ঢাকা, শনিবার,২১ অক্টোবর ২০১৭

ক্রিকেট

মঈনের ১০ মিনিটের তাণ্ডব : ১৪ বলে ৬১ রান (ভিডিও)

নয়া দিগন্ত অনলাইন

২৫ সেপ্টেম্বর ২০১৭,সোমবার, ১১:১১ | আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৭,সোমবার, ১২:১৯


প্রিন্ট
সেঞ্চুরির পর মঈন আলীর উদযাপন

সেঞ্চুরির পর মঈন আলীর উদযাপন

মাত্র ১০ মিনিট! মঈন আলীর জন্য তা-ই যথেষ্ট। ঝড় তুললেন মাঠে। প্রতিপক্ষের বোলারদের নাস্তানাবুদ করে তাণ্ডব চালালেন। মাত্র ১৪ বলে করলেন ৬১ রান!

একটা সময় বল আর রান সমান ছিল মঈনের। ৩৯ বলে ৩৯ রান। কিন্তু ৪৪তম ওভার থেকে তাণ্ডব শুরু করেন এই ইংলিশ ব্যাটসম্যান। মাত্র ১৪ বলে তোলেন ৬১ রান। এর ফলে সেঞ্চুরি করতে তার লাগে ৫৩ বল! ইংল্যান্ডের হয়ে দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরি আর ইংল্যান্ডের মাটিতে দ্রুততম শতকের মালিক এখন তিনি।

৪৪তম ওভারে ব্যাটিং তাণ্ডব শুরু করেন মঈন। কামিন্সের দ্বিতীয় বলে ছক্কা হাঁকান। পরের বল আবারো সীমানা পার করে মাঠ না ছুঁয়েই। চতুর্থ বলে দৌঁড়ে ২ রান নেন। পঞ্চম বলে বাউন্ডারি। আর ওভারের শেষ বলে আবারো ছক্কা। পাঁচ বলে নিয়েছেন ২৪ রান!

পরের ওভারে বল হাতে আসেন হোল্ডার। প্রান্ত বদল করে দ্বিতীয় বলে তাকে মোকাবেলা করেন মঈন। কামিন্সের মতো তার বলেও ছক্কা। পরের দুই বলেও ছক্কা হাঁকান মঈন। অসহায় হোল্ডারকে পরের বলে দয়া দেখান মারকুটএই ব্যাটসম্যান। দুই রান নেন। ওভারের শেষ বলে বাউন্ডারি! পাঁচ বলে মঈনের সংগ্রহ আরো ২৪ রান!

৪৬তম ওভারে টেইলরের একটি বল মোকাবেলা করেন মঈন। সংগ্রহ ১ রান।

পরের ওভারে আবারো তাণ্ডব চালান মঈন। কারণ বোলার সেই হোল্ডার। ৪৭তম ওভারের দ্বিতীয় বলে ছক্কা। তৃতীয় বল মারেননি মঈন। কোনো রান হয়নি। পরের বলে তা পুষিয়ে নিয়েছেন। হাঁকিয়েছেন ছক্কা। সাথে তার ওয়ানডে ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি।

এর পর ২ রান করে ১০২ রানে থামে মঈনের তাণ্ডব। ততক্ষণে ইংল্যান্ডকে ভালো অবস্থানে নিয়ে গেছেন মঈন।

ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ১২৪ রানে হারায় ইংল্যান্ড। ম্যান অব দ্য ম্যাচ হন মঈন আলী।

মঈনের কাছে ম্লান গেইল
ঝড় ওঠার কথা ছিল ক্রিস গেইলের ব্যাটে। কিন্তু তার উপস্থিতিতে তাকে ম্লান করেই ঝড় ওঠালেন মঈন আলী। আর তাতে জয় পেল ইংল্যান্ড।

দুটি সেঞ্চুরি আগেও করেছেন। তবে তখন ছিলেন টপ অর্ডারে। সময়ের পরিক্রমায় এখন ব্যাট করেন অনেক নিচে। সময়ই পান কম। সেইটুকুতেই সেঞ্চুরির উপায় বের করে ফেললেন মঈন আলী। সাতে নেমে করলেন বিধ্বংসী এক সেঞ্চুরি। রানের পাহাড় গড়ে জিতল ইংল্যান্ড। সেই সুবাদে ওয়েস্ট ইন্ডিজের করুণ চিত্র আরেকবার প্রকট হয়ে দেখা দিলো।

রোববার তৃতীয় ওয়ানডেতে ব্রিস্টলে ওয়েস্ট ইন্ডিজকে ১২৪ রানে হারিয়েছে ইংল্যান্ড। মঈনের ঝড়ো সেঞ্চুরির সাথে জো রুট ও বেন স্টোকসের দারুণ দুটি ইনিংসে ইংল্যান্ড তোলে ৩৬৯ রান। লিয়াম প্লাঙ্কেট ৫ উইকেট নিয়ে ক্যারিবিয়ানদের গুটিয়ে দেন ২৪৫ রানে।

পাঁচ ম্যাচের সিরিজে ইংল্যান্ড এগিয়ে গেল ২-০-এ। দ্বিতীয় ওয়ানডে পরিত্যক্ত হয় বৃষ্টিতে।

৫৩ বলে সেঞ্চুরি করেছেন মঈন। ইংল্যান্ডের হয়ে দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরি, ইংল্যান্ডের মাটিতে দ্রুততম। তবে এই পরিসংখ্যানও আসলে বোঝাতে পারছে না, কতটা তাণ্ডব চালিয়েছেন মঈন। প্রথম পঞ্চাশে বল লেগেছিল ৪১টি। সেখান থেকে পরের পঞ্চাশ করেছেন মাত্র ১২ বলে!

অথচ ইংল্যান্ডের শুরুটা খুব ভালো ছিল না। ওপেনিংয়ে ৩৫ বলে ৩৬ করেছেন অ্যালেক্স হেলস। তার পরও ৭৪ রানে হারায় তারা ৩ উইকেট।

চতুর্থ উইকেটে জো রুট ও বেন স্টোকসের ১৩২ রানের জুটিতে লাগাম নেয় ইংল্যান্ড। ৭৯ বলে ৮৪ রান করেন রুট, ৬৩ বলে ৭৩ স্টোকস।

এই দু'জনের সাথে জস বাটলারের দ্রুত বিদায়ে ইংল্যান্ডের রান হয়ে যায় ৬ উইকেটে ২১৭। কে জানত, মঈনের ভাবনায় ছিল এমন কিছু!

সপ্তম উইকেটে ক্রিস ওকসের সাথে গড়েন ১১৭ রানের জুটি। যেখানে ওকসের রান ছিল ৩৪, মইনের ৮২! মঈনের তাণ্ডবেই শেষ ৬ ওভারে ৯৩ রান তোলে ইংল্যান্ড।

৩৭০ রান তাড়ায় ওয়েস্ট ইন্ডিজকে আশা দেখাতে পারতেন একজনই, ক্রিস গেইল। তিনি চেষ্টাও করেছেন। তবে সঙ্গী পাননি কাউকে। দারুণ খেলেও শেষ পর্যন্ত রান আউট হয়েছেন নিজের দোষেই। ৯ চার ও ৬ ছক্কায় করেছেন ৭৮ বলে ৯৪।

জেসন মোহাম্মদ, জেসন হোল্ডার চেষ্টা করেছেন। তবে খেলতে পারেননি বড় ইনিংস। প্লাঙ্কেটের দারুণ বোলিং নিশ্চিত করেছে বড় জয়। ৩২ বছর বয়সী পেসার ক্যারিয়ারে প্রথমবার পেয়েছেন ৫ উইকেট।

মইন উইকেট পাননি। তবে ব্যাট হাতে যা করেছেন, তার পর আর কিছু দরকারও ছিল না। দিনের নায়ক তিনিই!

সংক্ষিপ্ত স্কোর :

ইংল্যান্ড : ৫০ ওভারে ৩৬৯/৯ (বেয়ারস্টো ১৩, হেলস ৩৬, রুট ৮৪, মর্গ্যান ০, স্টোকস ৭৩, বাটলার ২, মইন ১০২, ওকস ৩৪, প্লাঙ্কেট ৯, উইলি ১*, রশিদ ৯*; টেলর ১/৭৫, হোল্ডার ২/৮১, কামিন্স ৩/৮২, বিশু ০/৩৩, নার্স ১/৫৯, পাওয়েল ১/৩৮।

ওয়েস্ট ইন্ডিজ : ৩৯.১ ওভারে ২৪৫ (গেইল ৯৪, লুইস ১৩, হোপ ২০, স্যামুয়েলস ১১, মোহাম্মদ ৩৮, পাওয়েল ৮, হোল্ডার ৩৪, নার্স ১, বিশু ১২, টেলর ০, কামিন্স ৪*; ওকস ০/৩২, উইলি ১/৩৪, প্লাঙ্কেট ৫/৫২, মইন ০/৬৫, স্টোকস ০/২৫, রশিদ ৩/৩৪)।

ফল : ইংল্যান্ড ১২৪ রানে জয়ী

সিরিজ : ৫ ম্যাচ সিরিজে ইংল্যান্ড ২-০-তে এগিয়ে।

দেখুন মঈনের তাণ্ডব -

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫