ঢাকা, শুক্রবার,২৪ নভেম্বর ২০১৭

হকি

জাপানের কাছেও হার মানলো বাংলাদেশ হকি দল

নয়া দিগন্ত অনলাইন

১৫ অক্টোবর ২০১৭,রবিবার, ১৮:৪৩


প্রিন্ট

টুর্নামেন্টের আগে অনুশীল ম্যাচে জাপানকে পরাজিত করেছিল বাংলাদেশ হকি দল। তবে মূল লড়াইয়ে জয় তো দূরের কথা সমতাও ধরে রাখতে পারেনি স্বাগতিকরা। ৩-১ গোলে হেরে দশম এশিয়া কাপ হকি টুর্নামেন্ট থেকেই বিদায় নিতে হয়েছে লাল সবুজের দলকে। এর আগে ভারত ও পাকিস্তানের কাছে বড় ব্যবধানে হার মানে বাংলাদেশ জাতীয় হকি দল।

আজ মওলানা ভাসানি জাতীয় হকি স্টেডিয়ামে অনুষ্ঠিত গ্রুপ পর্বের শেষ ম্যাচে জাপানের সঙ্গে ৫৮ মিনিট পর্যন্ত ১-১ গোলে সমতা রেখেছিল বাংলাদেশ। তবে শেষ দুই মিনিটে দুই গোল হজম করে ব্লু সামুরাইদের কাছে পরাজয় মেনে নিয়ে মাঠ ছাড়তে হয় বাংলাদেশকে।

এর ফলে আগের ম্যাচে পাকিস্তানের সঙ্গে ড্র করে এক পয়েন্ট সংগ্রহ করা জাপানী সংগ্রহশালায় যুক্ত হয়েছে চারটি মূল্যবান পয়েন্ট। আর কোন পয়েন্ট ছাড়াই টুর্নামেন্ট থেকে বিদায় নিলো বাংলাদেশ।
আগের ম্যাচে পাকিস্তানের সঙ্গে ২-২ গোলে ড্র করে অনেকটা উজ্জীবিত ছিলো জাপানীরা। ম্যাচের শুরু থেকেই মাঝ মাঠ জাপানীদের নিয়ন্ত্রণে চলে যায়। পঞ্চম মিনিটে প্রথম পেনাল্টি কর্নার পায় তারা। পরের মিনিটে আবারো পিসি। টানা চারটি পিসি পেলেও স্বাগতিক রক্ষণভাগের দৃঢ়তায় প্রথম কোয়ার্টার থেকে কোন গোল আদায় করতে পারেনি জাপান।

দ্বিতীয় কোয়ার্টারের শুরুতে ব্যর্থ হলেও একচেটিয়া আধিপত্য ধরে রেখে ম্যাচের ২২ মিনিটে প্রথম গোলের দেখা পায় জাপান। ডান প্রান্ত দিয়ে কেনজি কিটাজাটোর হিট বাংলাদেশের গোলরক্ষক অসীমের পায়ে লেগে জালে প্রবেশ করে (১-০)। ২৮তম মিনিটে প্রথম পেনাল্টি কর্নার পায় বাংলাদেশ। সুযোগটা কাজে লাগিয়ে আসরে বাংলাদেশের হয়ে প্রথম গোল করেন মামনুর রহমান চয়ন। মিমোর পুসে বল স্টপ করেন রানা, চয়ন স্কুপ করে বল জালে পাঠান (১-১)।

এরপর দ্বিতীয় কোয়ার্টারে গোলের দেখা না পেলেও চতুর্থ এবং শেষ কোয়ার্টারের শেষ দুই মিনিটে পরপর দুই গোল আদায়ের মাধ্যমে জয় নিশ্চিত করে জাপান। ম্যাচের ৫৯ মিনিটে সার্কেলের ওপর থেকে তানাকা কেনতার জোড়ালো হিট প্রতিরোধের সুযোগই পাননি স্বাগতিক গোল রক্ষক অসীম গোপ (২-১)। এ গোলটিই ম্যাচের ভাগ্য গড়ে দেয়। আর ম্যাচ শেষ হওয়ার ১১ সেকেন্ড আগে গোল করে লাল-সবুজদের কফিনে শেষ পেরেক ঠুঁকে দেন সেই তানাকা কেনতা (৩-১)। ফলে ৩-১ ব্যবধানের জয় নিয়েই স্বস্তিতে মাঠ ছাড়ে জাপান।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫