ঢাকা, বুধবার,২০ সেপ্টেম্বর ২০১৭

চট্টলা সংবাদ

সিআইইউর অনুষ্ঠানে বিচারপতি মুজিবুর রহমান মিয়া আইনের শাসন ছাড়া গণতন্ত্র বিকশিত হতে পারে না

চট্টগ্রাম ব্যুরো

১৪ সেপ্টেম্বর ২০১৭,বৃহস্পতিবার, ০০:০০


প্রিন্ট

বাংলাদেশের গণতন্ত্র রায় আইনজীবীদের ভূমিকা ছিল উল্লেখ করে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মো: মুজিবুর রহমান মিয়া বলেছেন, আইনের শাসন ছাড়া গণতন্ত্র বিকশিত হতে পারে না। বাংলাদেশে দ আইনজীবীদের েেত্র বিরাট শূন্যতার সৃষ্টি হয়েছে, যা আইনের শিার্থীদের পূরণ করতে হবে। সম্প্রতি নগরের জামালখানের চিটাগং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) আইন অনুষদে ভর্তি হওয়া নতুন শিার্থীদের উদ্দেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
সিআইইউর ভিসি অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরীর সভাপতিত্বে বিশ্ববিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত পরিচিতিমূলক এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মুন্সী মো: মশিয়ার রহমান। বক্তব্য দেন সিআইইউ ট্রাস্টি বোর্ড সদস্য প্রকৌশলী আলী আহমেদ, সিআইইউর আইন অনুষদের সমন্বয়ক ও বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের সাবেক সদস্য অধ্যাপক মো: জাকির হোসেন। অনুষ্ঠানের প্রধান অতিথি বিচারপতি মো: মুজিবুর রহমান মিয়া বলেন, আমাদের ছাত্রদের গ্লোবালাইজড ছাত্র হিসেবে গড়ে তুলতে হবে। এমন মাইন্ডসেট ছাত্রদের থাকতে হবে, শিকদেরও থাকতে হবে। এখানকার অনেক শিক আছেন যারা বিদেশে শিকতা করছেন, কারণ তারা আইনের প্রতিটি বিষয়ে দতা অর্জন করেছেন। অনুষ্ঠানের বিশেষ অতিথি চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মুন্সী মো: মশিয়ার রহমান বলেন, আইনের ছাত্ররাই বাংলাদেশকে নেতৃত্ব দিচ্ছেন। শিক্ষার্থীদের স্বাগত জানিয়ে তিনি বলেন, আইনের জগৎটা বিশাল। শুধু আইন জানলে হবে না, জ্ঞান-বিজ্ঞানের প্রতিটি শাখায় আপনাকে দ হতে হবেÑ না হয় সঠিক সিদ্ধান্ত প্রদানে দ হবেন না।
সিআইইউর ভিসি ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, আইন পেশা খুবই কৌশলী একটি পেশা। সভ্যতার শুরু থেকেই মানুষের বিভিন্ন ধরনের সমস্যা ছিল ও আছে। যৌক্তিক ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে সেই সমস্যার সমাধান করতে হয়, যার জন্য প্রয়োজন আইন। আইন ছাড়া জীবন দুর্বিষহ। অনুষ্ঠানে সিআইইউর আইন অনুষদের সমন্বয়ক অধ্যাপক মো: জাকির হোসেন বলেন, এখন আইন পেশা চ্যালেঞ্জিং। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আইনের ভূমিকা পরিবর্তিত হয়ে গেছে। সিআইইউর শিক্ষার্থী মোহাম্মদ ইব্রাহীমের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জয়েন্ট ডিস্ট্রিক্ট জাজ আবদুল কাদের, সিআইইউর প্রকৌশল অনুষদের ডিন ড. আর এইচ খান, বাংলাদেশ নেভির ক্যাপটেন মাহবুবুর রহমান, বাকম্যান এশিয়া প্যাসিফিকের কান্ট্রি ম্যানেজার মীর আসাদুর রহমান প্রমুখ।

 

 

 

অন্যান্য সংবাদ

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫