দুর্নীতি অনুসন্ধান বন্ধের চিঠি দেয়ায় প্রধান বিচারপতির শপথ ভঙ্গ হয়েছে : অ্যাটর্নি জেনারেল

নিজস্ব প্রতিবেদক

আপিল বিভাগের সাবেক বিচারপতি জয়নুল আবেদীনের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুসন্ধান বন্ধের নির্দেশনা দিয়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা যে চিঠি পাঠিয়েছেন, তাতে তার শপথ ভঙ্গ হয়েছে বলে দাবি করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
অ্যাটর্নি জেনারেল গতকাল তার কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।
অ্যাটর্নি জেনারেল বলেন, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা অনুরাগের বশবর্তী হয়ে চিঠি দিয়েছেন। শপথ অনুযায়ী রাগ অনুরাগের বশবর্তী হয়ে কাজ করলে তাতে শপথ ভঙ্গ হয়ে যায়। তিনি অনুরাগের বশবর্তী হয়ে এ চিঠি দিয়েছেন। এতে তার শপথ ভঙ্গ হয়েছে।
মাহবুবে আলম বলেন, প্রধান বিচারপতির এ কাজে বিচার বিভাগের মর্যাদা ুণœ হয়েছে। কেউ আইনের ঊর্ধ্বে নন বলেও উল্লেখ করেন তিনি।
একমাত্র রাষ্ট্রপতি ছাড়া যে কারো বিরুদ্ধে সাংবিধানিক পদে থাকার পরও প্রচলিত আইনে অনুসন্ধান করতে বাধা নেই বলে আইনজ্ঞরা বলেছেন, এ বিষয়ে আপনার মত কী সাংবাদিকেরা জানতে চাইলে অ্যাটর্নি জেনারেল বলেন, এ বিষয়ে আইনমন্ত্রী বলেছেন। আমিও বলেছি। কিছু কিছু অপরাধ আছে যেগুলো তাৎণিকভাবে সুরাহা হওয়া উচিত। যেমন একজন আরেকজনকে খুন করে ফেললে সে বলতে পারে না, সে সাংবিধানিক পদে আছে। তাকে কিছু করা যাবে না।
তিনি বলেন, মানি লন্ডারিংয়ের মতো গুরুতর অপরাধ যদি কেউ করেন, তিনি সাংবিধানিক পদে থাকলেও তার বিরুদ্ধে তদন্ত চলতে বাধা নেই বলে আমি মনে করি।
জামায়াতের নিবন্ধন বাতিলের রায় হাইকোর্ট থেকে হয়েছিল। তারা এর বিরুদ্ধে আপিল করেছিল, সেটা এখন কোন পর্যায়ে আছে জানতে চাইলে অ্যাটর্নি জেনারেল বলেন, এটি আমি এ মুহূর্তে বলতে পারব না। তার কারণ, না দেখে বলা ঠিক হবে না। মামলাটি পেন্ডিং থাকলে শুনানির জন্য পদপে নেয়া হবে বলেও জানান তিনি।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.