ঢাকা, সোমবার,১১ ডিসেম্বর ২০১৭

বিবিধ

যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার যুদ্ধ পরিকল্পনা ফাঁস

নয়া দিগন্ত অনলাইন

১০ অক্টোবর ২০১৭,মঙ্গলবার, ১৮:৪৬


প্রিন্ট
যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার যুদ্ধ পরিকল্পনা ফাঁস

যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার যুদ্ধ পরিকল্পনা ফাঁস

দক্ষিণ কোরিয়া সামরিক বাহিনীর ২৩৫ গিগাবাইট সামরিক নথি চুরি করেছে উত্তর কোরিয়ার হ্যাকাররা। ওই নথিগুলোর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সর্বশেষ যুদ্ধ পরিকল্পনা ও উত্তর কোরিয়ার নেতৃত্বকে হত্যা পরিকল্পনার নথিও রয়েছে।

দক্ষিণ কোরিয়া ডেমোক্রেটিক পার্টির পার্লামেন্টারিয়ান লি চিওল হি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে জানান, গত বছরের সেপ্টেম্বরে ডিফেন্স ইন্টেগ্রেটেড ডাটা সেন্টার থেকে হ্যাকাররা অপারেশন প্ল্যান ৫০১৫ ও ৩১০০ এর মতো গোপনীয় নথি চুরি করে।

অপারেশন প্ল্যান ৫০১৫ হচ্ছে উত্তর কোরিয়ার সঙ্গে দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বাত্মক যুদ্ধের পরিকল্পনা, এর মধ্যে কিভাবে যুদ্ধের সময় উক্ষিণ কোরিয়া নেতৃত্বকে হত্যা করা হবে তার বিস্তারিত কর্মপরিকল্পনা। অপারেশন প্ল্যান ৩১০০ হচ্ছে উত্তর কোরিয়ার উত্তেজনা সৃষ্টির জবাব দেয়ার দ. কোরীয় পরিকল্পনা।

লি জানিয়েছেন, ২৩৫ গিগাবাইট সামরিক নথি চুরি হয়েছে যার ৮০ ভাগ কি ছিল সেটা এখনো জানা যায়নি। এদের মধ্যে যুদ্ধের সময়ে দক্ষিণ কোরীয় স্পেশাল ফোর্সের পরিকল্পনা, যুক্তরাষ্ট্রের শীর্ষ কমান্ডারদের কাছে জমা দেয়া প্রতিবেদন এবং গুরুত্বপূর্ণ সামরিক ঘাটি ও বিদ্যুৎকেন্দ্রের তথ্য।

সূত্র : ইয়োনহ্যাপ, বিবিসি ও টেলিগ্রাফ

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫