ঢাকা, বুধবার,২২ নভেম্বর ২০১৭

যুক্তরাষ্ট্র ও কানাডা

উ.কোরিয়া প্রশ্নে ইউএন ভোটাভুটির ব্যাপারে যুক্তরাষ্ট্রের আনুষ্ঠানিক আবেদন

নয়া দিগন্ত অনলাইন

০৯ সেপ্টেম্বর ২০১৭,শনিবার, ১১:৫২


প্রিন্ট

উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন করে কঠোর অবরোধ আরোপের ব্যাপারে সোমবার জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে ভোটাভুটির বিষয়ে আনুষ্ঠানিকভাবে আবেদন জানিয়েছে যুক্তরাষ্ট্র। চীন ও রাশিয়ার পক্ষ থেকে বাধা দেয়া সত্ত্বেও ওয়াশিংটন এ আবেদন জানায়।

ওয়াশিংটন উত্তর কোরিয়ার জ্বালানি ও টেক্সটাইল খাতের ওপর নিষেধাজ্ঞা আরোপের আহবান জানিয়ে একটি খসড়া জাতিসঙ্ঘ প্রস্তাব জমা দিয়েছে। এছাড়া তারা কিম জং-উনের সম্পদ জব্দ এবং উত্তর কোরিয়ার অতিথি কর্মীদের পারিশ্রমিক দেয়া বন্ধেরও প্রস্তাব দিয়েছে।

কূটনীতিক সূত্র জানায়, এ ব্যাপারে শুক্রবার বিশেষজ্ঞদের বৈঠক চলাকালে টেক্সটাইল খাত ব্যতীত অন্যান্য বিষয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপে মার্কিন প্রস্তাবের বিরোধিতা করে রাশিয়া ও চীন।

জাতিসঙ্ঘে মার্কিন মিশনের এক বিবৃতিতে বলা হয়, ‘আজ সন্ধ্যায় যুক্তরাষ্ট্র জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদকে জানাবে যে ১১ সেপ্টেম্বর সোমবার উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন করে আরো অবরোধ আরোপের বিষয়ে একটি খসড়া প্রস্তাবের ওপর ভোটাভূটির ব্যাপারে বৈঠক আহবানে ইচ্ছুক ওয়াশিংটন।’

এর আগে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ জানান, উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন করে অবরোধ আরোপে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে ভোটাভুটির ব্যাপারে যে আলোচনার ব্যবস্থা করা হয় তা অত্যন্ত দ্রুত করা হয়েছে।

লাভরভ বলেন, উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি বাস্তবায়নের ক্ষেত্রে তাদের উস্কানিমূলক কর্মকাণ্ড পরিত্যাগে বাধ্য করতে পিয়ংইয়ংয়ের ওপর চাপ প্রয়োগের পাশাপাশি রাজনৈতিক প্রক্রিয়া পুনরায় শুরু করার প্রচেষ্টার ওপর বেশি গুরুত্ব দেয়া প্রয়োজন।

 

  • সর্বশেষ
  • পঠিত

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫