ঢাকা, শুক্রবার,২২ সেপ্টেম্বর ২০১৭

ক্রিকেট

নভেম্বরে পাকিস্তানে যাবে গেইলরা

নয়া দিগন্ত অনলাইন

১৪ সেপ্টেম্বর ২০১৭,বৃহস্পতিবার, ১৬:৩০


প্রিন্ট
নভেম্বরে পাকিস্তানে যাবে গেইলরা

নভেম্বরে পাকিস্তানে যাবে গেইলরা

আগামী নভেম্বরে তিন ম্যাচের টি২০ সিরিজ খেলতে পাকিস্তান সফরে যাবে গেইলরা। পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠী ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের এই সফরটির ব্যাপারে তথ্য নিশ্চিত করেছেন।

শেঠী জানিয়েছেন, ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের সাথে এ সম্পর্কিত সমঝোতা ইতোমধ্যেই চূড়ান্ত হয়েছে। লাহোরে নভেম্বর মাসে তিনটি টি২০ ম্যাচ খেলতে ক্যারিবীয় বোর্ড রাজী হয়েছে। স্থানীয় একটি টেলিভিশন চ্যানেলে কথা বলতে গিয়ে শেঠী এই তথ্য জানিয়ে বলেছেন শিগগিরই সিরিজের সূচি ঘোষণা করা হবে।

তিনি আরো বলেছেন, আগামী ২৯ অক্টোবর লাহোরে একটি টি২০ ম্যাচ খেলতে শ্রীলংকা পাকিস্তান সফরে আসবে। এ সম্পর্কে শেঠী বলেন, শ্রীলংকাকে অন্তত দুটি ম্যাচ খেলার অনুরোধ জানিয়েছে পিসিবি।

দুটি সিরিজই যদি সময়মত অনুষ্ঠিত হয় তবে এটা পাকিস্তান ক্রিকেটে একটি ইতিবাচক ভূমিকা রাখবে। ২০০৯ সালে লাহোরে শ্রীলংকান ক্রিকেটারদের বহনকারী বাসে সন্ত্রাসী হামলার পরে এই প্রথম পাকিস্তানের মাটিতে কোন আন্তর্জাতিক সিরিজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। ওই ঘটনার পরে কোন টেস্ট খেলুড়ে দেশই নিরাপত্তার অযুহাতে পাকিস্তান সফরে আসেনি।

যদিও ২০১৫ সালে মে মাসে সীমিত ওভারের ম্যাচ খেলতে জিম্বাবুয়েকে আনতে সক্ষম হয়েছিল পিসিবি। কিন্তু ওই ম্যাচগুলো আইসিসি অনুমোদিত ছিল না। বর্তমানে বিশ্ব একাদশের বিপক্ষে লাহোরে পাকিস্তানের তিন ম্যাচের টি২০ সিরিজ চলছে।

শেঠী বলেছেন, ওয়েস্ট ইন্ডিজ সফর পাকিস্তানে দ্বিপাক্ষিক সিরিজ ফিরিয়ে আনার ব্যপারে একটি মাইলফলক হিসেবে কাজ করবে। এর মাধ্যমে অন্য দেশগুলোর সাথেও সমঝোতায় পৌঁছানোর একটি পথ তৈরি হবে। বর্তমানে বিশ্ব একাদশের হয়ে পাঁচজন দক্ষিণ আফ্রিকান খেলোয়াড় লাহোরে খেলছেন। এর ফলে আগামী বছর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলার বিষয়ে সেখানকার বোর্ডের সাথে আলোচনার একটি ইঙ্গিত পাওয়া গেছে।


এ সম্পর্কে পিসিবি চেয়ারম্যান বলেন, বর্তমানে আমরা শুধুমাত্র লাহোরে ম্যাচ আয়োজন করলেও ধীরে ধীরে করাচি, ফয়সালাবাদ, রাওয়ালপিন্ডি ও মুলতানের মত টেস্ট ভেন্যুগুলোকেও আমরা কাজে লাগাবো। আগামী বছর ফেব্রুয়ারিতে পাকিস্তান সুপার লীগের অন্তত চারটি ম্যাচ করাচিতে আয়োজনের ইচ্ছা পিসিবির রয়েছে।

সিরিয়া-অস্ট্রেলিয়া বিশ্বকাপ প্লে-অফ ম্যাচটি মালয়েশিয়ায় অনুষ্ঠিত হবে
আগামী মাসে অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্বকাপ এশিয়ান বাছাইপর্বের প্লে-অফ ম্যাচের প্রথম লেগে মুখোমুখি হবে সিরিয়া। গুরুত্বপূর্ণ এই ম্যাচটি মালয়েশিয়ায় অনুষ্ঠিত হবে বলে ফিফা নিশ্চিত করেছে।

আগামী ৫ অক্টোবর ম্যাচটি মেলাকার হাং জেবাত স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। এই সম্পর্কিত একটি আনুষ্ঠনিক নিশ্চয়তা সকারুজরা ইতোমধ্যেই পেয়েছে বলে নিশ্চিত করেছে ফুটবল ফেডারেশন অস্ট্রেলিয়া। এর পাঁচ দিন পরে সিডনিতে অনুষ্ঠিত হবে দ্বিতীয় লেগের ম্যাচটি।

বিশ্বকাপের চূড়ান্ত পর্বে কখনই খেলার সুযোগ পায়নি যুদ্ধ বিধ্বস্ত সিরিয়া। দেশটিতে চলমান গৃহযুদ্ধের কারনে বাছাইপর্বে তাদের সবকটি হোম ম্যাচ নিরপেক্ষ ভেন্যু হিসেবে মালয়েশিয়ায় অনুষ্ঠিত হয়েছে। এই ম্যাচে বিজয়ী দল নভেম্বরে কনকাকাফ অঞ্চলের চতুর্থ স্থান অর্জনকারী দলের সাথে হোম ও এ্যাওয়ে ম্যাচে অংশ।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫