ঢাকা, শনিবার,১৮ নভেম্বর ২০১৭

ফ্যাশন

নেল পালিশ ব্যবহারে মারাত্মক ক্ষতি!

নয়া দিগন্ত অনলাইন

০১ অক্টোবর ২০১৭,রবিবার, ১২:২১


প্রিন্ট
নেল পালিশ ব্যবহারে মারাত্মক ক্ষতি!

নেল পালিশ ব্যবহারে মারাত্মক ক্ষতি!

নারীরা হাতের আঙুলের নখকে সুন্দর করতে নেল পালিশ ব্যবহার করে। নেল পালিশ তৈরিতে যেসব রাসায়নিক উপাদান ব্যবহার করা হয়, তা শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। 

ইথাইল বা বিউটাইল অ্যাসিটেট- অভ্যন্তরীণ অঙ্গ-প্রত্যঙ্গ নষ্ট করার ক্ষমতা রাখে এই রাসায়নিক। ইথাইল টসিলামাইড- অ্যান্টিবায়োটিকের ক্ষমতাকে প্রতিরোধ করে এই রাসায়নিক। টলুইন- প্রজননতন্ত্র, শ্বাসতন্ত্রে সমস্যা, মাথা যন্ত্রণা, ঝিমুনি, ফাটা ত্বকের মতো সমস্যা দেখা দিতে পারে এই রাসায়নিকের অত্যধিক ব্যবহারে।

ডাই-বিউটাইল ফেটালেট- টক্সিক পদার্থ থাকে এই রাসায়নিকেও। বেশ কিছু দেশে এই রাসায়িক নিষিদ্ধ। ফর্ম্যালডিহাইড- এটি কার্সিনোজেনিক। অ্যালার্জি, স্কিন র‍্যাশ, চুলকানি হতে পারে এই রাসায়নিক থেকে। জাইলেন- প্রজননতন্ত্র, শ্বাসতন্ত্র, স্নায়ুতন্ত্র ক্ষতিগ্রস্থ হতে পারে এই রাসায়নিকে। পাশাপাশি দেখা দিতে পারে মাথা ব্যথা, ঝিমুনির মতো লক্ষণও।

নাইট্রোসেলুলোজ- গাড়ির রঙে ব্যবহার করা হয় এই রাসায়নিক। মানুষের শরীরের পক্ষে এটি অত্যন্ত ক্ষতিকারক। প্যারাবেনস- প্রিজারভেটিভ হিসাবে ব্যবহার করা হয় এই রাসায়নিক পদার্থ। এটি কারসিনোজেনিক। টিপিএইচপি- প্রজননতন্ত্রে সমস্যার সৃষ্টি করতে পারে এই রাসায়নিকও। ক্যামফোর- বিষাক্ত এই রাসায়নিকের ফলে খিঁচুনি হতে পারে। হতে পারে স্নায়ুতন্ত্রের সমস্যাও।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫