ঢাকা, শনিবার,২৩ সেপ্টেম্বর ২০১৭

আমার ঢাকা

নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ

১২ সেপ্টেম্বর ২০১৭,মঙ্গলবার, ০০:০০


প্রিন্ট

নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ একটি অলাভজনক বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটির স্থায়ী ক্যাম্পাস ঢাকার মতিঝিল আরামবাগে অবস্থিত। ২০১৩ সালের ২৯ এপ্রিল বাংলাদেশ সরকারের অনুমোদন গ্রহণপূর্বক রোমান ক্যাথলিক ধর্মযাজক কর্তৃক এটি প্রতিষ্ঠিত হয়। ১৯৯২ সালের বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনে এটি পরিচালিত হয়। ২০১৪ সালে নটর ডেম বিশ্ববিদ্যালয় এর অ্যাকাডেমিক কার্যক্রম শুরু করে।
২০১৩ সালে নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ প্রতিষ্ঠিত হলেও এই বিশ্ববিদ্যালয়ের বীজ রোপিত হয়েছিল নটর ডেম কলেজ প্রতিষ্ঠার সময়ে। পর্যাপ্ত জনবল ও অর্থাভাবে বেশ কয়েকবার ক্যাথলিক ধর্মযাজকরা উদ্যোগ নিলেও তা বেশি দূর এগোতে পারেনি। অবশেষে ২০১৩ সালে এসে বাস্তবায়িত হয় এবং ২০১৪ সাল থেকে বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রী ভর্তিকার্যক্রম শুরু হয়। নটর ডেম কলেজের দক্ষিণ দিকে চার বিঘা জমিতে নটর ডেম বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস অবস্থিত। নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ সূচনালগ্ন থেকেই তার স্থায়ী ক্যাম্পাসের জন্য নির্ধারিত স্থানেই সব একাডেমিক কার্যক্রম পরিচালনা করছে। ভবিষ্যতে নটর ডেম বিশ্ববিদ্যালয় একটি ২০তলা ভবনের নির্মাণ কার্যক্রম শুরু করার পরিকল্পনা হাতে নিয়েছে।
এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার লক্ষ্য হলো একটি পরিপূর্ণ শিক্ষাব্যবস্থার মধ্য দিয়ে বাংলাদেশের সমাজে আশাবাদ ও শান্তিপ্রেম জাগ্রত করা। বর্তমানে নটর ডেম বিশ্ববিদ্যালয়ে পাঁচটি বিভাগে অ্যাকাডেমিক কার্যক্রম চলছে। বিভাগ পাঁচটি হলো : কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, অর্থনীতি, আইন, ইংরেজি ও ব্যবসায় প্রশাসন। এ ছাড়াও ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং, দর্শন ও আরো কিছু বিভাগ পরিকল্পনাধীন আছে।
নটর ডেম ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছেন ফাদার প্যাট্রিক ড্যানিয়েল গাফফনি সিএসসি। বিশ্ববিদ্যালয় সম্পর্কে তিনি বলেন, আমাদের ইউনিভার্সিটিতে ইংরেজির ওপর বিশেষ গুরুত্ব দেয়া হয়। আমরা শিক্ষার্থীদের এমনভাবে শিক্ষা দিই যেন তারা প্রত্যেকেই দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে উঠতে পারে। নটর ডেম ইউনিভার্সিটি বাংলাদেশের দর্শন হলো নির্দিষ্ট সময়ে কম খরচে নৈতিকতা ও বুদ্ধিবৃত্তিক গঠনের সাথেৃ প্রত্যেক শিক্ষার্থীকে মানসম্পন্ন শিক্ষা প্রদান করে তাদের প্রাতিষ্ঠানিক জ্ঞানার্জনে সাহায্য করা। সুবিধাবঞ্চিত, মেধাবী আদিবাসী ও সংখ্যালঘুদের প্রতি বিশ্ববিদ্যালয়ের বিশেষ নজর থাকবে। বিশ্ববিদ্যালয়ের মূলমন্ত্র হলো ‘দেখায় পারদর্শিতা ও কর্মে সৎ সাহস’।
প্রয়োজনে : ০১৭৮১ ৯১০১২৯
ওয়েবসাইট : www.ndub.edu.bd

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫