কিছু দরকারি যন্ত্র

সুদিপ্ত কুমার নাগ

এখন যে পরিমাণ গরম পড়েছে আর হঠাৎ বৃষ্টি হওয়া শুরু হয়েছে, তাতে কিছু গুরুত্বপূর্ণ দরকারি যন্ত্র দরকার যেগুলো গরমে কষ্ট লাঘব করবে এবং বৃষ্টিতে শান্তি দেবে। এবার সেসব কিছু যন্ত্র ও তার বিবরণ দেখে নেয়া যাকÑ
হেড কুলার যন্ত্র : এখন যে পরিমাণ গরম পড়েছে, তাতে এসি রুমে থাকলেও মাথা ঠাণ্ডা হয় না। এ জন্য মাথা ঠাণ্ডা করার জন্য হেড কুলার যন্ত্র অতীব জরুরি। তবে যন্ত্রটি যার দরকার হবে, তাকে নিজ দায়িত্বে এটি তৈরি করে নিতে হবে।
জ্যামকুলার যন্ত্র : এই গরমে ট্রাফিক জ্যামে আটকা পড়া মানে একদম আলু ভর্তা হয়ে যাওয়া। আর আমাদের প্রত্যেককে প্রায় প্রতিদিনই ট্রাফিকজ্যামে আটকা পড়ে আলুসিদ্ধ হতে হয়। ট্রাফিক জ্যামে জ্যামে যাতে তেমন গরম না লাগে, সে জন্য জ্যামকুলার যন্ত্র দরকার। এটি কে আবিষ্কার করবে, তা এখনো জানা যায়নি। আশা করা যায়, আগামী ২০০ বছরের মধ্যে এরকম যন্ত্র পেয়ে যাবেন!
লোডশেডিং রিমুভাল যন্ত্র : এই যন্ত্র দিয়ে লোডশেডিং রিমুভ করে দেয়া যাবে। অর্থাৎ দেশ থেকে লোডশেডিং একদম দূর করে দেয়া যাবে। আর লোডশেডিং না হলে, গরমও লাগবে না।
অটোওয়াশিং যন্ত্র : এত গরমের কারণে প্রতিদিন ঘেমে যাওয়া জামাকাপড় দুইবার করে ধুতে হয়। এসব জামাকাপড় যাতে শরীরে থাকা অবস্থায় স্বয়ংক্রিয়ভাবে ধোয়া হয়ে যায়, সে জন্য এই যন্ত্রটি দরকার। কিন্তু এই যন্ত্রটি নিজ দায়িত্বে তৈরি করে নিতে হবে। যন্ত্রটি তৈরি করতে না পারলে এই লেখককে খুঁজে বের করে যন্ত্রটি তৈরি করে নেবেন!
অটো রেইনফল যন্ত্র : গরমে একমাত্র শান্তি দিতে পারে বৃষ্টি। তাই যে এলাকায় বেশি গরম পড়বে, সেই এলাকায় এই অটো রেইনফল যন্ত্র চালালে স্বয়ংক্রিয়ভাবে বৃষ্টিপাত হবে। যন্ত্রটি আপাতত আকাশে লুকিয়ে আছে। যাদের প্রয়োজন, তারা রকেটে করে আকাশে যেয়ে এই যন্ত্রটি খুঁজে আনতে পারেন!
ওয়াটার রিমুভাল যন্ত্র : এই যন্ত্র দিয়ে বৃষ্টিতে ডুবে যাওয়া রাস্তা ১০ মিনিটের মধ্যে পানিমুক্ত করা যাবে। ফলে বৃষ্টি হলে রাস্তাঘাট আর কখনো পানির তলে থাকবে না। কিন্তু এই যন্ত্রটি কোথায় জানি গুম হয়ে গেছে। যদি কোনো হৃদয়বান ব্যক্তি এই যন্ত্রটি খুঁজে আনতে পারেন, তা হলে দেশবাসী তার উপর আজীবন কৃতজ্ঞ থাকবে।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.