চীনে কমিউনিস্ট পার্টির ১৯তম সম্মেলন ১৮ অক্টোবর
চীনে কমিউনিস্ট পার্টির ১৯তম সম্মেলন ১৮ অক্টোবর

চীনে কমিউনিস্ট পার্টির ১৯তম সম্মেলন ১৮ অক্টোবর

নয়া দিগন্ত অনলাইন

বেইজিং-এর গ্রেট হলে চীনের কমিউনিস্ট পার্টির ১৯তম সম্মেলন আগামী ১৮ অক্টোবর। ধারণা করা হচ্ছে, চীনের প্রেসিডেন্ট এবং কমিউনিস্ট পার্টির বর্তমান নেতা শি জিনপিং তাঁর পদে অপরিবর্তিত থাকবেন। সমগ্র চীনে কমিউনিস্ট পার্টির ২৩০০ প্রতিনিধি আছে। যথাযথ আচরণ না করায় ১৩ জনকে এই সম্মেলনে যোগদানের জন্য অযোগ্য ঘোষণা করা হয়েছে।

এ সম্মেলনে কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কামিটির জন্য ২০০ সদস্য, ২৪ সদস্য বিশিষ্ট পলিটব্যুরো, সাত সদস্য বিশিষ্ট স্ট্যান্ডিং কমিটি নির্বাচিত করা হবে। চীনের রাষ্ট্রক্ষমতা পরিচালনার জন্য এ স্ট্যান্ডিং কমিটি হচ্ছে সর্বময় ক্ষমতার অধিকারী। 

পলিটব্যুরো কিংবা স্ট্যান্ডিং কমিটির সদস্য কারা হবেন সেটি আগেই বাছাই করে রেখেছে বর্তমান নেতৃত্ব। কেন্দ্রীয় কমিটি সেটি অনুমোদন করবে মাত্র। স্ট্যান্ডিং কমিটির কর্মপদ্ধতি সব সময় গোপন থাকে।  কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটি দলটির শীর্ষ নেতা অর্থাৎ সাধারণ সম্পাদক নির্বাচিত করে। দলের সাধারণ সম্পাদকই দেশের প্রেসিডেন্ট হন। 

উল্লেখ্য প্রতি পাঁচ বছর পর চীনের কমিউনিস্ট পার্টি তাদের নেতৃত্ব নির্বাচন করে। এর মাধ্যমে নির্বাচিত হয় ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির নেতৃত্ব কে দেবে। কমিউনিস্ট পার্টির নেতৃত্বে যারা আসবেন তারা ১৩০ কোটি জনসংখ্যা অধ্যুষিত পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি পরিচালনা করবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.