ঢাকা, শুক্রবার,১৯ জানুয়ারি ২০১৮

সাতরঙ

ত্বকের পরিচর্যায় ক্লিনজিং : রঙের ঝলক

ফাহমিদা জাবীন

১২ সেপ্টেম্বর ২০১৭,মঙ্গলবার, ০০:০০


প্রিন্ট
মডেল : সোনিয়া, ছবি : সাফাওয়াত খান সাফু

মডেল : সোনিয়া, ছবি : সাফাওয়াত খান সাফু

ঝকঝকে পেলব, টানটান ত্বক কার না পছন্দ। সুন্দর ত্বকই সৌন্দর্যের প্রথম কথা। ত্বক যদি সুন্দর হয়, তাহলে মেকআপ না করেও হয়ে ওঠা যায় অপরূপা। ত্বক সুন্দর ঝকঝকে রাখতে প্রথমেই যে বিষয়টির কথা আসে তা হলো ত্বকের ক্লিনজিং বা পরিষ্কার পরিচ্ছন্নতা। প্রতিদিনের রোদ, ধুলা, ঘাম ও মেকআপ ধুয়ে মুছে পরিষ্কার করে ত্বককে ব্রিদিং করার সুযোগ দেয়া। ত্বকের ওপর থেকে ঘাম ও নিঃসৃত তেল তুলে ফেলার জন্য যে পদ্ধতি অনুসরণ করা হয় তাকে ক্লিনজিং বা ত্বক পরিষ্কার করা বোঝায়। প্রতিদিন অন্তত দুইবার ত্বক পরিষ্কার করা প্রয়োজন। ক্লিনজিংয়ের নানাদিক নিয়ে বলেছেন নভীন’স-এর রূপ বিশেষজ্ঞ আমিনা হক।
প্রতিদিন ত্বক পরিষ্কার না করা হলে ধুলা, ময়লা, নিঃসৃত তেল প্রভৃতি জমে ত্বকে ব্রণ, মেছতা, এজিং ও কালো দাগসহ নানা সমস্যা দেখা দিতে পারে। তবে ক্লিনজিংয়ের সঠিক পদ্ধতি রয়েছে। সঠিক পদ্ধতিতে ক্লিনজিং না করা হলে ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা হারাবে এবং তেল নিঃসরণে বাধা সৃষ্টি করে ত্বকের মারাত্মক ক্ষতি করতে পারে।
প্রতিদিন মৃদু কোনো সাবান ও হালকা গরম পানি দিয়ে মুখ পরিষ্কার করতে হবে। অথবা ক্লিনজিং মিল্ক দিয়েও পরিষ্কার করা যায়।
কিভাবে ক্লিনজিং করবেন :
যদি সাবান পানিতে করতে চান তাহলে প্রথমে মুখ পানি দিয়ে ধুয়ে নিন। এরপর হাতের তালুতে সাবান ঘষে ফেনা তৈরি করুন। এই ফেনা মুখে আলতোভাবে ঘষুন। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন। তবে সাবান এক মিনিটের বেশি ত্বকে রাখবেন না এতে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। এ ছাড়া সরাসরি সাবান মুখমণ্ডলের ত্বকের ওপর বোলাবেন না। মুখ ভালোভাবে ধোবেন যেন ত্বকে সাবান না লেগে থাকে। পরে নরম তোয়ালে দিয়ে চেপে চেপে মুছে নিন।
ক্লিনজিং মিল্ক বা লোশন দিয়ে পরিষ্কার করার সময় অল্প লোশন নিয়ে মুখমণ্ডল, ঘাড় ও গলায় হালকাভাবে ম্যাসাজ করুন। ম্যাসাজ করার সময় বাইরের দিকে টেনে ম্যাসাজ করবেন। গলার নিচ থেকে ওপরে এভাবে ম্যাসাজ করবেন। দুই মিনিট ম্যাসাজ করার পর তুলা বা টিস্যু দিয়ে মুছে নিন। এরপর ভেজা তোয়ালে দিয়ে মুছে নিতে হবে। ক্লিনজিংয়ের পর অবশ্যই ত্বকে ভালো ময়শ্চারাইজিং ক্রিম ম্যাসাজ করবেন।

 

  • সর্বশেষ
  • পঠিত
সকল সংবাদ

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫