ঢাকা, বুধবার,২২ নভেম্বর ২০১৭

প্রযুক্তি দিগন্ত

আইফা ট্রেড শোর চমক

০৯ সেপ্টেম্বর ২০১৭,শনিবার, ০০:০০ | আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৭,শুক্রবার, ২১:৫৫


প্রিন্ট
আইফা ট্রেড শোতে ভার্চুয়াল রিয়েলিটির সর্বশেষ আপডেট দেখছেন দর্শনার্থীরা

আইফা ট্রেড শোতে ভার্চুয়াল রিয়েলিটির সর্বশেষ আপডেট দেখছেন দর্শনার্থীরা

জার্মানির বার্লিনে গত ১ থেকে ৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত হলো ভোক্তাদের ব্যবহার উপযোগী প্রযুক্তিপণ্যের অন্যতম আসর আইফা ট্রেড শো। এবারের প্রদর্শনীতে প্রতিবারের মতো ভোক্তাদের ব্যবহার উপযোগী প্রযুক্তিপণ্যের পসরা সাজানো হয়েছিল। আইফাতে ভোক্তাপণ্যের উল্লেখযোগ্য ও সর্বশেষ অগ্রগতির চিত্র দেখা যায়। প্রযুক্তিপ্রেমীদের কাছে তাই আইফার গুরুত্ব অনেক বেশি। লিখেছেন আহমেদ ইফতেখার
জার্মানভিত্তিক প্রযুক্তিপণ্যের এই প্রদর্শনী আইফা ট্রেড শো শেষ হয়েছে গত বুধবার। এবারের প্রদর্শনীতে ইন্টারনেট অব থিংস, মোবাইল, পরিধেয় প্রযুক্তিপণ্য, স্মার্টঘড়ি, পার্সোনাল কম্পিউটার ও ডিসপ্লেসহ বিভিন্ন পণ্যের প্রযুক্তিগত উন্নত সংস্করণ আইফায় তুলে ধরে বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান।
ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট
আইফা ট্রেড শোতে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর), অগমেন্টেড রিয়েলিটি (এআর) ও মিক্সড রিয়েলিটি (এমআর) হেডসেট উন্মোচন করেছে। আসুস, এসার, ডেল ও এইচপির মতো একাধিক প্রযুক্তি প্রতিষ্ঠান উইন্ডোজ মিক্সড রিয়েলিটি হেডসেটের ঘোষণা দিয়েছে। তবে এবারের প্রদর্শনীতে দৃষ্টি কেড়েছে লেনোভোর ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট।
কম্পিউটিং ডিভাইস
আইফা প্রদর্শনীতে ইন্টেলের অষ্টম প্রজন্মের প্রসেসর-সংবলিত ল্যাপটপ উন্মোচন করেছে এসার, আসুস ও ডেল। উন্নত ও অত্যন্ত শক্তিশালী ল্যাপটপ হিসেবে আইফা ট্রেড শোতে সাড়া ফেলেছে এসার প্রিডেটর ওরিয়ন ৯০০০। এসার এনেছে সুইচ ৭ ট্যাবলেট। পাশাপাশি লেনোভো উন্মোচন করেছে নতুন ইয়োগা কনভার্টিবল ল্যাপটপ। আসুস এনেছে জেনবুক ফ্লিপ ১৪ ল্যাপটপ।
স্মার্টফোন
আইফা ট্রেড শোতে উন্নত ক্যামেরার নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন এক্সপেরিয়া এক্সজেড ১ উন্মোচন করেছে সনি। এতে থ্রিডি স্ক্যানার প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। অ্যান্ড্রয়েড ওরিওচালিত এ ডিভাইসে চার গিগাবাইট র্যাম আছে। এ স্মার্টফোনে ৫.২ ইঞ্চির ফোরকে রেজুলুশনের ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। এতে ১৩ মেগাপিক্সেলের রিয়ার ও আট মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা আছে।
এলজি ফুল টাইম ইউটিউবার এবং ইনস্টাগ্রামের সক্রিয় ব্যবহারকারীদের জন্য নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন এলজি ভি ৩০ উন্মোচন করেছে। ডিভাইসটি উন্নত ভিডিও দেখা এবং ছবি ধারণের জন্য নতুন অভিজ্ঞতা সৃষ্টি করবে।
অ্যামাজনের কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট-সংবলিত মটোরোলার প্রথম স্মার্টফোন মটো এক্স ৪ উন্মোচন করা হয়েছে। এটির মূল্য ৪০০ ডলারের মধ্যে হবে। ডিভাইসটিতে ৫.২ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। তিন গিগাবাইট র্যামের এ স্মার্টফোনে স্ন্যাপড্রাগন ৬৩০ প্রসেসর আছে।
পরিধেয় প্রযুক্তিপণ্য
আইফা ট্রেড শোতে গিয়ার স্পোর্টস নামে নতুন স্মার্টঘড়ি উন্মোচন করেছে স্যামসাং। এ ছাড়া গিয়ার এস ব্যান্ড ও আইকনএক্স ওয়্যারলেস এয়ারবাডের নতুন সংস্করণ উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। গত বছর বাজারজাত করা গিয়ার এস ৩ স্মার্টঘড়ির চেয়ে নতুন ডিভাইসটি বেশি কার্যকর এবং এর পানিরোধী ফিচার আরো শক্তিশালী করা হয়েছে। গিয়ার স্পোর্টস স্মার্টঘড়ির পাশাপাশি গিয়ার ফিট ২ প্রো ফিটনেস ট্র্যাকার উন্মোচন করেছে স্যামসাং। এটি প্রতিষ্ঠানটির টাইজেন মোবাইল অপারেটিং সিস্টেমে চলবে। গিয়ার ফিট ২ প্রো এর আগের সংস্করণের চেয়ে আরো উন্নত অভিজ্ঞতা দেবে ব্যবহারকারীদের। এতে ১.২ ইঞ্চির অ্যামোলেড ডিসপ্লে ব্যবহার করা হয়েছে।
পরিধেয় প্রযুক্তিপণ্য নির্মাতা গার্মিন তাদের নতুন স্মার্টঘড়ি ভিভোঅ্যাক্টিভ ৩ উন্মোচন করেছে। গার্মিনের নিজস্ব কাস্টম সফটওয়্যার-চালিত এ ডিভাইসে নতুন ফিচার হিসেবে মোবাইল পেমেন্ট সিস্টেম যোগ করা হয়েছে। ডিভাইসটির মাধ্যমে হৃৎস্পন্দন পরিমাপ করা যাবে। জিপিএস সমর্থিত এ স্মার্টঘড়ি আইওএস ও অ্যান্ড্রয়েড দুই প্লাটফর্ম সমর্থন করবে।
মেমোরি কার্ড
দৈনন্দিন ব্যবহৃত বিভিন্ন ডিভাইসের জন্য ডিজিটাল স্টোরেজ একটি গুরুত্বপূর্ণ বিষয়। বিশ্বব্যাপী ফোরকে রেজুলুশনের ভিডিওর ব্যবহার বাড়ছে। বিশেষ করে স্মার্টফোন ডিভাইসের জন্য বেশি তথ্য ধারণক্ষমতার মেমোরি কার্ডের প্রয়োজন দেখা দিয়েছে। মার্কিন ফ্ল্যাশ মেমোরি চিপ নির্মাতা স্যানডিস্ক বিশ্বের সবচেয়ে বেশি তথ্য ধারণক্ষমতার মাইক্রোএসডি কার্ড উন্মোচন করেছে। ৪০০ গিগাবাইট তথ্য ধারণক্ষমতার এ মাইক্রোএসডি কার্ডের মূল্য ধরা হয়েছে ২৫০ ডলার। স্যানডিস্কের নতুন মেমোরি কার্ড অ্যান্ড্রয়েড ফোন ও ট্যাবলেট ব্যবহারকারীদের জন্য এক নতুন যুগের সূচনা করতে পারে। এতে ৪০ ঘণ্টার বেশি ফুল এইচডি ভিডিও সংরক্ষণ করা যাবে। এ ছাড়া এ মেমোরি কার্ডের মাধ্যমে দ্রুত তথ্য আদান-প্রদান করা যাবে।
ক্যামেরা
স্মার্টফোনের ক্যামেরা প্রযুক্তি অনেক উন্নত হওয়ায় ডিজিটাল ক্যামেরা বাজারে নেতিবাচক প্রভাব পড়লেও আইফা ট্রেড শোতে সাশ্রয়ী ডিজিটাল ক্যামেরা ই-এম ১০ মার্ক ৩ উন্মোচন করেছে অলিম্পাস। সনি এনেছে খুদ্রাকৃতির আরএক্সজিরো মডেলের ডিজিটাল ক্যামেরা।
স্মার্ট স্পিকার
সনি, হারম্যান ও জেবিএলের মতো প্রতিষ্ঠানগুলো আইফা ট্রেড শোতে স্মার্ট হোম স্পিকার উন্মোচন করেছে। হোমপ্যাডের প্রতিদ্বন্দ্বী এসব ডিভাইস এবারের প্রদর্শনীতে বিপুলসংখ্যক ক্রেতা-দর্শনার্থীর দৃষ্টি কেড়েছে। উন্নত সাউন্ড সিস্টেম হিসেবে এ ডিভাইসগুলো অ্যামাজন ও গুগলের স্মার্ট স্পিকারের চেয়ে কোনো অংশে কম নয়।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫