স্থল নিম্নচাপ, বন্দরে ৩ নম্বর স্থানীয় সর্তক সংকেত

নিজস্ব প্রতিবেদক

স্থল নিম্নচাপের প্রভাবে বাংলাদেশের চার সমুদ্র বন্দরে ৩ নম্বর স্থানীয় সর্তক সংকেত জারি করা হয়েছে।

গত ৮ অক্টোবর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয় এবং এটা আজ সোমবার খুব দ্রুত শক্তি সঞ্চয় করে সুস্পষ্ট লঘুচাপে রূপ নিয়ে স্থলভাগে উঠে স্থল নিম্নচাপে পরিণত হয়।

আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন বাংলাদেশ ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপকূলীয় এলাকায় অবস্থিত লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। পরে স্থল নিম্নচাপে পরিণত হয়ে এটা আবার গভীর নিম্নচাপে পরিণত হয় এবং বর্তমানে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশ এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এটি স্থলভাগের উপর দিয়ে আরো পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন বাংলাদেশ এলাকায় গভীর সঞ্চালণশীল মেঘমালা তৈরি অব্যাহত রয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এর প্রভাবে আজ দেশের অধিকাংশ অঞ্চলে ভারী থেকে ভারী বৃষ্টিপাত হয়েছে। আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত ছিল মাদারীপুরে ১১৩ মিলিমিটার।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.