ঢাকা, শনিবার,১৮ নভেম্বর ২০১৭

সিলেট

দেশের প্রথম ইলেকট্রনিক্স সিটি হচ্ছে সিলেটে

নয়াদিগন্ত অনলাইন

১০ সেপ্টেম্বর ২০১৭,রবিবার, ১৫:২৫ | আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৭,রবিবার, ১৫:৪৭


প্রিন্ট

দেশের চাহিদা মিটিয়ে ইলেকট্রনিক্স সামগ্রী বিদেশে রপ্তানি ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে দেশের প্রথম ইলেকট্রনিক্স সিটির কাজ শুরু হয়েছে। প্রায় এক হাজার একর জায়গার ওপর দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ এই ইলেকট্রনিক্স সিটি গড়ে উঠছে সিলেটের কোম্পানিগঞ্জে। ২৬৩ একরের কাজ শুরু হলেও কিছু দিনের মধ্যেই দু’পাশে বিস্তৃত হবে আরো এলাকা।

তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয়ের এই মেগা প্রকল্পে শুধু কম্পিউটার সফটওয়্যার কিংবা হার্ডওয়্যার নয় বরং মোবাইল ফোন থেকে শুরু করে তৈরি হবে টেলিভিশন ও রেফ্রিজারেটরের মতো পণ্যও। তাই বৃহৎ এ প্রকল্পে দেশি-বিদেশি বিনিয়োগেরও আশা করছে সরকার। ইতোমধ্যে আন্তর্জাতিক ইলেকট্রনিক্স পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান হেয়ারের কাছ থেকে ১ শ’ ৩৭ মিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাব এসেছে।

সিলেটের কোম্পানিগঞ্জে ইতোমধ্যে জোরেসোরে চলছে মাটি ভরাটের কাজ। ইলেকট্রনিক্স সিটির উদ্বোধন হলে এখানে ৬০ হাজারের বেশি লোকের কর্মসংস্থান হবে। তৈরি হবে দক্ষ জনশক্তি। আগামী বছরের মধ্যেই ‘জমি উন্নয়ন’ শেষে ইলেকট্রনিক পণ্য উৎপাদনকারীদের জমি বরাদ্দ দেওয়া যাবে বলে আশাবাদী প্রকৌশলীরা। সফটওয়্যার উন্নয়ন ও গবেষণার জন্যও থাকবে আলাদা জায়গা। আবাসিক ভবন, শিক্ষাপ্রতিষ্ঠানসহ গড়ে উঠবে পূর্ণাঙ্গ এক শহরতলী।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫