ওবায়দুল কাদের (ফাইল ফটো)
ওবায়দুল কাদের (ফাইল ফটো)

মিয়ানমারের সাথে আলোচনায় জাতিসংঘের সম্পৃক্ততা চায় বাংলাদেশ : ওবায়দুল কাদের

কক্সবাজার (দক্ষিণ) সংবাদদাতা

রোহিঙ্গাদের ফেরত পাঠাতে দ্বিপক্ষীয় নয়, মিয়ানমারের সাথে আলোচনায় বাংলাদেশ জাতিসংঘের সম্পৃক্ততা চায় বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি আজ শুক্রবার সকালে কক্সবাজারে একটি অভিজাত হোটেলের সম্মেলন কক্ষে রোহিঙ্গাদের জন্য সরকারি, বেসরকারি বিভিন্ন সংস্থা ও ব্যক্তির ত্রাণ গ্রহণ শেষে সাংবাদিকদের একথা বলেন।

এসময় তিনি যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের চাপের ফলে মিয়ানমার নমনীয় হয়েছে উল্লেখ করে বলেন, মিয়ানমারের পক্ষে দীর্ঘদিন চাপ হজম করা কঠিন হয়ে পড়বে এবং রোহিঙ্গাদের ফেরত নিতে বাধ্য হবে। সূ চি’র সাম্প্রতিক বক্তব্যেও নমনীয়তা লক্ষ্য করা গেছে।

সূ চি’র বর্তমানে জলে কুমির, ডাঙ্গায় বাঘ অবস্থা হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, আঞ্চলিক ও আন্তর্জাতিক কঠোর অবরোধই পারে মিয়ানমারকে রোহিঙ্গা সমস্যা সমাধানে বাধ্য করাতে।

রোহিঙ্গাদের জন্য কিছুটা অসুবিধা হলেও স্থানীয় অধিবাসীদের ধৈর্য্য ধারণ করার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, সরকার একদিকে রোহিঙ্গাদের মানবিক সহযোগিতা প্রদান করছে, অন্যদিকে কূটনৈতিক তৎপরতাও অব্যাহত রেখেছে।

ত্রাণ গ্রহণ অনুষ্ঠানে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ থেকে ২০ লাখ টাকার চেক, চট্টগ্রামস্থ খুলশী ক্লাবের পক্ষ থেকে ১০ লাখ টাকার চেক, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ উপ-কমিটির পক্ষ থেকে ১১ হাজার ২শ’ পরিবারের জন্য ত্রাণ, চট্টগ্রাম মহল মার্কেট থেকে দুই হাজার পরিবারের জন্য ত্রাণসহ বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও ব্যক্তিগত ত্রাণ গ্রহণ করেন তিনি।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম, আওয়ামী লীগের ত্রাণ উপ কমিটির চেয়ারম্যান ফখরুল ইসলাম মুন্সী, চট্টগ্রাম মহল মার্কেটের সত্ত্বাধিকারী জসিম উদ্দিন আহমদ, খুলশী ক্লাবের সভাপতি শামশুল আলম ত্রাণ সামগ্রী ও চেক মন্ত্রীর হাতে তুলে দেন।

এসময় আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দি উপস্থিত ছিলেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.