ঢাকা, বুধবার,১৩ ডিসেম্বর ২০১৭

সংগঠন

মানববন্ধনে বক্তারা

প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইনের সব বিধান বাস্তবায়ন করা উচিৎ

নিজস্ব প্রতিবেদক

০৯ অক্টোবর ২০১৭,সোমবার, ১৮:৫২


প্রিন্ট

প্রতিবন্ধী নাগরিক ঐক্য এর ডাকে আয়োজিত সমাবেশ ও মানববন্ধন থেকে বক্তারা প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইনের সকল বিধান অবিলম্বে বাস্তবায়ন করা উচিৎ বলে অভিমত ব্যক্ত করেছেন। তারা অবিলম্বে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩ এর সুষ্ঠু বাস্তবায়নের দাবি জানান।

আজ জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘প্রতিবন্ধী নাগরিক ঐক্য’-এর পক্ষ থেকে ‘প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ এর সুষ্ঠু বাস্তবায়নের দাবিতে প্রতিবন্ধী ব্যক্তিদের সমাবেশ ও মানববন্ধন’ অনুষ্ঠিত হয়।

২০১৩ সালের আইনটির চতুর্থ বর্ষপূর্তী উপলক্ষ্যে আজ আয়োজিত সমাবেশে বিভিন্ন জেলা থেকে সহস্রাধিক প্রতিবন্ধী ব্যক্তি অংশ নেন।

সমাবেশে প্রতিবন্ধী ব্যক্তিগণ অভিযোগ করেন আইনটি প্রধানমন্ত্রীর ঐকান্তিক ইচ্ছায় প্রতিবন্ধী জনগোষ্ঠীর মতমতের ভিত্তিতে প্রণীত হলেও চার বছরে আইনটির কোনো ধরনের সুবিধা তারা পাননি। প্রতিবন্ধী জনগোষ্ঠীর আশা-আকাঙ্খার প্রতিফলন না থাকায় এই জনগোষ্ঠীর মধ্যে পুঞ্জীভূত ক্ষোভ থেকে সব শ্রেণি-পেশা ও আদর্শের প্রতিবন্ধী ব্যক্তিগণ প্রতিবন্ধী নাগরিক ঐক্য প্রতিষ্ঠা করেন।

সমাবেশে সংহতি জানাতে এসে সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজীবী ও বাংলাদেশ বার কাউন্সিলের মানবাধিকার কমিটির চেয়ারম্যান জেড.আই.খান পান্না বলেন প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য আদালতসহ সব গণস্থাপনা প্রবেশগম্য করাসহ প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইনের সব বিধান অবিলম্বে বাস্তবায়ন করা উচিৎ।

জাতীয় বধীর সংস্থার সভাপতি ও সুপ্রিমকোর্টের সাবেক অতিরিক্ত এটর্নি জেনারেল তৈমূর আলম খন্দকার বলেন, ‘কিছু কিছু আমলাদের কারনে এই আইনটি সুষ্ঠুভাবে বাস্তবায়ন হচ্ছে না। শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়ে অধিক গুরুত্বারোপ করা প্রয়োজন।’ উন্নয়ন সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশনের নজরানা ইয়াসমিন হীরা আইন ও বিধি দ্রুত কার্যকর করার বিষয়ে উদ্যোগ গ্রহণের অনুরোধ জানান।

প্রতিবন্ধী নাগরিক ঐক্য’র মুখপাত্র সুপ্রিমকোর্টের আইনজীবী ও মানবাধিকার কর্মী রেজাউল করিম সিদ্দিকী উপস্থিত প্রতিবন্ধী ব্যক্তিদের পক্ষে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩ এর সুষ্ঠু বাস্তবায়নের এক দফা দাবি আদায়ের লক্ষ্যে প্রতিবন্ধী নাগরিক ঐক্য ৩ ডিসেম্বর ২০১৭ এর পূর্বে ১০টি সুষ্পষ্ট পদক্ষেপ গ্রহণের দাবি উপস্থাপন করেন।

সমাবেশে প্রতিবন্ধী ব্যক্তিদের ন্যায্য দাবির প্রতি সংহতি জানাতে উপস্থিত হয়েছিলেন জাতীয় তৃণমূল প্রতিবন্ধী সংস্থার সভাপতি আব্দুল হাই মন্ডল, প্রতিবন্ধী নারীদের জাতীয় পরিষদের সভাপতি নাসিমা আক্তার, প্রতিবন্ধী নাগরিকদের সংগঠণের পরিষদের সেক্রেটারি সালমা মাহবুব, ন্যাশনাল অ্যালাইয়েন্স অব ডিজএ্যাবলড পিপলস অর্গানাইজেশনের আনোয়ার হোসেন হাজারী, সিডিডির কর্মকর্তা জাহাঙ্গির আলম, ডিপিও সংগঠক হিসেবে জীবন উইলিয়াম গোমেজ, মোঃ হেদায়েদতুল আজিজ মুন্না, মোঃ লিয়াকত আলী, আব্দলি জলীল মন্ডল, বশির আল হোসাইন, বাংলাদেশ আওয়ামী প্রতিবন্ধী লীগের প্রস্তাবিত কমিটির সভাপতি সোহেল শেখ, ডেস্টকোর সভাপতি আলী, ঢাকা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিবন্ধী শিক্ষার্থী, প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার নিয়ে কর্মরত সংস্থা সমূহের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫