ঢাকা, সোমবার,২০ নভেম্বর ২০১৭

বিবিধ

বাংলাদেশের ক্রিকেটের কিংবদন্তী ৫ সাবেক তারকা

নয়া দিগন্ত অনলাইন

২৫ সেপ্টেম্বর ২০১৭,সোমবার, ১৬:০৮


প্রিন্ট
বাংলাদেশের ক্রিকেটের কিংবদন্তী ৫ সাবেক তারকা

বাংলাদেশের ক্রিকেটের কিংবদন্তী ৫ সাবেক তারকা

এক. নাঈমুর রহমান

নাইমুর রহমান দুর্জয় বাংলাদেশ জাতীয় দলের একজন ক্রিকেটার। তিনি বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক। ডাক নাম দুর্জয়। তিনি ৮ টি টেস্ট ও ২৯ টি একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলেন। ২০০০ সালে ইন্ডিয়ার বিরুদ্ধে বাংলাদেশের প্রথম টেস্ট ম্যাচে তাঁর অধিনায়ক হিসেবে অভিষেক হয়। তিনি মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য। এছাড়া তিনি বাংলাদেশের ক্রিকেট ওয়েলফেয়ার এসোসিয়েসন এর প্রেসিডেন্ট।

দুই. হাবিবুল বাশার

হাবিবুল বাশার সুমন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক এবং বাংলাদেশের সফলতম টেস্ট ব্যাটসম্যান। তার পুরো নাম কাজী হাবিবুল বাশার। তিনি একজন ডান-হাতি ব্যাটসম্যান। তার বোলিংয়ের ধরন অফ ব্রেক। বাংলাদেশ জাতীয় দল ছাড়াও তিনি জাতীয় ক্রিকেট লীগে খুলনা জেলা এবং ঢাকার প্রিমিয়ার ডিভিশন ক্রিকেটে বাংলাদেশ বিমান দলের হয়ে খেলছেন। তার টেস্ট অভিষেক হয় ২০০০ সালে ভারতের বিপক্ষে। আর একদিনের খেলায় অভিষেক হয় ১৯৯৫ সালে শ্রীলঙ্কার বিপক্ষে সংযুক্ত আরব আমিরাতের শারজাহতে। তার অধীনে বাংলাদেশ ক্রিকেট দল প্রথম কোন টেস্ট ম্যাচে জয়লাভ করে এবং অস্ট্রেলিয়া, ভারত, শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিক ম্যাচে জয়লাভ করেছে।টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পক্ষ হয়ে বর্তমানে তিনি দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী হিসেবে রয়েছেন। এ পর্যন্ত তিনি তিন হাজারেরও অধিক রান করেছেন।

তিন. আমিনুল ইসলাম বুলবুল

আমিনুল ইসলাম যিনি বুলবুল নামে বেশি পরিচিত, একজন বাংলাদেশী ক্রিকেট খেলোয়াড়। তিনি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক। এছাড়া বাংলাদেশর ঘরোয়া লীগে অধিনায়কত্ব করেছেন মোহামেডানের হয়ে। ক্যারিয়ার এর অধিকাংশ সময় কেটেছে মোহামেডান স্পোর্টিং ক্লাব এর হয়ে খেলে। শেষ মৌসুম কেটেছে বিমান এ। বাংলাদেশ ক্রিকেটের অন্যতম পুরোধা এই সাহসী ক্রিকেটার আমাদের দেশের প্রথম খেলোয়াড় হিসেবে মাইনর কাউন্টি খেলতে ইংল্যান্ড যান। কয়েকটি সফল মৌসুম কেটেছে সেখানে। দীর্ঘ দিনের ভালোবাসার পর বিয়ে করেছেন বন্ধুর ছোট বোন যুইকে। তাকে নিয়েই তার সুখের সংসার। অস্ট্রেলিয়ায় একটি কোচিং এর প্রোগ্রাম করে স্থানীয় একটি দলে কোচ-পরবর্তী-খেলোয়াড় হিসেবে কাজ করেছেন। বর্তমানে তিনি বাংলাদেশের ফিরে আবাহনী লিমিটেড ক্রিকেট দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে টেস্টে সেঞ্চুরি করেছিলেন আমিনুল ইসলাম বুলবুল।

 চার. আকরাম খান

মোহাম্মদ আকরাম হুসেইন খান সাবেক বাংলাদেশী ক্রিকেটার, যিনি ১৯৯৮ থেকে ২০০৩ সাল পর্যন্ত ৮টি টেস্ট ও ৪৪টি একদিনের আন্তর্জাতিক খেলায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন। তিনি ১৫টি সীমিত ওভারের একদিনের খেলায় বাংলাদেশের নেতৃত্ব দিয়েছেন। মারকুটে ব্যাটসম্যান আকরাম খান প্রথম-শ্রেণীর ক্রিকেটে চট্টগ্রাম বিভাগ দলের হয়ে খেলেন।

ভারতের বিপক্ষে বাংলাদেশ ক্রিকেট দলের উদ্বোধনী টেস্ট ম্যাচে আকরাম খান দলে ছিলেন। তিনি ১৯৮৮ সাল থেকে একদিনের আর্ন্তাতিক ক্রিকেট খেলেছেন। গাজী আশরাফ লিপু’র যোগ্য দিক নির্দেশনায় তিনি আন্তর্জাতিক খেলোয়াড় হিসেবে গড়ে উঠেন। ১৯৯৪ থেকে ৯৮ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক ছিলেন। তিনি বর্তমানে বাংলাদেশ ক্রিকেট বোর্ডেরএকজন নির্বাচক হিসেবে দায়িত্ব পালন করছেন।

পাঁচ. মোহাম্মদ রফিক

মোহাম্মদ রফিক একজন বাংলাদেশী ক্রিকেটার। তিনি টেস্ট ক্রিকেটে বাংলাদেশের নেতৃত্বদানকারী উইকেট শিকারি ছিলেন। তিনি একজন বাঁ-হাতি স্পিনার। ২০০০ সালে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হয় রফিকের। ১৯৯৫ সালের ওয়ানডে অভিষেকেও প্রতিপক্ষ ছিল ভারত। আন্তর্জাতিক ক্যারিয়ারে ৩৩ টেস্ট ও ১২৫ ওয়ানডে খেলেছেন রফিক। টেস্টে তার বোলিং গড় ৪০.৭৬ ও ওয়ানডেতে বোলিং গড় ৩৭.৯১ ।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫