কুলদীপের হ্যাটট্রিক, সিরিজে ২-০ এগিয়ে গেল ভারত
কুলদীপের হ্যাটট্রিক, সিরিজে ২-০ এগিয়ে গেল ভারত

কুলদীপের হ্যাটট্রিক, সিরিজে ২-০ এগিয়ে গেল ভারত

নয়া দিগন্ত অনলাইন

ইডেনে সিরিজের দ্বিতীয় একদিনের ম্যাচে অস্ট্রেলিয়াকে ৫০ রানে হারিয়ে ২-০ এগিয়ে গেল ভারত। ২৫৩ রানের টার্গেট তাড়া করতে নেমে ২০২ রানে অলআউট হয়ে গেল অস্ট্রেলিয়া। ভারতের এই জয়ে ব্যাট হাতে যেমন বড় অবদান রাখলেন অধিনায়ক বিরাট কোহলি (৯২) ও অজিঙ্ক রাহানে (৫৫), তেমনই বল হাতে অবদান থাকল কুলদীপ যাদব, ভুবনেশ্বর কুমার, যুজবেন্দ্র চাহাল ও হার্দিক পাণ্ড্যর। হ্যাটট্রিক করলেন চায়নাম্যান কুলদীপ। তিনি পরপর তিন বলে ফিরিয়ে দিলেন ম্যাথু ওয়েড (২), অ্যাশটন আগর (০) ও প্যাট কামিন্সকে। কপিলদেব ও চেতন শর্মার পর তৃতীয় ভারতীয় হিসেবে একদিনের আন্তর্জাতিক ম্যাচে হ্যাটট্রিক করলেন কুলদীপ।

শুরুতে ভুবনেশ্বর কুমার জোড়া উইকেট নিয়ে অস্ট্রেলিয়াকে ধাক্কা দিলেও, স্টিভ স্মিথ (৫৯) ও ট্রেভিস হেড (৩৯) যতক্ষণ ক্রিজে ছিলেন, ততক্ষণ অবশ্য স্বস্তিতে ছিল না ভারত। যুজবেন্দ্র চাহাল হেড ও গ্লেন ম্যাক্সওয়েলকে ফিরিয়ে দেওয়ার পরেও লড়াই চালাচ্ছিলেন স্মিথ। তাঁকে ফেরান হার্দিক পাণ্ড্য। দারুণ ক্যাচ নেন পরিবর্ত ফিল্ডার রবীন্দ্র জাডেজা। এরপর কুলদীপের হ্যাটট্রিকে ভারতের জয় নিশ্চিত হয়ে যায়। শেষপর্যন্ত লড়াই চালান মার্কাস স্টোইনিস (অপরাজিত ৬২)। তবে তাতে ভারতের জয় আটকায়নি। ভুবনেশ্বর ও কুলদীপ তিনটি করে এবং চাহাল ও হার্দিক দুটি করে উইকেট নেন।

এর আগে টসে জিতে প্রথমে ব্যাট করে ২৫২ রানে অলআউট হয়ে যায় ভারত। অধিনায়ক বিরাট কোহলি সর্বোচ্চ ৯২ রান করেন। অজিঙ্ক রাহানে ওপেন করতে নেমে ৫৫ রান করেন। এছাড়া আর কেউ বড় রান করতে পারেননি। বিরাট ফিরে যাওয়ার পর শেষদিকে দ্রুত উইকেট হারায় ভারত। এর ফলেই বড় রান হল না। ভারতের ইনিংসের শেষদিকে বৃষ্টি নামে। ফলে কিছুক্ষণ খেলা বন্ধ থাকে। তবে এর জন্য অস্ট্রেলিয়ার ইনিংসের ওভার সংখ্যা কমেনি।

আজ ১৯ রানে প্রথম উইকেট হারায় ভারত। কোল্টার নাইলের বলে আউট হলেন রোহিত শর্মা (৭)। বিরাটের সঙ্গে দ্বিতীয় উইকেট জুটিতে ১০২ রান যোগ করার পর আউট হন রাহানে। এরপর মণীশ পান্ডে ব্যাট করতে নামেন। কিন্তু তিনি বেশিক্ষণ টিকতে পারেননি। মাত্র ৩ রান করে আগরের বলে ফিরে যান তিনি। ১৩১ রানে তৃতীয় উইকেটের পতন ঘটে ভারতের। ৩৫.৩ ওভারে ১৮৬ রানে চতুর্থ উইকেট হারায় ভারত। ২৪ বলে ২৪ রান করে আউট কেদার যাদব। হার্দিক পাণ্ড্য (২০) ও ভুবনেশ্বর কুমার (২০) শেষদিকে দ্রুত রান তোলার চেষ্টা করছিলেন, কিন্তু তারা সফল হননি। কোল্টার-নাইল ও কেন রিচার্ডসন তিনটি করে উইকেট নেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.