অন্যের প্রতি নির্ভরশীলতা থেকে নারীদের বেরিয়ে আসতে হবে : চুমকি

নিজস্ব প্রতিবেদক

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম মেহের আফরোজ চুমকি এমপি বলেছেন, দেশের অর্ধেক জনবল নারী এবং নারীদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমেই দেশকে আরো এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব। সমাজে অন্যের প্রতি নারীদের নির্ভরশীলতা থেকে বেরিয়ে আসতে হবে।

আজ শুক্রবার সকালে কাকরাইলের আইডিইবি ভবনে আইডিইবি শিক্ষা ও প্রশিক্ষণ বিভাগ কর্তৃক আয়োজিত উইমেন লিডারশিপ ডেভেলপমেন্ট শীর্ষক ২ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী একথা বলেন।

মেহের আফরোজ চুমকি আরো বলেন, প্রত্যেক নারীকে নিজ নিজ অবস্থানে প্রতিষ্ঠিত হতে হবে। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের প্রতি সবসময় সহানুভূতিশীল। তার নেতৃত্বে বাংলাদেশের নারীরা দক্ষতার সাথে সামনের দিকে এগিয়ে চলেছে।

ইনস্টিটিউটশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) দেশের স্বার্থে মহিলাদের দক্ষতা বৃদ্ধির জন্য ২ দিনব্যাপী প্রশিক্ষণ আয়োজনকে তিনি সাধুবাদ জানিয়ে বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালে উন্নত দেশের যে স্বপ্ন দেখছেন সে স্বপ্ন বাস্তবে রূপ দেয়া তখনই সম্ভব যখন আমরা পুরুষের পাশাপাশি নারীদেরকেও সমানভাবে দক্ষ করে তুলতে পারবো।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য নেতৃত্বে মাত্র নয় মাস যুদ্ধ করে আমরা স্বাধীনতা অর্জন করেছিলাম। তাই বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে বাংলাদেশের নারীদের সঠিক নেতৃত্ব দানের যোগ্যতা অর্জন করতে হবে।

তিনি আইডিইবি আয়োজিত ২দিনব্যাপী এই কর্মশালার প্রশংসা করে বলেন, নারীদের প্রতিষ্ঠার জন্য বর্তমান সরকার ক্ষুদ্র ঋণ থেকে শুরু করে সকল ধরনের সহযোগিতা করতে প্রস্তুত।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্যে মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) কাজী রওশন আক্তার বলেন, আইডিইবি দেশের উন্নয়নে সবসময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। নারী উন্নয়নে আইডিইবি যে কর্মপরিকল্পনা গ্রহণ করেছে তা সত্যিই প্রশংসার দাবীদার। আগামীতেও এধারা অব্যাহত থাকবে বলে আশা করি।

তিনি বলেন, আমাদের নারীদের দেশসহ আন্তর্জাতিক ঘটনা সম্পর্কে অবগত থাকতে হবে। তাহলেই প্রতিটি ক্ষেত্রে নারীরা এগিয়ে যেতে পারবে।

কর্মশালায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন আইডিইবি’র সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) মো: ফজলুর রহমান খান ও আইডিইবি’র শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক মুক্তিযোদ্ধা মো: ইদরীস আলী।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.