ঢাকা, মঙ্গলবার,১২ ডিসেম্বর ২০১৭

সিনেমা

কাকে ইঙ্গিত করে শাওনের স্ট্যাটাস

আলমগীর কবির

১০ অক্টোবর ২০১৭,মঙ্গলবার, ১৯:৩২


প্রিন্ট
কাকে ইঙ্গিত করে শাওনের স্ট্যাটাস

কাকে ইঙ্গিত করে শাওনের স্ট্যাটাস

সামাজিক মাধ্যমে কে কী করল তা ব্যক্তিজীবনে প্রভাব ফেলে বেশ গুরুত্বপূর্ণভাবে। গত ৬ অক্টোবর মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র ঢাকা অ্যাটাক দেখার পর সাধারণ থেকে তারকা অনেকেই মন্তব্য করেছেন। তবে এ ক্ষেত্রে অভিনেত্রী ও নির্মাতা মেহের আফরোজ শাওনের একটি স্ট্যাটাস নিয়ে বেশ আলোচনা হচ্ছে। প্রশ্ন উঠেছে কাকে ইঙ্গিত করে এই স্ট্যাটাস? ঢাকা অ্যাটাক-এর নির্মাতা দীপঙ্কর দীপনের প্রশংসা করে শাওনের স্ট্যাটাসে উঠে এসেছে অনেক বিষয়।

অনেকের ধারণা, শাওনের স্ট্যাটাসের তীর চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর দিকে। কারণ ফারুকীর ডুব নির্মাণের সময় ছবিটির গল্প নিয়ে শাওনের সাথে ঝামেলা হয়েছিল। শাওন দাবি করেছিলেন- ডুব নির্মাণ করা হচ্ছে তার স্বামী জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনকাহিনী নিয়ে। কিন্তু ফারুকী এ বিষয়ে অস্বীকার করে গেছেন।

শাওন ফেসবুকে লিখেছেন- ‘ছবি কিন্তু অনেক পছন্দ হয়েছে। পরিচালক দর্শকের জন্য ছবিটা বানিয়েছেন। ফিল্ম ফেস্টিভালে নায়িকা নিয়ে ঘোরার জন্য বানাননি ছবিটি। গাদা গাদা বিদেশী সিনে ম্যাগাজিনের রিভিউ বেচার চেষ্টাও করেননি। তামিল ছবি কিংবা কারো জীবন কপি করেননি। বাংলাদেশের মতো স্বল্প পরিসরের কারিগরি রসদ নিয়ে আন্তর্জাতিক মানের ছবি বানানোর চেষ্টা করেছেন দীপক।’ উল্লেখ্য, ফেস্টিভালে অংশ নিতে স্ত্রী অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশাকে নিয়ে ফারুকী এখন বিদেশে অবস্থান করছেন।

শাওন স্ট্যাটাসে আরো লিখেছেন, “আমার বাংলা সিনেমা না দেখা এনএসইউতে পড়া করপোরেট বন্ধুরাও ছবি দেখে আনন্দ পেয়েছেন। ‘টিকাটুলির মোড়’ গানটির সাথে তাল মিলিয়েছেন। বোম নিষ্পত্তি, এরপর নিজের অজান্তেই আমরা হলভর্তি দর্শকের সাথে তালি দিয়েছি। অফিসার আশফাকের অনাগত সন্তানের কথা ভেবে আবেগি হয়েছি। মানসিকভাবে অসুস্থ জিসানের ক্রুরতায় শিউরে উঠেছি।”

কৃষ্ণপক্ষ-এর এই নির্মাতা বাংলাদেশ পুলিশকে প্রশংসা করে লিখেছেন, ‘দেশের জন্য বাংলাদেশ পুলিশের অবসরহীন দায়িত্ববোধ দেখে আপ্লুত হয়েছি। সত্যিকারের বেশ কিছু পুলিশ অফিসার ছিলেন এই ছবিতে। প্রত্যেকের কাছ থেকেই সাবলীল অভিনয় বের করে নিয়েছেন পরিচালক।’

হুমায়ূনস্ত্রী আরো লিখেছেন, “পরীক্ষিত অভিনেতা শতাব্দী ওয়াদুদের পাশাপাশি এ বি এম সুমন ছিলেন দুর্দান্ত। কথায় কথায় ‘ডাবল’ বলা নাম না জানা অভিনেতাও নজর কেড়েছে। আর জিসান চরিত্রে তাসকিন! আমার শৈশবের সরল সাদাসিধা বন্ধুটা এমন অসুস্থ একটা চরিত্রে যা করে দেখাল...! অঞ্জন, বন্ধু তুমি জন্মগত অভিনেতা।”

শেষ দিকে শাওন লিখেছেন, ‘সবশেষে পরিচালককে বলতে চাই- দাদা, আপনি মুক্তিযুদ্ধের একটা ছবি বানান। দর্শক হিসেবে আমি অপেক্ষায় থাকব।’
উল্লেখ্য, সানী সানোয়ারের গল্পে ঢাকা অ্যাটাক-এ অভিনয় করেছেন আরেফিন শুভ, মাহিয়া মাহি, এ বি এম সুমন, নওশাবা, আলমগীর, আফজাল হোসেন, হাসান ইমাম, শতাব্দী ওয়াদুদ, শিপনসহ অনেকে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫