ঢাকা, সোমবার,২০ নভেম্বর ২০১৭

আমার ঢাকা

ঢাকায় ডিমের হালি ১২ টাকা!

১০ অক্টোবর ২০১৭,মঙ্গলবার, ০০:০০


প্রিন্ট

মাত্র তিন টাকায় একটি ডিম কিনতে পারবেন ঢাকাবাসীরা। মানে এক হালি কিনতে চাইলে ১২ টাকা দিলেই হবে। তবে এ সুযোগ মাত্র এক দিনের জন্য। আগামী ১৩ অক্টোবর ‘বিশ্ব ডিম দিবস’ উপলক্ষে আয়োজিত ভোক্তামেলায় সর্বোচ্চ ৯০টি ডিম কিনতে পারবেন আপনি।
প্রাণিসম্পদ অধিদফতর জানিয়েছে, ১৩ অক্টোবর বিশ্ব ডিম দিবসে রাজধানীর ফার্মগেটে খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশন প্রাঙ্গণে দিনব্যাপী মেলার আয়োজন করা হয়েছে। সকাল ১০টা থেকে শুরু হয়ে বেলা ১টা পর্যন্ত মেলা চলবে। এ মেলায় বাজারদরের চেয়ে অর্ধেকেরও কম দামে ডিম বিক্রি করা হবে। অর্থাৎ বাজারে যে ডিম প্রতি পিস আট টাকা করে বিক্রি হয়, সেটি মেলায় বিক্রি হবে প্রতি পিস তিন টাকা করে। বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল এবং সরকারের প্রাণিসম্পদ অধিদফতর যৌথভাবে এ মেলার আয়োজন করেছে। মেলায় বড় বড় পোলট্রি ফার্ম, ডিম উৎপাদনকারী প্রতিষ্ঠান ও ডিম দিয়ে নানা ধরনের খাবার প্রস্তুতকারক কোম্পানিগুলো অংশ নেবে। এ ছাড়া ইদানীং অর্গানিক ডিম উৎপাদনের প্রবণতা বেড়েছে।
বাণিজ্যিকভাবে এখন দেশের বিভিন্ন স্থানে কোয়েল পাখি ও হাঁসের ডিম উৎপাদন হচ্ছে। এসব প্রতিষ্ঠানও মেলায় অংশ নিয়ে বাজারদরের চেয়ে অর্ধেক দামে ডিম বিক্রি করবে। দেশে খাবার উপযোগী যেসব ডিম উৎপাদিত হয়, তার সবই মেলায় পাওয়া যাবে।
প্রাণিসম্পদ অধিদফতর হরেক রকমের ডিম নিয়ে একটি বিশেষ প্রদর্শনীরও আয়োজন করবে। বাজারদরের চেয়ে কম দামে ডিম বিক্রি প্রসঙ্গে প্রাণিসম্পদ অধিদফতর জানিয়েছে, পোলট্রি ফার্মগুলো পাইকারিভাবে সাড়ে তিন থেকে চার টাকা দরে প্রতি পিস ডিম বিক্রি করে। খুচরাবাজারে সেগুলো আট টাকা করে বিক্রি হয়। এখানে তারা কোম্পানির দামে ডিম বিক্রি করবে। এতে প্রতিষ্ঠানগুলোর সাথে ক্রেতাদের সুসম্পর্ক তৈরি হবে। ডিম দিয়ে নানা স্বাদের খাবার তৈরি করে বিক্রি করা হবে। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ডিম কিভাবে উৎপাদন হয়, সেগুলোও আগত দর্শকদের দেখানো হবে।
এ উপলক্ষে দিনব্যাপী একাধিক সেমিনারের আয়োজন করা হবে। এগুলোতে ডিমের গুণাগুণ, ডিম উৎপাদনের সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরা হবে। ডিম হচ্ছে পূর্ণাঙ্গ খাদ্য উপাদানে ভরা একটি পণ্য। এতে সব ধরনের খাদ্য উপাদন আছে। সুলভমূল্যে পর্যাপ্ত আমিষের ভরসা ডিম।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫