ঢাকা, সোমবার,১১ ডিসেম্বর ২০১৭

বিবিধ

রেডক্রসে পুরস্কৃত রহমান মনির 'দ্য পুশ কিডস'

নয়া দিগন্ত অনলাইন

২৯ সেপ্টেম্বর ২০১৭,শুক্রবার, ১৪:৩০ | আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০১৭,শুক্রবার, ১৫:৩৯


প্রিন্ট

হমান মনি নির্মিত ১২তম স্বল্পদৈর্ঘ্য ডকুমেন্টারি ‘দি পুশ কিডস’ বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে উজ্জ্বলতার স্বাক্ষর রেখে চলেছে। সমপ্রতি বুলগেরিয়ায় অনুষ্ঠিত রেডক্রস অ্যান্ড হেলথের ১৭তম আসরে এটি অফিসিয়াল সিলেকশন লাভ করেছে।

এর আগে ডকুমেন্টারিটি ইউনিসেফ আয়োজিত চিলড্রেন রাইটস ফেস্টিভ্যাল ২০১৭ এবং কালেকটিভ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল যুক্তরাষ্ট্র ২০১৭ থেকেও অফিসিয়াল সিলেকশন লাভ করে। ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যাল অব রেডক্রস অ্যান্ড হেলথ বিশ্বের খুবই গুরুত্বপূর্ণ এবং প্রতিযোগিতামূলক আসর।

বার্লিন এবং কানের মতো এটি ‘এ’ ক্যাটাগরির ফেস্টিভ্যাল। প্রতি বছর অক্টোবরে বুলগেরিয়ার ভার্নায় এই আসর উপলক্ষে সারা বিশ্ব থেকে বৈজ্ঞানিক, বিশিষ্ট নাগরিক, চলচ্চিত্র তারকা, সাংবাদিক, পরিচালকসহ বিভিন্ন পেশার গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ মিলিত হন।

এই প্রথম বাংলাদেশি কোনো ফিল্ম রেডক্রস অ্যান্ড হেলথ ফেস্টিভ্যালে স্থান করে নিল। তথ্যচিত্রটির বিষয়বস্তু শিশুশ্রম। সিলেটের সুরমা নদী পারের অসংখ্য দুখী বালকের একজন জাকির, যে কিনা লৌহ কঠিন ইসপাতের কিনব্রিজে যাত্রীবাহী রিকশা এবং মালবোঝাই বিশাল হাতা গাড়ি এই পার থেকে ওই পারে ঠেলে নিয়ে যায় তার দুটি কচি হাত দিয়ে।

উল্লেখ্য, রহমান মনি এ পর্যন্ত এক ডজনেরও বেশি স্বল্পদৈর্ঘ্য এবং ডকুমেন্টারি তৈরি করেছেন যেগুলো ত্রিশটিরও বেশি অফিসিয়াল সিলেকশন এবং আন্তর্জাতিক পর্যায়ে অসংখ্যবার প্রদর্শন হয়েছে।

যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, ভারত, পর্তুগাল, লাটভিয়া, মায়ানমার ও বুলগেরিয়ার সহ বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবে কাজগুলো স্থান করে নিয়েছে। আয়মন, বার্নিং ওল্ডবয়, সিইউ এগেইন, ক্লেমেন্‌ছি অব ছাইলেন্‌ছ, জদু মিয়া, পুণ্যার্থী ইত্যাদি তার উল্লেখযোগ্য স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। বর্তমানে তিনি একটি হাতির গল্প নিয়ে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘লাল বাহাদুর’-এর প্রি-প্রোডাকশন শেষ করে নির্মাণের দিকে এগিয়ে যাচ্ছেন।  

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫