ঢাকা, বুধবার,২০ সেপ্টেম্বর ২০১৭

শেষের পাতা

ব্যবসায়ীদের উদ্দেশে জ্বালানি উপদেষ্টা প্রস্তুতি নিন, গ্যাসের দাম আরো বাড়বে

অর্থনৈতিক প্রতিবেদক

১৪ সেপ্টেম্বর ২০১৭,বৃহস্পতিবার, ০০:০০


প্রিন্ট

গ্যাসের দাম আরো বাড়বে বলে ব্যবসায়ীদের সাফ জানিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী। এ জন্য এখন থেকেই প্রস্তুতি নেয়ারও আহ্বান জানান তিনি। গতকাল রাজধানীর মতিঝিলে মেট্টোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) আয়োজিত মধ্যাহ্নভোজ সভায় এ আহ্বান জানান তিনি।
আলোচনায় অংশ নিয়ে জ্বালানি উপদেষ্টা বলেন, আগামী বছর থেকে দেশে গ্যাসের সঙ্কট থাকবে না। বছরের শুরুতে প্রতিদিন ৫০ কোটি ঘনফুট তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি হবে এবং বছরের মাঝামাঝিতে এসে আরো ৫০ কোটি ঘনফুট আমদানি বাড়বে। ফলে গ্যাসের সরবরাহ এখনকার চেয়ে ৩৭ শতাংশ বাড়বে। এতে গ্যাসের সঙ্কট আর থাকবে না। মধ্য মেয়াদে এলএনজির দাম স্থিতিশীল থাকবে এবং নাগালের মধ্যে থাকবে বলেও আশ্বাস দেন তিনি।
এমসিসিআইয়ের সাবেক সভাপতি লায়লা রহমান কবির, তপন চৌধুরী, সৈয়দ নাসিম মঞ্জুর, অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান আনিস এ খান, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সাবেক সভাপতি কামরান টি রহমান, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সাবেক সভাপতি আসিফ ইব্রাহীম প্রমুখ সভায় উপস্থিত ছিলেন।
সভায় স্বাগত বক্তব্যে এমসিসিআই সভাপতি নিহাদ কবির বলেন, কারখানাগুলোয় যে গ্যাস-বিদ্যুৎ সরবরাহ করা হয় তাতে মেশিন চালানো দায়। মানসম্মত বিদ্যুৎ ও গ্যাসের প্রাপ্যতা নিয়ে ব্যবসায়ীদের মাঝে ক্ষোভ রয়েছে। তা ছাড়া গ্যাসের দামের স্থিতিশীলতা ও ভবিষ্যতে দাম কত হতে পারে তার পূর্বাভাসও ব্যবসায়ীরা জানতে চায়। মধ্য মেয়াদে গ্যাসের দাম স্থিতিশীল রাখা ও ভবিষ্যতে দাম কত হবে, তার একটি পূর্বাভাস ব্যবস্থা রাখার দাবি জানান তিনি।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫