কুর্দিস্তানের বিচ্ছিন্নতার বিরুদ্ধে সব ব্যবস্থা নেবে তুরস্ক : ইলদিরিম

মিডলইস্ট আই

তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলে পরিকল্পিত গণভোট অনুষ্ঠিত হলে তার দেশ ওই অঞ্চলের বিচ্ছিন্ন হয়ে যাওয়া ঠেকাতে সব ব্যবস্থা নেয়ার পথ খোলা রেখেছে। এমনকি প্রয়োজনে আঙ্কারা সীমান্ত অতিক্রম করে সামরিক অভিযান চালাবে বলেও তিনি ইঙ্গিত দিয়েছেন।

শনিবার আঙ্কারায় এক সংবাদ সম্মেলনে এই সতর্কবাণী উচ্চারণ করেন তুর্কি প্রধানমন্ত্রী। তুরস্ক সীমান্ত অতিক্রম করে সামরিক অভিযান চালাবে কি নাÑ একজন সাংবাদিকের এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘আমাদের পক্ষ থেকে অর্থনৈতিক ও নিরাপত্তাগত ব্যবস্থা নেয়ার বিষয়টি এখন সময়ের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। পরিস্থিতি যে দিকে এগোচ্ছে তাতে তা করা ছাড়া আর কোনো উপায় নেই।’

 

এ দিকে তুরস্কের পার্লামেন্ট দেশটির সরকারকে ইরাক এবং সিরিয়ায় সামরিক অভিযান চালানোর অনুমোদনের মেয়াদ বাড়িয়েছে। ২০১৫ সালে প্রথমবার এই ম্যান্ডেট দেয়া হয়েছিল। এরই মধ্যে ইরাকের কুর্দিস্তান সীমান্তে সেনা উপস্থিতি বাড়িয়েছে তুরস্ক। অন্য দিকে ইরাকের কুর্দিস্তানের গণভোট কাউন্সিলের সদস্য হোশিয়ার জেবারিয়া বলেছেন, প্রতিবেশী দেশগুলোর বিরোধিতা সত্ত্বেও নির্ধারিত সময়েই গণভোট অনুষ্ঠিত হবে এবং এটি স্থগিত করার কোনো পরিকল্পনা নেই।

ইরাক থেকে কুর্দিস্তানের বিচ্ছিন্ন হয়ে যাওয়ার সিদ্ধান্ত নিতে ওই অঞ্চলে আজ ২৫ সেপ্টেম্বর গণভোট অনুষ্ঠানের ব্যাপারে কুর্দিস্তান স্বশাসন কর্তৃপক্ষ বদ্ধপরিকর।

ইরানের মহড়া

এ দিকে ইরাকের কুর্দিস্তানে স্বাধীনতার ওপর গণভোট অনুষ্ঠানে ঠিক আগে ওই অঞ্চলসংলগ্ন ইরানি সীমান্তে সামরিক মহড়া চালিয়েছে ইরানে সেনাবাহিনী। কুর্দিদের এ গণভোট অনুষ্ঠান নিয়ে গোটা অঞ্চলে উত্তেজনার সৃষ্টি হয়েছে। বিশ্লেষকেরা বলছেন, কুর্দিস্তানের জনগণ ইরাক থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার সিদ্ধান্ত নিলে মধ্যপ্রাচ্যে ভয়াবহ পরিস্থিতি তৈরি হবে। ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল এবাদি একাধিকবার এই গণভোট স্থগিত করার আহ্বান জানিয়েছেন। ইরাকের তিন প্রতিবেশী দেশ ইরান, তুরস্ক ও সিরিয়াসহ বিশ্বের বেশির ভাগ দেশ এই গণভোটের বিরোধিতা করেছে। তবে কুর্দি নেতারা এ গণভোট অনুষ্ঠানের সিদ্ধান্তে অটল রয়েছেন বলে জানা গেছে।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.