ঢাকা, মঙ্গলবার,১৭ অক্টোবর ২০১৭

ক্রিকেট

এ কী করলেন স্টোকস!‌ চার দিকে ছি ছি রব

নযা দিগন্ত অনলাইন

১২ অক্টোবর ২০১৭,বৃহস্পতিবার, ১৫:২৪


প্রিন্ট
এ কী করলেন স্টোকস!‌ চার দিকে ছি ছি রব

এ কী করলেন স্টোকস!‌ চার দিকে ছি ছি রব

খুব খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন ইংলিশ ক্রিকেটার বেন স্টোকস। ওয়েস্ট ইন্ডিজকে হারানোর পর পানশালায় গিয়ে ঘুষিটুষি চালিয়ে হাজতবাস করে আপাতত নির্বাসিত হয়ে বসে আছেন। আসন্ন অ্যাসেজ সিরিজে খেলতে যাবেন কি না, এ ব্যাপারে রয়েছেন প্রবল সংশয়ে। তবু আরেকটি বিতর্কে জড়িয়ে পড়লেন।

ব্রিটিশ টেলিভিশনের নামকরা ব্যক্তিত্ব ক্যাটি প্রাইস এবং তার প্রতিবন্ধী সন্তান হার্ভের দিকে তাকিয়ে তির্যকভাবে মুখ বেঁকিয়েছেন। এই ভিডিও খুব দ্রুত ছড়িয়ে পড়ে ক্রিকেট মহলের সর্বত্র। যা তিনি বোকার মতো নিজের ক্যামেরায় তুলে নেন, ‘‌আমার এটা করা উচিত হয়নি। আমি খুব দুঃখিত। বিশ্বাস করুন, হার্ভে এবং ক্যাটিকে অপমান করার কোনো উদ্দেশ্য আমার ছিল না।’‌

তবুও ক্যাটি বলেছেন, ‘‌বেন স্টোকসের এই ব্যবহার অত্যন্ত কুরুচিকর। বিরক্তিকরও বটে।’‌ উপলব্ধি করেছেন আবারো বড়সড় ভুল করে ফেলেছেন। তাই, ২৬ বছর বয়সী এই অলরাউন্ডার আপাতত চেষ্টা করছেন ব্যক্তিগতভাবে ক্যাটি ও হার্ভের সঙ্গে দেখা করে দুঃখপ্রকাশের পর্বটা সেরে ফেলবেন।

চাইছেন সবাই যেন এই ব্যাপারটা অতি দ্রুত ভুলে যান। পানশালায় ঝামেলা করে হাজতবাসে থাকার পর থেকে মুখে কুলুপ এঁটেছিলেন। এই ঘটনার পর তিনি আবার কথা বলতে শুরু করলেন। এখনও জানেন না অ্যাসেজ সিরিজ খেলতে তাকে পাঠানো হবে কি না। তবে, ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ড গত সপ্তাহেই জানিয়ে দিয়েছে যে, ২৮ অক্টোবর ইংল্যান্ড ক্রিকেট দল যখন অস্ট্রেলিয়ার পথে রওনা হবে, তখন স্টোকসকে দলের সঙ্গে পাঠানো হবে না।‌ চারদিকে স্টোকসকে নিয়ে শুধুই খারাপ খবর। বিখ্যাত ব্রিটিশ পোশাক প্রস্তুতকারক নিউ ব্যালান্স কোম্পানি জানিয়ে দিল স্টোকসের সঙ্গে তাদের আর কোনও সম্পর্ক থাকল না। স্টোকস ছিলেন নিউ ব্যালান্স কোম্পানির মডেল ছিলেন। ‌

স্টোকসকে ছাড়া ইংল্যান্ড এ্যাশেজ জিততে পারবে না : স্টিভ ওয়াহ
বেন স্টোকসকে ছাড়া ইংল্যান্ডের এ্যাশেজ জয় অসম্ভব বলে মন্তব্য করেছেন সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ ওয়াহ। একই সাথে তিনি মন্তব্য করেছেন, স্টোকস যদি অস্ট্রেলিয়ান হতেন তবে এই ধরনের কাজের জন্য সাথে সাথেই তাকে দল থেকে বাদ দেয়া হতো না।

গত মাসে ব্রাইটনে একটি নাইট ক্লাবের বাইরে এক অনাকাঙ্খিত ঘটনার জের ধরে ইংল্যান্ডের পুলিশ স্টোকসকে গ্রেফতার করে। সেই ঘটনার পরপরই দলের এই সহ-অধিনায়ককে অনির্দিষ্টকালের জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে বহিষ্কারের ঘোষণা দেয় ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। এর আগেই স্টোকস ইংল্যান্ডের এ্যাশেজ দলে জায়গা পেয়েছিলেন। কিন্তু গত সপ্তাহে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড জানিয়েছে, আগামী ২৮ অক্টোবর দলের সাথে স্টোকস অস্ট্রেলিয়ায় যাচ্ছেন না।
অস্ট্রেলিয়ার হয়ে ৫৭ টেস্টে অধিনায়ক হিসেবে ৪১টিতে জয়ী হওয়া স্টিভ ওয়াহ বলেছেন, স্টোকসকে ছাড়া ইংল্যান্ডের শক্তি অনেকাংশেই কমে যাবে। সে যদি দলের সাথে না আসে তাহলে ইংল্যান্ডের এ্যাশেজ জয় মোটেই সহজ হবে না।

যদিও এখনো স্টোকসের বিপক্ষে অভিযোগ প্রমাণিত হয়নি। তার ঘটনাটি তদন্তনাধীন রয়েছে। এ ক্ষেত্রে এখনই এ্যাশেজ দল থেকে তাকে বাদ দেয়াটা মোটেই ভালো কোন সিদ্ধান্ত হয়নি বলেই ওয়াহ মন্তব্য করেছেন। তিনি বলেন, ‘অস্ট্রেলিয়া দলের কোনো খেলোয়াড় হলে এমন হতো না। একবার দলে নিয়ে তারপর তাকে বাদ দেয়া এখনকার দিনে মোটেই মানানসই নয়। এতে ক্রিকেটের ইমেজের ওপরও প্রভাব পড়ে। আমি মনে করি, ইংলিশ নির্বাচকরাও তাকে দলে নিতে মুখিয়ে আছে। সম্ভবত সে-ই দলের সেরা খেলোয়াড়। সে কারণেই স্টোকস যদি দলের সাথে না থাকে তবে সেটা সত্যিকার অর্থেই লজ্জাজনক হবে।’

আগামী ২৩ নভেম্বর থেকে ব্রিসবেনে পাঁচ ম্যাচে টেস্ট সিরিজ শুরু হবে। আর বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে এ্যাশেজে স্টোকসের অনুপস্থিতি ইংল্যান্ড দলে দারুণ প্রভাব পড়বে। এর আগে তিনটি সফরের দুটিতেই ইংল্যান্ড ৫-০ ব্যবধানে পরাজিত হয়েছিল। মিডল অর্ডার একজন ব্যাটসম্যান হিসেবে নিজেকে দলে প্রতিষ্ঠিত করার পাশাপাশি স্টোকস একজন ডান-হাতি ফাস্ট মিডিয়াম বোলারও। সে ক্ষেত্রে স্টোকসের অনুপস্থিতিতে স্টুয়াট ব্রড ও জিমি এ্যান্ডারসনের ওপর দারুণ চাপ পড়বে। পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে এই বয়সে ব্রড ও এ্যান্ডারসন দলের জন্য কতটা সহায়ক হবে তা নিয়েও প্রশ্ন তুলেছেন ওয়াহ।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫