ভারতের পররাষ্ট্রমন্ত্রী ২৩ অক্টোবর ঢাকা আসছেন

কূটনৈতিক প্রতিবেদক

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ দু'দিনের সফরে আগামী ২৩ অক্টোবর ঢাকা আসছেন। তিনি বাংলাদেশ-ভারত যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠকে যোগ দেবেন। এই বৈঠকে দুই দেশের সার্বিক সম্পর্ক নিয়ে আলোচনা হয়ে থাকে।

এদিকে নিউ ইয়র্কে জাতিসঙ্ঘ সাধারণ অধিবেশনের ফাঁকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাত করেছেন সুষমা স্বরাজ। সংক্ষিপ্ত এই সাক্ষাতে রোহিঙ্গা ইস্যু নিয়ে কোনো আলোচনা হয়নি বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

ভারতের মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার বলেছেন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাথে বৈঠকটি সৌজন্য সাক্ষাতের চেয়েও বেশি কিছু ছিল। তবে তাতে রোহিঙ্গা ইস্যু নিয়ে কোনো আলোচনা করা হয়নি।

এক টুইট বার্তায় রাভিশ কুমার লিখেছে, পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণে বাংলাদেশী প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক আমাদের ঐতিহাসিক ও সাংস্কৃতিক বন্ধনের প্রতিফলন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ আবুধাবি থেকে ইত্তেহাদ এয়াললাইন্সের একই ফ্লাইটে নিউ ইয়র্ক এসেছেন। এ সময় তাদের মধ্যে রোহিঙ্গা ইস্যুটি আলোচনায় এসেছে বলে জানা গেছে।

রোহিঙ্গা ইস্যুতে ভারত দুই প্রতিবেশী রাষ্ট্রের সাথে বেশ কৌশলী অবস্থান নিয়েছে। দেশটি বাংলাদেশকে বিব্রত না করে মিয়ানমারের প্রতি তাদের সমর্থন বজায় রাখার নীতি অনুসরণ করছে। কেননা বাংলাদেশ ও মিয়ানমার- দুই দেশেই ভারতের কৌশলগত স্বার্থ রয়েছে, যার সাথে চীনের সাথে প্রতিদ্বন্দ্বিতাও জড়িত।

 

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.