ঢাকা, বৃহস্পতিবার,১৯ অক্টোবর ২০১৭

তুরস্ক

এরদোগানকে নোবেল শান্তি পুরস্কার দিন

আনাদোলু

২৯ সেপ্টেম্বর ২০১৭,শুক্রবার, ০৬:১৯


প্রিন্ট
এরদোগানকে নোবেল শান্তি পুরস্কার দিন

এরদোগানকে নোবেল শান্তি পুরস্কার দিন

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানকে নোবেল শান্তি পুরস্কারের জন্য বিবেচনা করার আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক ন্যায়পালের প্রতিনিধিরা।


মঙ্গলবার তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত ন্যায়পাল ইনস্টিটিউশনের চতুর্থ আন্তর্জাতিক সম্মেলনে উপস্থিত বিভিন্ন দেশের প্রতিনিধিরা এই আহ্বান জানান। সম্মেলনে বাংলাদেশসহ মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, রোমানিয়া, সুদান ও মরিশাসের প্রতিনিধিরা অংশ নেন।


আলোচনায় অংশগ্রহণকারীরা মিয়ানমার ও রোহিঙ্গা ইস্যুতে প্রেসিডেন্ট এরদোগান ও ফার্স্ট লেডি এমিনি এরদোগানের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন। রোহিঙ্গাদের সহায়তায় তাদের সরব ভূমিকার জন্য মরিশাসের একজন কর্মকর্তা প্রেসিডেন্ট এরদোগানকে নোবেল শান্তি পুরস্কারের জন্য প্রস্তাব পেশ করেন।


বিশ্বজুড়ে অন্যায়ের বিরুদ্ধে এরদোগানের লড়াইসহ মানবজাতির জন্য তার অবদান এবং নিপীড়িত মানুষের প্রতি বলিষ্ঠ পদেেপর জন্য সম্মানসূচক এই পদক তিনি পাওয়ার যোগ্য বলে প্রস্তাবে বলা হয়। এই প্রস্তাবে অংশগ্রহণকারীরা একমত হন যে, এরদোগান মনোনয়ন পাওয়ার যোগ্য।


২০১৭ সালের নোবেল পুরস্কারের ঘোষণার আগে এক সপ্তাহ আগে এই আহ্বান জানানো হলো। আগামী ৬ অক্টোবর শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে।
প্রতি বছর সেপ্টেম্বর মাসে নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন প্রক্রিয়া শুরু করে এবং এই কমিটিই প্রার্থী চূড়ান্ত করে থাকে। তবে পুরস্কারের জন্য মনোনীত ব্যক্তিদের নামের তালিকা আগে থেকে কখনো প্রকাশ করা হয় না।

ইদলিবে রাশিয়া ও সিরিয়ার বিমান হামলায় এক সপ্তাহে নিহত ১৫০
রয়টার্স

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে বিদ্রোহীদের নিয়ন্ত্রিত এলাকায় এক সপ্তাহেরও বেশি সময় ধরে রাশিয়া ও সিরিয়ার বোমারু বিমানগুলোর ব্যাপক বোমাবর্ষণে অন্তত ১৫০ জন বেসামরিক নিহত হয়েছেন বলে দাবি করেছে সরকারবিরোধীরা। 


দেশটির হামা প্রদেশের উত্তরাঞ্চলে সরকার-নিয়ন্ত্রিত এলাকায় কট্টরপন্থী বিদ্রোহীদের জোট বড় ধরনের হামলা শুরু করার পর নতুন করে এ বোমা হামলা শুরু করা হয়। ইদলিবের বিদ্রোহীদের পরিচালিত বেসামরিক প্রতিরা বাহিনীর প্রবীণ কর্মী সালেম আবু আল আজেম বুধবার বলেন, ‘রাশিয়া ও সরকারি বাহিনী বোমা হামলা শুরু করার পর থেকে এ পর্যন্ত ১৫২টি লাশ ও ২৭৯ জন বেসামরিককে উদ্ধার করেছি আমরা।’ উদ্ধার করা লাশগুলো বিমান হামলায় ধ্বংস হয়ে যাওয়া ভবনগুলোর সামনে স্তূপ করে রাখা হয়েছে বলে জানিয়েছিলেন তিনি। রাশিয়ার প্রতিরা মন্ত্রণালয় জানিয়েছে, তারা কট্টরপন্থীদের ওপর হামলা চালাচ্ছে, চিকিৎসা কেন্দ্র ও অন্যান্য অবকাঠামো ল করে হামলা চালাচ্ছে না। 


অন্য দিকে বিদ্রোহীদের দাবি, দেশের ওপর প্রেসিডেন্ট বাশার আল আসাদের নিয়ন্ত্রণ পুনঃপ্রতিষ্ঠার জন্য স্থানীয় পর্যায়ের যুদ্ধবিরতিতে রাজি হতে বিদ্রোহীদের ওপর চাপ সৃষ্টি করতেই এসব হামলা চালানো হচ্ছে।


হামলায় ধ্বংস হয়ে যাওয়া ছয়টি হাসপাতাল, পাঁচটি প্রতিরা কেন্দ্র ও কয়েকটি বিদু্যুৎ কেন্দ্রের ভিডিও ধারণ করেছেন বেসামরিক প্রতিরা কর্মকর্তারা ও অন্যান্য মানবিক সহায়তা কর্মীরা। এর পাশাপাশি উদ্ধাস্তুদের কয়েকটি আশ্রয়কেন্দ্রও আক্রান্ত হয়েছে বলে জানিয়েছেন তারা। বোমা হামলা অভিযান শুরুর পর প্রথম কয়েকদিনেই এসব স্থাপনা ধ্বংস হয়। 


সিরিয়া নিয়ে আলোচনায় ফের বৈঠক করতে চান ডি মিসতুরা
জাতিসঙ্ঘ বিশেষ দূত স্টিফেন ডি মিসতুরা বুধবার বলেছেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যে জেনেভায় সিরিয়াসংক্রান্ত আলোচনা নিয়ে তিনি নতুন দফার বৈঠক আয়োজনের আশা করছেন। 
জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে ডি মিসতুরা বলেন, ‘বাস্তব পরিস্থিতি এবং সিরিয়ার জনগণের ব্যাপারে দায়বদ্ধতা মূল্যায়নে আমি উভয়পক্ষের প্রতি আহ্বান জানিয়েছি এবং জেনেভা আলোচনায় অংশ নিতে গুরুত্বসহকারে প্রস্তুতি নেয়ার কথা বলেছি।’এ বিশেষ দূত বলেন, দীর্ঘ ছয় বছরের বেশি ধরে চলা এ রক্তক্ষয়ী সঙ্ঘাত নিরসনের বিষয়ে তিনি অষ্টম দফার বৈঠক আয়োজনে আগ্রহী। আর তিনি এটা অক্টোবরের শেষ নাগাদ বা নভেম্বরের শুরুতেই করতে চান।


ডি মিসতুরা এরই মধ্যে জেনেভায় সপ্তম দফার বৈঠকের আয়োজন করলেও ওই বৈঠক থেকে তেমন কোনো ফল পাওয়া যায়নি। এ আলোচনার অগ্রগতির ক্ষেত্রে প্রধান বাধা হচ্ছে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের ভাগ্যের পরিণতি। সিরিয়ার বিরোধী গ্রুপ এবং বিভিন্ন পশ্চিমা শক্তি জোর দিয়ে বলছে যে, আসাদকে অবশ্যই ক্ষমতা ছেড়ে চলে যেতে হবে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫