হার্ডওয়্যার ব্যবসায় সক্রিয় হচ্ছে গুগল

আহমেদ ইফতেখার

গুগল কয়েক বছর ধরে অনুসন্ধান ও সফটওয়্যারের পাশাপাশি হার্ডওয়্যার খাতে ব্যবসা জোরদারে কাজ করছে। গত বুধবার দ্বিতীয় প্রজন্মের নতুন দুই পিক্সেল স্মার্টফোনসহ একগুচ্ছ নতুন প্রযুক্তিপণ্য উন্মোচনের মাধ্যমে সে প্রতিশ্রুতির পরিধি দ্বিগুণ করেছে। সম্প্রতি সানফ্রান্সিসকোতে অনুষ্ঠিত সম্মেলনে গুগলের নতুন দুই পিক্সেল স্মার্টফোনসহ ভয়েস সমর্থিত হোম স্পিকার, পিক্সেলবুক ল্যাপটপ, ওয়্যারলেস ইয়ারবাড ও গোপ্রোসদৃশ ক্ষুদ্রাকৃতির ক্যামেরার পাশাপাশি নিজেদের উন্নয়নকৃত অপারেটিং সিস্টেম ও ভয়েস অ্যাসিস্ট্যান্টের মতো একাধিক সেবা প্রদর্শন করেছে।

গুগল পিক্সেল ২ ডিভাইসটি গত বছর বাজারে আসা পিক্সেল স্মার্টফোনের পরবর্তী সংস্করণ। এর ৬৪ গিগাবাইট সংস্করণের মূল্য ধরা হয়েছে ৬৪৯ ডলার এবং ১২৮ গিগাবাইট সংস্করণের মূল্য ৭৪৯ ডলার। এতে পাঁচ ইঞ্চির অ্যামোলেড ডিসপ্লে, ফ্রন্ট ফেসিং স্পিকার ও অ্যাকটিভ এজ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।
পিক্সেল ২ স্মার্টফোনের বড় সংস্করণ হলো পিক্সেল ২ এক্সএল। এতে ছয় ইঞ্চি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। সাধারণ স্মার্টফোনের চেয়ে এর ডিসপ্লে কিছুটা লম্বা। অনেকটা স্যামসাং গ্যালাক্সি এস৮-এর ডিসপ্লের মতো। ডিভাইসটির সর্বনিম্ন মূল্য ৮৪৯ ডলার।

গুগল হোম স্মার্ট স্পিকারের ক্ষুদ্র সংস্করণ গুগল হোম মিনি। এতে বিল্টইন সেবা হিসেবে গুগল অ্যাসিস্ট্যান্ট আছে। গুগল হোম মিনির মূল্য ৪৯ ডলার। হোম ম্যাক্স নামে একটি স্পিকারের ঘোষণা দিয়েছে। গুগল অ্যাসিস্ট্যান্ট সমর্থিত এ ডিভাইসের মূল্য ৪০০ ডলার। এটি গুগলের প্রকৃত হোম স্পিকারের চেয়ে ২০ গুণ শক্তিশালী।

গুগল উচ্চক্ষমতাসম্পন্ন নতুন টু-ইন-ওয়ান হাইব্রিড পিক্সেলবুক উন্মোচন করেছে। এটি ট্যাবলেট ও ল্যাপটপ দুভাবে ব্যবহার করা যাবে। ২.২ পাউন্ড ওজনের এ ডিভাইসে ১২.৩ ইঞ্চি ডিসপ্লে আছে। পিক্সেলবুকের মূল্য নির্ধারণ করা হয়েছে ৯৯৯ ডলার।

এয়ারপডকে টেক্কা দিতে পিক্সেল বাড উন্মোচন করেছে গুগল। গুগল অ্যাসিস্ট্যান্টের সাথেও কাজ করবে এ ওয়্যারলেস হেডফোন। এটির মূল্য ১৬০ ডলার।

গুগল ক্লিপস নামে ক্ষুদ্রাকৃতির ক্যামেরা উন্মোচন করেছে। স্মার্টফোনের সাথে সংযোগ স্থাপনের পাশাপাশি এটি কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি কাজে লাগিয়ে স্বয়ংক্রিয়ভাবে ছবি তোলা ও ভিডিও ধারণ করতে পারে। গুগলের ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) হেডসেট ডেড্রিম ভিউ। ৯৯ ডলার মূল্যের এ হেডসেটটি আগামী মাস থেকে সরবরাহ শুরু হবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.