ঢাকা, মঙ্গলবার,২১ নভেম্বর ২০১৭

পাঠক গ্যালারি

ব্যর্থতার বৃত্ত থেকে বের হতে পারবে বাংলাদেশ?

মাহাবুব উজ্জ্বল

১৪ অক্টোবর ২০১৭,শনিবার, ২০:৫১


প্রিন্ট
মাশরাফি-সাকিবে উজ্জীবিত ওয়ানডে দল(ফাইল ছবি)

মাশরাফি-সাকিবে উজ্জীবিত ওয়ানডে দল(ফাইল ছবি)

২০০৮ সালে বাংলাদেশ ক্রিকেট দল যখন দক্ষিণ আফ্রিকা সফরে যায়, তখন দলে ছিলেন তরুণ কিছু ক্রিকেটার। সাকিব, মাশরাফি, আশরাফুল, তামিম, মুশফিক। আজ তাদের মধ্যে কেউ বিশ্ব সেরা, কেউ দেশসেরা, কেউবা পেয়েছে দলের ব্যাটিং স্তম্ভের খেতাব। কেউ জায়গা করে নিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের নামি দামি লিগে। বেশির ভাগই এখন পরিনত, পরিপক্ক ক্রিকেটার। যাদের হাত ধরেই সীমিত ওভারের খেলায় আমরা ধারাবাহিকভাবে নিজেদের মাটিতে সামর্থ্যের প্রমাণ দিয়েছি। এবার বিদেশের মাটিতে প্রমাণের পালা।

 

তামিম ইকবাল এখন আগের চেয়ে অনেক পরিণত ও ধারাবাহিক। বিগত দুই-তিন বছর ধরে সবচেয়ে ধারাবাহিকভাবে ইনিংসের গোড়াপত্তন হয়েছে তার হাতেই। সাকিব আল হাসানের দক্ষতা সারা বিশ্বেই প্রমাণিত। মাশরাফি বিন মর্তুজার তুলনা তিনি নিজেই। আজ বাংলাদেশের ক্রিকেট যেখানে দাঁড়িয়ে তা তার হাত ধরেই সম্ভব হয়েছে। মুশফিকুর রহিম মিডল অর্ডারের নির্ভরতার প্রতীক হিসেবে নিজেকে বারবার প্রমাণ করেছে। আরো আছেন অভিজ্ঞ মাহামুদুল্লাহ রিয়াদ, প্রতিশ্রুতিশীল দুই হার্ডহিটার সাব্বির রহমান ও সৌম্য সরকার।


ওয়ানডে সিরিজের আগে দলের সাথে মাশরাফি-সাকিবের উপস্থিতি নতুনভাবে সামনে এগোনোর প্রেরণা জোগাচ্ছে বাংলাদেশকে। টেস্ট সিরিজের ব্যর্থতা ভুলে বাংলাদেশ চাইছে রোববার থেকে শুরু হতে যাওয়া ওয়ানডে সিরিজটা নতুনভাবে শুরু করতে। সাকিবের মতো বিশ্বসেরা অলরাউন্ডারকে পাওয়া যেকোনো দলের জন্যই সুখবর। সেখানে যদি যোগ হন অধিনায়ক মাশরাফি, স্বাভাবিকভাবেই উজ্জীবিত হয় পুরো দল। মাশরাফির উপস্থিতি কতটা প্রভাব ফেলে দলে, সেটি বোঝাতে ওপেনার ইমরুল কায়েস বলেছেন, ‘মাশরাফি ভাই থাকলে আমরা একসঙ্গে সবকিছু উপভোগ করি। অনেক মজা করেন তিনি। হয়তো এ কারণে আন্তর্জাতিক ক্রিকেটের চাপ অনেক সময় আমরা বুঝতে পারি না। এটি অবশ্যই ইতিবাচক জিনিস। তিনি সবাইকে যেভাবে উদ্বুদ্ধ করেন,তা এক কথায় অসাধারণ’।


২০০৮ সালের সেই সফরে ৩ ম্যাচ ওয়ানডেতে বাংলাদেশ হেরেছিল ২-০ তে, একটি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত ঘোষণা করা হয়েছিল। দুই ম্যাচে হারের ব্যবধান ছিল বেশ বড় ধরনের- ১ম ম্যাচে ৬১ রানে ও ২য় ম্যাচে ১২৮ রানে। আরও হতাশার কথা হল ২ ম্যাচের একটিতেও ৫০ এবার ব্যাট করতে পারেনি বাংলাদেশ। সেসব স্মৃতি পেছনে ফেলে কি এবার পারবে বাংলাদেশ ভাল কিছু করতে? পারবে কি বাংলাদেশ সাকিব, তামিম, মুশফিক, মাশরাফি,সাইফুদ্দিদের হাত ধরে পরাজয়ের বৃত্ত থেকে বের হতে? প্রশ্নটা তোলা রইল ১৫ই আক্টোবর রোববারের এর জন্য।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫