ঢাকা, রবিবার,১৯ নভেম্বর ২০১৭

ফুটবল

বার্সেলোনায় এই দিনটি স্বর্ণাক্ষরে লেখা থাকবে (ভিডিও)

নয়া দিগন্ত অনলাইন

১৭ অক্টোবর ২০১৭,মঙ্গলবার, ১৩:৩৩ | আপডেট: ১৭ অক্টোবর ২০১৭,মঙ্গলবার, ১৪:০১


প্রিন্ট
লিওনেল মেসি

লিওনেল মেসি

১৬ অক্টোবর। এই দিনটি বার্সেলোনা কখনো ভুলবে না। কাতালান ক্লাবটি স্বর্ণাক্ষরে লিখে রাখবে এই দিনটি। কারণ ২০০৪ সালের এই দিনেই যে ক্লাবে অভিষেক হয়েছিল জীবন্ত কিংবদন্তী লিওনেল মেসির। লা লিগায় বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নেমেছিলেন তিনি। সেই থেকে শুরু। ক্লাবটির হয়ে প্রায় ৬০০টি ম্যাচ খেলেছেন তিনি। আর গোল করেছেন পাঁচ শ'র বেশি।

 

আর্জেন্টিনার এই ফুটবল জাদুকর বার্সার হয়ে একের পর এক রেকর্ড গড়েছেন, শিরোপাজয়ের স্বাক্ষী হয়েছেন, দলকে কঠিন সময়ে সাফল্যের চূড়ায় নিয়ে গেছেন। নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। বসেছেন লাখো-কোটি হৃদয়ের মনিকোঠায়। অনেকের চোখে হয়েছেন বিশ্বের সেরাদের সেরা।

 

বার্সেলোনার এই কিংবদন্তীর অসাধারণ নৈপুণ্য মনে রাখবে ফুটবলবিশ্ব।

তার ১৩তম অভিষেক বার্ষিকীটি বিশেষভাবে পালন করেছে বার্সেলোনা। সেখানে তার বেড়ে উঠার দুলর্ভ সময়ের কিছু মুহূর্ত, ছবি অনলাইনের সামাজিক মাধ্যমে দিয়েছে কাতালান ক্লাবটি।

 

৩০ বছর বয়সী মেসি বার্সেলোনার হয়ে জিতেছেন ২৯টি বড় ট্রফি। রেকর্ড পাঁচবার জিতেছেন বর্ষসোর পুরস্কার। হয়েছেন বার্সেলোনা, আর্জেন্টিনা ও লা লিগার রেকর্ড গোলদাতা।

 

মূল দলে খেলার আগে বার্সেলানার লা মাসিয়া অ্যাকাডেমিতেই সবার নজর কেড়েছিলেন মেসি। বলা হয়, সিনিয়র খেলোয়াড়রা তখনকার কোচ ফ্রাঙ্ক রাইকার্ডকে তাগাদা দিচ্ছিলেন তাকে মূল দলে নেয়ার।

অ্যাকাডেমিতে যুব দলের সাথে মেসির দিন কাটানোর এই ফুটেজেও দেখা যায়, তার পায়ের জাদুতে নাজেহাল হচ্ছে প্রতিপক্ষ।

 

লা লিগার ইতিহাসে মেসিই সেরা
লা লিগায় বার্সেলোনার হয়ে অভিষেক হয়েছিল মেসির। এই স্প্যানিশ লীগের ইতিহাসেই এখন সেরা লিওনেল মেসি।

১৯২৯ সাল থেকে শুরু হওয়া স্প্যানিশ লীগের ইতিহাসে ৮৬ মৌসুমে সেরা খেলোয়াড় হিসেবে নিজেকে প্রমাণ করেছেন বার্সেলোনার এই সুপারস্টার।

স্প্যানিশ ফুটবলের ইতিহাস ও পরিসংখ্যান নিয়ে কাজ করা একটি রিসার্চ সেন্টার কর্তৃক সম্প্রতি প্রকাশিত এক স্টাডিতে মেসিকে সেরা খেলোয়াড় হিসেবে মনোনয়ন দেয়া হয়েছে।

রিয়াল মাদ্রিদের সাবেক ফরোয়ার্ড রাওল গঞ্জালেজ এই তালিকায় মেসির পরে দ্বিতীয় স্থান লাভ করেছেন। ১৯৯৪-২০১০ পর্যন্ত রাওল মাদ্রিদে খেলেছেন।

 

এই তালিকার তৃতীয় স্থানে রয়েছেন বার্সেলোনার সাবেক খেলোয়াড় সিজার রড্রিগুয়েজ (১৯৪১-১৯৬০), চতুর্থ স্থানে অ্যাথলেটিক বিলবাওয়ের তারকা টেলমো জারা (১৯৪০-১৯৫৭) ও পঞ্চম স্থানে রয়েছেন গিওন ও বার্সেলোনার সাবেক খেলোয়াগ এনরিক ক্যাস্ত্রো কুইনি (১৯৬৮ ও ১৯৮৭)।

প্রতি মৌসুমে খেলোয়াড়দের গোল, লাল কার্ড, কত মিনিট তিনি মাঠে খেলেছেন- এসব বিষয়ের উপর ভিত্তি করে রিসার্চার হোসে এন্টোনিও ওরটেগা এই স্টাডি প্রস্তুত করে থাকেন।

প্রায় ৯০ বছরের ইতিহাসে লা লিগায় এ পর্যন্ত ৮৫৪ জন গোলরক্ষকসহ ৯২৮০ জন খেলোয়াড় অংশ নিয়েছেন। এদের মধ্যে মেসি শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন। ইতোমধ্যেই তিনি বার্সেলোনার জার্সি গায়ে ৩৪৯টি গোল করেছেন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫