ঢাকা, বুধবার,১৩ ডিসেম্বর ২০১৭

ফুটবল

যন্ত্রণা নিয়ে ফুটবলকে বিদায় জানালেন রোবেন

নযা দিগন্ত অনলাইন

১১ অক্টোবর ২০১৭,বুধবার, ১৪:৩৬


প্রিন্ট
যন্ত্রণা নিয়ে ফুটবলকে বিদায় জানালেন রোবেন

যন্ত্রণা নিয়ে ফুটবলকে বিদায় জানালেন রোবেন

বিশ্বের সবচেয়ে গতিময় ফুটবলারদের একজন আরিয়্যান রোবেন। মুহূর্তের মধ্যেই গতির ঝড় তুলে প্রতিপক্ষকে ঘায়েল করতে পারার দুর্দান্ত ক্ষমতার অধিকারী তিনি।

গতিময় এই ফুটবলারের দেশ নেদারল্যান্ডস আসন্ন রাশিয়া বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নিতে ব্যর্থ হয়েছে। এই আক্ষেপকে মাথায় নিয়ে ফুটবলকে বিদায় জানিয়ে দিলেন এই ডাচ তারকা।

বাছাইপর্বের শুরুর দিকের বাজে পারফরম্যান্সে ছিল ডাচদের। শেষদিকে দারুণ খেলেও ২০১৮ বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নিতে ব্যর্থ হয় কমলা জার্সিধারীরা। মঙ্গলবার রাতে বাছাইপর্বের শেষ ম্যাচে সুইডেনকে ২-০ গোলে পরাজিত করলেও আগামী বিশ্বকাপে দর্শক হিসেবেই থাকতে হবে নেদারল্যান্ডসকে। আর তাই বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার দিনে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন আরিয়্যান রোবেন।

সুইডেনের বিপক্ষে নেদারল্যান্ডসের হয়ে দুটি গোলই করেন বায়ার্ন মিউনিখ ফরোয়ার্ড রোবেন। গোল ব্যবধানে পিছিয়ে থাকায় সুইডেনের সমান পয়েন্ট সত্ত্বেও প্লে-অফে জায়গা করে নিতে ব্যর্থ হয় ডাচরা।

২০০৩ সালে নেদারল্যান্ডসের জার্সিতে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় রোবেনের। দেশের জার্সিতে ৯৬ ম্যাচ খেলে ৩৭ গোল করে ক্যারিয়ারের ইতি টানেন ৩৩ বছর বয়সী এই ফরোয়ার্ড।

নেদারল্যান্ডসের ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় রোবেনের নৈপুণ্যে ২০১০ বিশ্বকাপের ফাইনালে ওঠে ডাচরা। সেবার অতিরিক্ত সময়ে স্পেনের কাছে হেরে শিরোপার স্বপ্ন চূর্ণ হয় ‘কমলা’দের। এছাড়া ২০১৪ বিশ্বকাপে নেদারল্যান্ডসকে সেমিফাইনালে তোলার পথে তিন গোল করেন রোবেন। সেমিতে আর্জেন্টিনার কাছে হেরে যাওয়া ডাচরা ব্রাজিল বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জন করে।

২০১৪ বিশ্বকাপের পর থেকেই বাজে সময়ের মধ্য দিয়ে যাচ্ছে নেদারল্যান্ডস। ২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়নশিপে জায়গা করে নিতে ব্যর্থ হয় ডাচরা। এরপর রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নিতেও ব্যর্থ হয় তিনবারের বিশ্বকাপ ফাইনালিস্টরা।


রাশিয়া বিশ্বকাপে ফ্রান্স-পর্তুগাল
সুইজারল্যান্ডকে হারিয়ে সরাসরি বিশ্বকাপে জায়গা করে নিয়েছে পর্তুগাল। রাশিয়া বিশ্বকাপের টিকেট নিশ্চিত করেছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সও।


মঙ্গলবার রাতে ‘বি’ গ্রুপে লিসবনে সুইসদের ২-০ গোলে হারিয়ে ২৭ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান নিশ্চিত করে ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল।

বিরতির খানিক আগে আত্মঘাতী গোলে এগিয়ে যাওয়ার পর ৫৭তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন আন্দ্রে সিলভা। বের্নাদো সিলভার পাস প্রথমে ঠিকমতো নিয়ন্ত্রণে নিতে না পারলেও ঠাণ্ডা মাথায় দ্বিতীয় প্রচেষ্টায় এবারের বাছাইপর্বে নিজের নবম গোলটি করেন এসি মিলানের এই ফরোয়ার্ড।

গত বছর সেপ্টেম্বরে এই সুইজারল্যান্ডের কাছে ২-০ ব্যবধানে হেরেই বাছাইপর্ব শুরু করেছিল পর্তুগাল। টানা পঞ্চম ও মোট সপ্তমবারের মতো বিশ্বকাপে উঠলো পর্তুগিজরা।

টানা প্রথম নয়টি ম্যাচ জেতা সুইজারল্যান্ডের বিশ্বকাপে উঠতে ড্র করলেই চলতো। কিন্তু এর আগে মাত্র পাঁচ গোল খাওয়া দলটি এবার হেরেই গেছে।
প্রথম হারের স্বাদ পাওয়া সুইজারল্যান্ডের পয়েন্টও ২৭। তবে গোল ব্যবধানে পিছিয়ে গ্রুপ রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে তাদের।

‘এ’ গ্রুপে ফ্রান্স ঘরের মাঠে ২-১ গোলে বেলারুশকে হারিয়ে বিশ্বকাপে উঠেছে। ২৭তম মিনিটে অঁতোয়ান গ্রিজমান দলকে এগিয়ে দেয়ার চার মিনিট পর ব্যবধান দ্বিগুণ করের অলিভিয়ে জিরুদ। বিরতির ঠিক আগে একটি গোল শোধ করে অতিথিরা।

সাত জয় ও দুই ড্রয়ে ১৯৯৮ সালের বিশ্ব চ্যাম্পিয়নদের পয়েন্ট ২৩।

ব্রাজিল বিশ্বকাপে তৃতীয় হওয়া নেদারল্যান্ডসের ছিটকে পড়া একরকম নিশ্চিতই ছিল। প্লে-অফে জায়গা করে নিতে শেষ রাউন্ডে দরকার ছিল সুইডেনের বিপক্ষে সাত গোলের ব্যবধানে জয়। জিতলেও ব্যবধানটা অমন পাহাড়সম হয়নি, ২-০ গোলে জিতেছে ডাচরা।
ফলে হেরেও ১৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়ে প্লে-অফে সুইডেন। আর সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে বাদ নেদারল্যান্ডস।

‘এইচ’ গ্রুপ থেকে আগেই বিশ্বকাপে ওঠা বেলজিয়াম ৪-০ গোলে সাইপ্রাসকে হারিয়েছে। নয় জয় ও এক ড্রয়ে তাদের পয়েন্ট ২৮।

আরেক ম্যাচে জিব্রাল্টারকে একই ব্যবধানে হারিয়ে গ্রুপ রানার্সআপ হিসেবে প্লে-অফে উঠেছে গ্রিস। পাঁচ জয় ও চার ড্রয়ে তাদের পয়েন্ট ১৯।

ইউরোপ থেকে বাছাইপর্বের নয় গ্রুপের সেরা নয় দল সরাসরি বিশ্বকাপে খেলবে। বাকি সেরা আট রানার্সআপ খেলবে প্লে-অফ। তার মধ্যে থেকে চার দল পাবে রাশিয়া বিশ্বকাপে খেলার টিকেট।

সরাসরি : জার্মানি, ইংল্যান্ড, সার্বিয়া, পোল্যান্ড, স্পেন, বেলজিয়াম, আইসল্যান্ড, পর্তুগাল ও ফ্রান্স।

প্লে-অফ : ক্রোয়েশিয়া, ডেনমার্ক, ইতালি, নর্দার্ন আয়ারল্যান্ড, রিপাবলিক অব আয়ারল্যান্ড, সুইডেন, সুইজারল্যান্ড ও গ্রিস।

গ্রুপ রানার্সআপ হয়েও প্লে-অফে উঠতে পারেনি স্লোভাকিয়া। ছয় জয়ে ১৮ পয়েন্ট নিয়ে 'এফ' গ্রুপে দ্বিতীয় হয় তারা।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫