ঢাকা, রবিবার,১৭ ডিসেম্বর ২০১৭

ক্রিকেট

পাকিস্তানের বিপক্ষে সিরিজ : শ্রীলঙ্কা দলে পরিবর্তন

নয়া দিগন্ত অনলাইন

২১ সেপ্টেম্বর ২০১৭,বৃহস্পতিবার, ১৭:২৪


প্রিন্ট
পাকিস্তানের বিপক্ষে সিরিজ : শ্রীলঙ্কা দলে পরিবর্তন

পাকিস্তানের বিপক্ষে সিরিজ : শ্রীলঙ্কা দলে পরিবর্তন

পাকিস্তানের বিপক্ষে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিতব্য দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য শ্রীলঙ্কা দলে ডাকা হয়েছে ব্যাটসম্যান কৌশাল সিলভাকে। চলতি বছর জানুয়ারিতে সর্বশেষ লঙ্কানদের হয়ে টেস্ট খেলেছেন সিলভা। এছাড়া ইনজুরির কারণে ভারতের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজে খেলতে না পারা সুরাঙ্গা লাকমালও ঘোষিত ১৫ সদস্যের দলে ফিরেছেন।

প্রায় এক মাস আগে ভারতের বিপক্ষে সর্বশেষ খেলা তৃতীয় টেস্টের দল থেকে পাঁচজন খেলোয়াড় বাড় পড়েছেন যার মধ্যে উপল থারাঙ্গাও রয়েছে। টেস্ট ক্রিকেট থেকে বর্তমানে ছয় মাসের স্বেচ্ছা বিরতিতে রয়েছেন থারাঙ্গা। বাদ পড়া অন্যরা হলেন ধনঞ্জয় ডি সিলভা, মালিন্ডা পুষ্পকুমারা, লাহিরু কুমারা ও দুশমান্থা চামিরা। যদিও স্ট্যান্ড-বাই খেলোয়াড় হিসেবে স্কোয়াডে রয়েছেন ধনঞ্জয় ও কুমারা। থারাঙ্গার অনুপস্থিতিতে দিমুথ করুনারত্নের সাথে ইনিংস সূচনা করতে পারেন কৌশাল।

এবারের দলটিতে নতুন মুখ হিসেবে সুযোগ পেয়েছেন ২২ বছর বয়সী উইকেটরক্ষক-ব্যাটসম্যান সাধিরা সামারাভিক্রামা ও ডান-হাতি ব্যাটসম্যান রোশেন সিলভা। কাফ ইনজুরির কারণে প্রথম টেস্টে খেলতে পারছেন না অভিজ্ঞ এ্যাঞ্জেলো ম্যাথুস। সে কারনেই রোশেনকে দলভূক্ত করা হয়েছে। সামারাভিক্রামা ৪৭.০৪ গড়ে ৬টি সেঞ্চুরিসহ প্রথম শ্রেণীর ক্রিকেটে ২০৭০ রান করেছেন। এর মধ্যে আরো রয়েছে ১১টি হাফ সেঞ্চুরি। কোল্টস ক্রিকেট ক্লাবের হয়ে তিনি প্রথম শ্রেণীর ক্রিকেট খেলে থাকেন। ২০১৪ সালের অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে তিনি লংকানদের হয়ে ইনিংস ওপেন করেছিলেন। ঐ আসরে চারটি হাফ-সেঞ্চুরিসহ তিনি ৬ ম্যাচে শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ২৬৫ রান করেছিলেন।

অন্যদিকে ২৮ বছর বয়সী রোশেন প্রথম শ্রেণীর ক্রিকেটে একজন অভিজ্ঞ ব্যাটসম্যান। এ পর্যন্ত ৪৮.১৯ হগে ১৮টি সেঞ্চুরি ও ২৬টি হাফ-সেঞ্চুরিসহ তিনি ৬ হাজারেরও বেশী রান সংগ্রহ করেছেন।
দলের নেতৃত্বে যথারীতি থাকছেন দিনেশ চান্ডিমাল। অন্যদিকে নতুন সহ-অধিনায়ক মনোনীত হয়েছেন লাহিরু থিরিমান্নে। আগামী ২৮ সেপ্টেম্বর আবু ধাবীর শেখ জায়েদ স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট শুরু হবে। দ্বিতীয় টেস্ট দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ৬ অক্টোবর থেকে মাঠে গড়াবে। এরপর রয়েছে পাঁচ ম্যাচের ওয়ানডে ও তিন ম্যাচের টি২০ সিরিজ।

শ্রীলংকা স্কোয়াড : দিনেশ চান্ডিমাল (অধিনায়ক), লাহিরু থিরিমান্নে (সহ-অধিনায়ক), দিমুথ করুনারত্নে, কৌশাল সিলভা, কুশাল মেন্ডিস, সাধিরা সামারাভিক্রামা, রোশেন সিলভা, নিরোশান ডিকবেলা (উইকেটরক্ষক), রাঙ্গানা হেরাথ, লক্ষন সান্দাকান, দিলরুয়ান পেরেরা, সুরাঙ্গা লাকমাল, নুয়ান প্রদীপ, বিশ্ব ফার্নান্দো ও লাহিরু গামাগে।
স্ট্যান্ড-বাই : ধনঞ্জয় ডি সিলভা, জেফরি ভানডারসে, আকিলা ধনঞ্জয়, লাহিরু কুমারা, ডাসুন শাঙ্কা।

জিম্বাবুয়ের সাথে বক্সিং-ডে টেস্ট খেলবে দক্ষিণ আফ্রিকা
ভারত সিরিজের আগে প্রতিবেশী জিম্বাবুয়ের সাথে বক্সিং-ডে টেস্ট খেলবে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। গোলাপী বলে দিবা-রাত্রির এই টেস্টটি হবে চারদিনের। আজ এমন খবর জানিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।

এই প্রথমবারের চারদিনের দিবা-রাত্রির টেস্ট অনুষ্ঠিত হবে। তবে দিবা-রাত্রির টেস্ট খেলার জন্য আইসিসি থেকে এখনো কোন ছাড়পত্র পায়নি দক্ষিণ আফ্রিকা। সিএসএ’র প্রত্যাশা- আইসিসির কাছ থেকে খুব শিগগিরই ছাড়পত্র পেয়ে যাবে। ছাড়পত্র পাবার আগেই জিম্বাবুয়ের সাথে বক্সিং-ডে টেস্ট খেলার জন্য কথা সেড়ে রেখেছে প্রোটিয়ারা।

ভারতের সাথে বক্সিংডে টেস্ট খেলার কথা ছিলো দক্ষিণ আফ্রিকার। কিন্তু ভারত সময় দিতে না পারায় জিম্বাবুয়ের সাথে বক্সিং-ডে টেস্ট খেলার সিদ্ধান্ত নেয় প্রোটিয়ারা।

বড়দিনের পরদিন অর্থাৎ ২৬ ডিসেম্বরকে বক্সিং ডে টেস্ট বলা হয়। এ ব্যাপারে দক্ষিণ আফ্রিকার প্রধান নির্বাহি হারুন লরগাত বলেন, ‘ঐতিহ্যবাহী বক্সিং ডে টেস্টে আমরা সমর্থকদের হতাশ করবো না এবং সেন্ট জর্জ পার্কের নতুন আলোর নিচে বক্সিং-ডে টেস্ট অনুষ্ঠিত হবে। এজন্য আমরা জিম্বাবুয়েকে আমন্ত্রন জানিয়েছি। তাই প্রতিবেশী জিম্বাবুয়েকে নিয়ে প্রথমবারের মত চারদিনের দিবা-রাত্রির ম্যাচ আয়োজন করতে যাচ্ছি আমরা। আইসিসির অনুমোদন স্বাপেক্ষেই ম্যাচটির টেস্ট স্ট্যাটাস হবে।’

তিনি আরো বলেন, ‘এই গ্রীষ্মে আমাদের মোট ১০টি টেস্ট ম্যাচ রয়েছে। বাংলাদেশ, ভারত, অস্ট্রেলিয়ার পাশাপাশি জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট খেলবো আমরা। এরমধ্যে দিবা-রাত্রির টেস্ট ম্যাচটি খেলোয়াড় ও ভক্তদের জন্য একটি বিশ্বমানের অভিজ্ঞতা হবে।’
জিম্বাবুয়ের বিপক্ষে এক ম্যাচের টেস্ট শেষে ভারতের বিপক্ষে সিরিজ শুরু করবে দক্ষিণ আফ্রিকা।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫