফোন উন্মোচন করেছে। কিন্তু আইফোন ৮ নিয়ে আশানুরূপ সাড়া দেননি ক্রেতারা। যুক্তরাষ্ট্রভিত্তিক বাজার গবেষণা প্রতিষ্ঠান কিব্যাংক ক্যাপিটাল মার্কেটের এক জরিপে দেখা গেছে, নতুন আইফোন ৮-এর চেয়ে আইফোন ৭ মডেল বাজারে বেশি চলছে। এই প্রেক্ষাপটে আগামী মাসে বাজারে আসতে যাচ্ছে আইফোন টেন। লিখেছেন সুমনা শারমিন

সাধারণত, নতুন আইফোনের ক্ষেত্রে ক্রেতাদের আগ্রহ বেশি দেখা যায়। নতুন আইফোন বাজারে আসার সময় দোকানের সামনে সারি বেঁধে আইফোন কিনতে দেখা গেছে আগে। কিন্তু আইফোন৮ আগের সংস্করণগুলোর মতো জনপ্রিয় হয়নি। আইফোন৮ ও ৮ প্লাসের ফিচার অনেকটাই আইফোন৭-এর মতো। তবে এতে তারহীন চার্জিংয়ের জন্য গ্লাস ব্যাক ব্যবহার করা হয়েছে। গ্লাস ও স্টেইনলেস স্টিলের তৈরী এজ টু এজ ডিসপ্লের আইফোন টেন আগামী ৩ নভেম্বর থেকে যুক্তরাষ্ট্রে বিক্রি শুরু হচ্ছে। আইফোনের দশকপূর্তি উপলক্ষে বাজারে ছাড়া এ ফোনটির দাম শুরু ৯৯৯ মার্কিন ডলার থেকে। এটাই এখন পর্যন্ত সবচেয়ে দামি আইফোন। আইফোন ৮-এর ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নতি না থাকায় আইফোন ৭ কেনার পক্ষে মতামত দিচ্ছেন অনেকেই। যুক্তরাষ্ট্রের বাজারে আইফোন৮ বিক্রি হচ্ছে ৬৯৯ মার্কিন ডলারে আর আইফোন৭-এর দাম ৫৪৯ মার্কিন ডলার।

সাধারণ অ্যাপল গ্রাহকদের জন্য ভালো খবর হলো নতুন আইফোনের মতোই কার্যক্ষমতার একটি ডিভাইস আইফোন এসই। ডিভাইসটির মূল্য নতুন আইফোন টেনের চেয়ে অর্ধেকের কম। ক্রেতাদের একটি অংশ সাশ্রয়ী, যথেষ্ট শক্তিশালী এবং দীর্ঘস্থায়ী আইফোন কিনতে আগ্রহী। এ ক্ষেত্রে আইফোন টেনের চেয়ে আইফোন এসই সংস্করণকে পছন্দের শীর্ষে রেখেছেন অনেকে। নতুন আইফোন উন্মোচনের পরপরই এসই সংস্করণের মূল্য ৫০ ডলার কমানো হয়েছে। এখন আইফোন এসইর ৩২ গিগাবাইট সংস্করণের মূল্য ৩৫০ ডলার।

আইফোন এসই এ৯ চিপ-সংবলিত স্মার্টফোন ফোরকে ভিডিও রেকর্ডিং, হাই-ডেফিনেশন গেম এবং আইফোনে আপনি যা করতে চান তার সবই করতে পারবেন।
আইফোন এসই ডিভাইসটির ১২ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরায় অ্যাম্বিয়েন্ট লাইট বা কম আলোতেও ভালো ছবি ধারণ করার সুবিধা রয়েছে। এ ছাড়া আইফোনের দশকপূর্তি ও ৬এস সংস্করণের মতো আইফোন এসইতে ৭ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা আছে।

আইফোন টেনকে গ্লাস, ধাতু এবং সিলিকনের একটি বড় স্তূপ মনে করা হচ্ছে। কারণ ৫ দশমিক ৮ ইঞ্চির সুপার রেটিনা ডিসপ্লে ডিভাইসটিকে বেশ বড় আকৃতি দিয়েছে, যা হাতের মুঠোয় সহজে ধরা সম্ভব নয়। কিন্তু ৪ ইঞ্চি ডিসপ্লের আইফোন এসই সহজে এক হাতে ব্যবহার করা যায়। ডিভাইসটি বহন করাও বেশ সহজ।

জনপ্রিয় আইফোনের অন্য সংস্করণগুলোর মতো এসইতে একই অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। কাজেই নতুন আইফোন ব্যবহারকারীরা অ্যাপলের পক্ষ থেকে বিশেষ কোনো সুবিধা পাবে এমন ধারণা সঠিক নয়। আইফোন এসই থেকেও অ্যাপ স্টোরে প্রবেশ করা যাবে এবং অ্যাপলের সব ধরনের হালনাগাদ সফটওয়্যার নেয়া যাবে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫