ঢাকা, শনিবার,১৮ নভেম্বর ২০১৭

খুলনা

নড়াইলে নৌকাবাইচ দেখতে মানুষের ঢল

ফরহাদ খান, নড়াইল

০৯ সেপ্টেম্বর ২০১৭,শনিবার, ১৯:১৪ | আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০১৭,শনিবার, ১৯:৩১


প্রিন্ট

নড়াইলে ‘এস এম সুলতান প্রাণ আপ নৌকাবাইচ প্রতিযোগিতা’ অনুষ্ঠিত হয়েছে। বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। নৌকাবাইচকে কেন্দ্র করে নড়াইলের চিত্রা নদীর দু’পাড়ে সৃষ্টি হয় আনন্দ-উৎসব। প্রথমে নারীদের নৌকাবাইচ এবং পরে পুরুষদের নৌকাবাইচ অনুষ্ঠিত হয়।  নৌকাবাইচে নারীদের ৫টি এবং পুরুষদের ১৫টি নৌকা অংশগ্রহণ করে।

শনিবার দুপুর ২টা ৪৫ মিনিটে নৌকাবাইচ প্রতিযোগিতার উদ্বোধন করা হয়। জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে এবং প্রাণআপের সহযোগিতায় বিকেলে নৌকাবাইচ প্রতিযোগিতার উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার।  

চিত্রা নদীর ফেরিঘাট এলাকা থেকে এসএম সুলতান সেতু পর্যন্ত প্রায় সাড়ে তিন কিলোমিটার অংশ জুড়ে নৌকাবাইচ প্রতিযোগিতা হয়। নৌকাবাইচ প্রতিযোগিতায় বৈঠার ছলাৎ ছলাৎ শব্দ, ঢাক-ঢোলের আওয়াজ ও কাঁসা-পিতলের ঝংকারে চিরচেনা চিত্রার রূপ যেন হঠাৎ বদলে গিয়েছিল। মাঝি-মাল্লাদের ‘হেইয়্যা’ ‘হেইয়্যা’...হর্ষধ্বনি ছিল আরো বেশি ছন্দময়।

 নড়াইলের চিত্রা নদীতে সকাল থেকেই বিভিন্ন পেশার মানুষ নদীর দু’পাড়ে ভিড় করেন। বিকালে নৌকাবাইচ শুরুর আগেই চিত্রা নদীর দুই পাড়, আশেপাশের বাসা-বাড়ি ও রূপগঞ্জ বাজারের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের ছাদসহ গাছে গাছে লোকে লোকারণ্য হয়ে যায়। নদীতে নৌকা, ট্রলার, স্পিডবোটে করে বিভিন্ন বয়সের হাজারো মানুষ উপভোগ করেন নৌকাবাইচ প্রতিযোগিতা।

নৌকাবাইচ উপলক্ষে চিত্রা নদীর পাড়ে, বাঁধাঘাটে এবং বিভিন্ন স্থানে মিষ্টিসহ বিভিন্ন পণ্যের পসরা বসেছিল। সুষ্ঠু-সুন্দরভাবে প্রতিযোগিতা শেষ করতে পেরে খুশি আয়োজকরা। জেলা প্রশাসক ও এস এম সুলতান ফাউন্ডেশনের সভাপতি এমদাদুল হক চৌধুরী বলেন, সুষ্ঠু ও সুন্দরভাবে নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। 

উল্লেখ্য-  ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের চিত্রা নদীপাড়ের মাছিমদিয়ায় বাবা মেছের আলী ও মা মাজু বিবির ঘরে জন্মগ্রহণ করেন এসএম সুলতান। অসুস্থ অবস্থায় ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বরেণ্য এই চিত্রকর। তাকে নড়াইলের কুড়িগ্রামে চিরনিদ্রায় শায়িত করা হয়।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫