ঢাকা, শুক্রবার,২২ সেপ্টেম্বর ২০১৭

ঢাকা

বাকৃবিতে ভর্তির আবেদন শুরু ১৫ সেপ্টেম্বর

পরীক্ষা অনুষ্ঠিত হবে ৪ নভেম্বর

বাকৃবি সংবাদদাতা

১২ সেপ্টেম্বর ২০১৭,মঙ্গলবার, ১৫:২৭


প্রিন্ট

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার জন্য অনলাইনে আবেদন শুরু হচ্ছে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে। আবেদন প্রক্রিয়া চলবে ১৪ অক্টোবর পর্যন্ত। ভর্তি পরীক্ষা আগামী ৪ নভেম্বর অনুষ্ঠিত হবে। এবারও মোট আসনের ১০ গুন অর্থাৎ ১২০০০ আবেদনকারীকে মেধার ভিত্তিতে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে।

বাকৃবিতে আবেদনের জন্য প্রার্থীদের বিজ্ঞান বিভাগ থেকে চতুর্থ বিষয় ব্যতিত ২০১৪-১৫ সালের এসএসসি ও সমমান এবং ২০১৬-১৭ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৯.০ পয়েন্ট থাকতে হবে। আবেদনকারীর উভয় পরীক্ষায় জীব বিজ্ঞান, পদার্থ, রসায়ণ ও গণিত আলাদা বিষয় হিসেবে থাকতে হবে।

অনলাইনে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://www.bau.edu.bd) নির্ধারিত ফরমের মাধ্যমে এবং মোবাইলের এমএসের মাধ্যমে আবেদন করা যাবে। পরীক্ষার্থীকে ভর্তি পরীক্ষার ফরমের জন্য ৭০০ টাকা ফি প্রদান করতে হবে।

 উল্লেখ্য, গত বছরের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে আবেদন করেছিল মোট ৩৩ হাজার ৪০৯ জন শিক্ষার্থী। মেধার ভিত্তিতে ১২০০ সিটের বিপরীতে ১২ হাজার ২৩ জন শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হয়েছিল। এসএসসি ও এইচএসসিতে চতুর্থ বিষয় বাদে জিপিএ ৯.৬৭ প্রাপ্ত শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেয়েছিল। 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫