ঢাকা, শনিবার,২৩ সেপ্টেম্বর ২০১৭

প্রবাসের খবর

রোহিঙ্গা নিধনের প্রতিবাদে কানাডায় মিয়ানমার দূতাবাসের সামনে বিক্ষোভ

সাইফুর সাগর, কানাডা

১১ সেপ্টেম্বর ২০১৭,সোমবার, ১৫:৪২


প্রিন্ট

মিয়ানমারের সরকারি বাহিনী কর্তৃক রাখাইন মুসলিম (রোহিঙ্গা) গণহত্যার বিরুদ্ধে কানাডার রাজধানী অটোয়াতে মিয়ানমার দূতাবাসের সামনে মানব-বন্ধন করেছে 'কালেক্টিভ কানাডিয়ান অ্যান্টি ইসলামোফোবিয়া' এবং বাংলাদেশ ও আরব দেশীয় কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠন। রোববার দুপুর এই বিক্ষোভ কর্মসূচি পালিত হয়।

সামাজিক যোগাযোগের মাধ্যমে স্বল্প পরিসরের আন্দোলনের চিত্র অবশেষে এক বিশাল বিক্ষোভে পরিণত হয়।  মিয়ানমার দূতাবাসের সামনে দীর্ঘ ৩ ঘণ্টা এই বিক্ষোভ প্রদর্শন করা হয়।

নারী শিশুসহ সকলের হাতে ব্যানার, ফেস্টুনে 'স্টপ জেনোসাইড ইন মায়ানমার' 'সেভ রোহিঙ্গা'-সহ বিভিন্ন প্রতিবাদী লেখা শোভা পায়। 

উল্লেখ্য, কয়েক যুগ ধরে চলা মায়ানমারের সংখ্যালঘু মুসলমান রোহিঙ্গা সম্প্রদায়ের প্রতি অত্যাচারে হাজার হাজার মানুষ নিহত হয়। বর্তমানে হত্যা ও নির্যাতনের পরিমাণ সব আমলকে ছাড়িয়েছে।
গত কয়েকদিনে প্রায় ৩ হাজার রোহিঙ্গাকে নৃশংসভাবে হত্যাসহ হাজার হাজার বাড়িঘর জ্বালিয়ে দেয়া হয়েছে। এছাড়া নারী ও শিশুদের ধর্ষণের পর হত্যা করা হয় বলে জানা গেছে।

বিক্ষোভে উপস্থিত কয়েকজন রোহিঙ্গা শরণার্থী তাদের বক্তব্যে বর্তমান অত্যাচারের চিত্র তুলে ধরেন। মুহূর্তেই সবার মধ্যে এক আবেগঘন অবস্থার সৃষ্টি হয়। পাশ্ববর্তী দেশ হিসেবে রোহিঙ্গাদের সামগ্রিক সহযোগিতা, সাময়িক আশ্রয় ও খাদ্য সহযোগিতার দেয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানায় আন্দোলনকারীরা।

গণহত্যা বন্ধ ও রোহিঙ্গাদের অধিকার ফিরিয়ে দেয়ার দাবিতে আন্দোলনে ফুঁসে উঠছে বিশ্ব। বাংলাদেশ কমিউনিটি থেকে আরো কঠোর আন্দোলনের প্রস্তুতি চলছে বলে জানান, মন্ট্রিয়ল বাংলাদেশী কমিউনিটি ব্যক্তিত্ব জামাল নাসের ও সাংবাদিক খালিদ হোসেন শাহীন, মোহাম্মদ মুসাসহ অনেকে। 

 

 

অন্যান্য সংবাদ

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫