ঢাকা, শনিবার,১৮ নভেম্বর ২০১৭

ফ্যাশন

পরিচর্যা প্রতিদিন

ফাহমিদা জাবীন

১৮ সেপ্টেম্বর ২০১৭,সোমবার, ১৪:৫৩


প্রিন্ট
 পরিচর্যা প্রতিদিন

পরিচর্যা প্রতিদিন

যদিও প্রকৃতিতে এখন শরৎকাল তবুও গরমের প্রভাব এখনও প্রাধান্য বিস্তার করে রেখেছে আবহাওয়ায়। রোদ, ঘাম ও ধূলাবালিতে ত্বকের ক্ষতি হয় দ্রুত। তাই ত্বকের জন্য চাই বিশেষ যত্ন। প্রতিদিন কিভাবে ত্বক সুস্থ রাখবেন জেনে নিন সেই বিষয়ে।

আর্দ্রতা বজায় রাখুন : রোদের কারণে শরীরে ঘাম হয় এবং ঘামের মধ্য দিয়ে শরীর থেকে প্রচুর পানি বের হয়ে যায়। তাই ত্বককে কোমল রাখতে প্রতিদিন প্রচুর পানি ও পানীয় পান করুন।
প্রতিদিন দু’বার ত্বক পরিষ্কার করুন : প্রতিদিন অন্তত দু’বার মুখ, হাত-পায়ের ত্বক পরিষ্কার করুন। এমনকি যদি বাইরে বের না হন বা ত্বক পরিষ্কার আছে মনে হয় তবুও।
ত্বকে চাকচিক্য আনুন : পেঁপের মধ্যে রয়েছে ত্বককে চকচকে করে তোলার অনন্য উপাদান। দুই টেবিল চামচ পাকা পেঁপের ক্বাথ নিন। এর সাথে এক চা চামচ মধু ও একটি ডিমের সাদা অংশ ভালোভাবে ফেটিয়ে নিন। মুখে লাগিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। এরপর ধুয়ে ফেলুন। ত্বক চকচকে হয়ে উঠবে।
ত্বককে ঠাণ্ডা রাখুন : এক কাপ শসা কুরিয়ে নিন। এর সাথে এক টেবিল চামচ টকদই মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর ধুয়ে নিন। দেখুন ত্বক কত ঠাণ্ডা আরামদায়ক হয়ে উঠবে।

নানা রকম ফেসপ্যাক
শসার মাস্ক (শুষ্ক ত্বকের জন্য) : শসা কুরিয়ে নিন। এর সাথে এক কাপ ওটমিল ও এক টেবিলচামচ টকদই মিশিয়ে নিন। কয়েক বার মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন।
মধুর মাস্ক (সব ত্বকের জন্য)
দুই চা চামচ মধু নিয়ে মুখের ত্বকে হালকা করে মেখে নিন। ১০ মিনিট পর প্রথমে হালকা গরম পানি ও পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

দইয়ের মাস্ক (তৈলাক্ত ত্বকের জন্য) :
দুই টেবিল চামচ টকদই ফেটে মুখে লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।
কলার মাস্ক বয়স কমাতে
পাকা কলা চটকে নিন। এর সাথে অল্প মধু মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। এবার ধুয়ে নিন। ত্বককে নরম পেলব করতে এই মাস্ক খুবই কার্যকর।
ওটমিল মাস্ক (তৈলাক্ত ত্বকের জন্য) : দুই টেবিল চামচ ওটমিলের সাথে এক চিমটি লবণ ও অল্প পানি দিয়ে মিশ্রণ তৈরি করুন। মুখে সার্কুলার মুভমেন্টে লাগান। এরপর শুকাতে দিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

লেবুর রসের মাস্ক (সব ত্বকের জন্য) : এই মাস্ক ত্বকের দাগ দূর করতে সাহায্য করে। লেবুর রসের সাথে ডিম ফেটিয়ে নিন। এরপর মুখে লাগান। শুকিয়ে গেলে কিছুটা শক্ত হয়ে যাবে। সারা রাত এভাবে রেখে দিন। সকালে হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন।
নিয়মিত যত্ন ত্বককে ভালো রাখার প্রথম কথা। প্রতিদিন সজীব থাকতে এবং ত্বককে ভালো ও সুন্দর রাখতে তাই প্রতিদিন নিয়ম করে পরিচর্যা করা খুবই জরুরি।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫