১৬ বছরেও শুকায়নি স্বজনহারাদের চোখের পানি

নয়া দিগন্ত অনলাইন

যুক্তরাষ্ট্রে ভয়াবহ সন্ত্রাসী হামলা ৯/১১ বা নাইন ইলেভেনের ১৬তম বর্ষপূর্তি আজ। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর ২ হাজার ৯৯৬ জন প্রাণ হারিয়েছিলেন। ১৬ বছর পরও স্বজনহারানো মানুষরা এখনো কষ্টের মধ্যে দিয়ে নিহতদের স্মরণ করছে।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের নর্থ টাওয়ার, মার্কিন প্রতিরক্ষা সদরদপ্তর পেন্টাগন আক্রান্ত হয়েছিল। আরেকটি বিমান ওয়াশিংটনে যাওয়ার পথে বিধ্বস্ত হয় পেনসিলভেনিয়ার শাঙ্কসভিলের বাইরে।

স্বজনদের জন্য ওই হামলা ছিলো অনেক কষ্টের। অনেক মা আজও  তার ছেলের মৃত্যুকে মেনে নিতে পারেননি। স্বজনহারা পরিবার ছাড়া ওই জঙ্গি হামলার ভয়াবহতা এখনো অনেকের জন্য উপলব্ধি করা কঠিন। অনেকেই হারানো স্বজনকে কাছ থেকে অনুভব করতে নিউ ইয়র্কের ৯/১১ এর স্মৃতিসৌধের ব্রোঞ্জ প্যানেল এন-৩৬ এর কাছে যান। কারণ সেখানে খোদাই করে লেখা আছে নিহত স্বজনদের নাম।

পরিসংখ্যান বলছে, যুক্তরাষ্ট্র ছাড়াও বিশ্বের ৯০টিরও বেশি দেশের নাগরিক ওই হামলায় প্রাণ হারায়। তাই ওই হামলার দুঃখ আর স্মৃতি যুক্তরাষ্ট্রের মানুষের মনে শুধু নেই বরং ছড়িয়ে আছে বিশ্বের বিভিন্ন প্রান্তের স্বজনহারাদের মনেও। সেদিন হামলায় প্রায় তিন হাজার মানুষ নিহত হলেও এখন পর্যন্ত ১ হাজার ৬৪১ জনকে শনাক্ত করা সম্ভব হয়েছে। কিন্তু কারা এই জঙ্গি হামলার পরিকল্পনা করেছিলো, অর্থ ও সরঞ্জাম দিয়ে সহায়তা করেছিলো তাদের এখনো বিচারের মুখোমুখি করা সম্ভব হয়নি।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.