ঢাকা, মঙ্গলবার,১২ ডিসেম্বর ২০১৭

হকি

ঘরের মাঠে পাকিস্তানের কাছে শোচনীয় পরাজয় বাংলাদেশের

নযা দিগন্ত অনলাইন

১১ অক্টোবর ২০১৭,বুধবার, ২০:০৩


প্রিন্ট

ঘরের মাঠে পাকিস্তানের কাছে শোচনীয় পরাজয় বরণ করল বাংলাদেশ। বুধবার মওলানা ভাসানি স্টেডিয়ামে এশিয়া কাপ হকিতে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ হারে ০-৭ গোলে। প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে ছিল পাকিস্তান। কিন্তু নেমে আরো ৬ গোল করে তারা। এর মধ্যে তৃতীয় ও শেষ কোয়ার্টারে ৩ টি গোল করে পাকিস্তান।

ম্যাচের দ্বিতীয় মিনিটেই পাকিস্তানের পক্ষে পেনাল্টি কর্নারে বাঁশি বাজিয়েছিলেন আম্পায়ার। কিন্তু আম্পায়ারের ওই সিদ্ধান্তের রিভিউ নিলে, সফল হয় বাংলাদেশ। প্রথম কোয়ার্টারে এই ছিল সর্বসাকুল্যে পাকিস্তানের আক্রমন। তবে ম্যাচের দ্বিতীয় কোয়ার্টারের শুরু থেকেই ঢেউয়ের মতো বাংলাদেশ সীমানায় আছড়ে পড়েতে থাকে পাকিস্তান। ১৭ ও ১৮ মিনিটে দু’টি পেনাল্টি কর্নারও আদায় করে তিন বারের চ্যাম্পিয়নরা। কিন্তু দ্বিতীয়টিতে সফলতা তুলে নিতে সমর্থ হয়। রেজওয়ান মোহাম্মদের পুশ থেকে আবু মাহমুদ গোলটি করেন।

ম্যাচের ২২ মিনিটে প্রথম একটি পরিকল্পিত আক্রমণ তৈরি করে বাংলাদেশ। অধিনায়ক জিমি ডান দিক দিয়ে ঢুকেও গিয়েছিলেন। বল ঠেলে দিয়েছিলেন পোস্টের সামনে থাকা মিলনের উদ্দেশ্যে। কিন্তু মিলন স্টিক-বলে সংযোগ ঘটাতে না পারায় আর ম্যাচে ফেরা হয়নি বাংলাদেশের।
এদিকে ২৪ মিনিটে দ্বিতীয়বারের মতো গোল করে পাকিস্তান; কিন্তু দুই আম্পায়ার আলোচনা করে গোলটি বৈধ ছিল না বলে বাতিল করে দেন।

ভাগ্য সাথে থাকলে ২৮ মিনিটে ম্যাচে ফিরতে পারতো বাংলাদেশ। প্রায় মাঝ মাঠ থেকে বল নিয়ে অধিনায়ক জিমি দুই ডিফেন্ডারকে কাটিয়ে দুর্দান্ত হিট নিলেও তা পোস্টে লেগে ফিরে আসে।
এক গোলের ভরসা নেই। তাই হয়তো বিরতির পর কোমর বেধে মাঠে নামে পাকিস্তান। দুই মিনিটের মধ্যেই ১-০ থেকে ব্যবধান বানিয়ে ফেলে ৩-০। ৩৩ মিনিটে পেনাল্টি স্ট্রোক থেকে শাকিল ভাট এবং পরের মিনিটে শান আলীর পাস থেকে মোহাম্মদ কাদির গোল করে ম্যাচটা নিজেদের করে নেয় পাকিস্তান।

তৃতীয় কোয়ার্টারে পাকিস্তানের সামনেই দাঁড়াতে পারেনি বাংলাদেশ। চল্লিশ মিনিটের মাথায় পেনাল্টি থেকে পাকিস্তানকে ৪-০ গোলের ব্যবধানে নিয়ে যান আবু মাহমুদ। সাতচল্লিশ মিনিটে উমর ভাটের পাস থেকে শাকিল ভাট পঞ্চম গেলটি করেন। ৫০ মিনিটে পেনাল্টি কর্নার থেকে আবু মোহাম্মদ করেন পাকিস্তানের ষষ্ঠ গোলটি। হারের ব্যবধান ৭-০ হয় শেষ মিনিটে। ৫৮ মিনিটে পর পর দুটি পেনাল্টি কর্নার আদায় করে পাকিস্তান গোল না পেলেও শেষ মিনিটে মোহাম্মদ কাদির সপ্তম গোলটি করেন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫