ঢাকা, সোমবার,২০ নভেম্বর ২০১৭

ফুটবল

স্বাগতিক রাশিয়ার বিরুদ্ধে খেলবে শিরোপাপ্রত্যাশী ব্রাজিল

নয়া দিগন্ত অনলাইন

১৮ অক্টোবর ২০১৭,বুধবার, ১৮:১৭


প্রিন্ট
স্বাগতিক রাশিয়ার বিরুদ্ধে খেলবে শিরোপাপ্রত্যাশী ব্রাজিল

স্বাগতিক রাশিয়ার বিরুদ্ধে খেলবে শিরোপাপ্রত্যাশী ব্রাজিল

২০১৮ বিশ্বকাপের আয়োজক দেশ রাশিয়ার সঙ্গে একটি প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল। সে লক্ষ্যে আগামী মার্চে মস্কো সফর করবে ব্রাজিলের জাতীয় ফুটবল দল। ব্রাজিলীয় ফুটবল ফেডারেশন (সিবিএফ) মঙ্গলবার এই ঘোষণা দিয়েছে।

সিবিএফের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ব্রাজিল জাতীয় দলের সমন্বায়ক এডু গ্যাসপার বলেন,ঈ‘রাশিয়ার আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেয়ার জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। চূড়ান্ত স্কোয়াড ঘোষণার আগে খেলোয়াড়, সমর্থক, স্টেডিয়াম এবং সর্বোপরি সেখানকার পরিবেশ সম্পর্কে ধারণা পাবার জন্য এটি গুরুত্বপূর্ণ বলে আমরা মনে করি। আয়োজক দেশের মাটিতে খেলোয়াড়রা কেমন করতে পারে সেটি পরখ করার জন্য এটি হবে খুবই আকর্ষণীয় ব্যাপার।’

আগামী ২৩ মার্চ ম্যাচ আয়োজনের চুড়ান্ত তারিখ নির্ধারণ করা হলেও এর ভেন্যু এখনো নিশ্চিত করা হয়নি। দক্ষিণ আমেরিকা অঞ্চলের শীর্ষ দল হিসেবে বিশ্বকাপ নিশ্চিত করায় ব্রাজিল পরিণত হয়েছে ম্যাচের ফিক্সার প্রণয়নের ক্ষেত্রে শীর্ষ বাছাই দলের একটি। আগামী ১ ডিসেম্বর মস্কোতে অনুষ্ঠিত হবে গ্রুপ প্রনয়নের ড্র অনুষ্ঠান।
রাশিয়ার বিপক্ষে ম্যাচ ছাড়াও জাপান ও ইংল্যান্ডের বিপক্ষে আরো দুটি প্রীতি ম্যাচে অংশগ্রহণের সূচি চূড়ান্ত করেছে ব্রাজিল। আগামী ১০ নভেম্বর ফ্রান্সের লিলি শহরে জাপানের মোকাবেলা করার চারদিন পর ওয়েম্বলিতে ইংল্যান্ডের মোকাবেলা করবে ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

রাশিয়ার সঙ্গে প্রীতি ম্যাচ খেলার পর ২৭ মার্চ বার্লিনে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানীর বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল। ২০১৪ সালে অনুষ্ঠিত বিশ্বকাপের সেমি-ফাইনালে এই জার্মানীর কাছে ৭-১ গোলে হেরে বিদায় নিয়েছিল স্বাগতিক ব্রাজিল।


মেসিতেই ব্যালন ডিঅঁর দেখছেন বার্সেলোনা কোচ ভালভার্দে
বার্সেলোনার কোচ আর্নেস্টো ভালভার্দে মনে করেন, লিওনেল মেসিই হচ্ছেন এই মুহূর্তে বিশ্ব সেরা ফুটবল তারকা। সুতরাং তিনিই যে বর্ষসেরা ফুটবলারের খেতাব ব্যালন ডিঅঁর জয় করবেন সে বিষয়ে কোন সন্দেহ নেই।
এ পর্যন্ত পাঁচবার এককভাবে বিশ্ব সেরার এই খেতাবে ভুষিত হয়েছেন মেসি। তবে এই বছর রিয়াল মাদ্রিদ সুপার স্টার ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে যৌথভাবে তিনি এই খেতাবটি জয় করবেন বলে ধারণা করা হচ্ছে। এই দু’জন মিলে বিগত ৯টি খেতাব ভাগাভাগি করেছে। যে কারণে দু’জনকে বর্তমান বিশ্বের শ্রেষ্ঠ ফুটবল তারকা হিসেবে বিবেচনা করা হয়।

অলিম্পিয়াকোসের বিপক্ষে বুধবার চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচে অংশগ্রহণের আগে ভালভার্দে বর্ষ সেরা খেলোয়াড় বিষয়ে তার মধ্যে কোন ধরনের সন্দেহ নেই জানিয়ে বলেন, ‘আমরা সবাই জানি, কে সেরা খেলোয়াড়। মেসি ছাড়া আর কেউ নয়। এবার তিনি ব্যালন ডিঅঁর খেতাব লাভ করুক কিংবা না করুক সেটি আমি পরোয়া করি না। আমি আমাদের এই অভিমতকে পরিবর্তন করতে পারব না। আমরা সাবাই এটা জানি।’

এবারের মৌসুমে দুর্দান্ত সূচনা করেছেন আর্জেন্টাইন সুপার স্টার মেসি। জাতীয় দলের বাইরে শুধুমাত্র বার্সার হয়ে এ পর্যন্ত ১২ ম্যাচে অংশ নিয়ে তিনি গোল করেছেন ১৪টি।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫