ঢাকা, সোমবার,২০ নভেম্বর ২০১৭

সাতরঙ

নারকেল তেলে

রূপ-কথা

জারিন তাসনীম

০৫ সেপ্টেম্বর ২০১৭,মঙ্গলবার, ০০:০০


প্রিন্ট

চুলের যতেœ নারকেল তেল ব্যবহারের কথা তো সবার জানা। চুল ঘন, কালো ও ঝলমলে করতে নিয়মিত নারকেল তেল ম্যাসাজ করেনÑ এমন অনেককেই পাওয়া যাবে। কোনো কোনো জায়গায় অবশ্য রান্নার কাজেও নারকেল তেল ব্যবহার হয়। তবে রূপচর্চায় আরো অনেক ভূমিকা রাখতে পারে নারকেল তেল।
ত্বক পরিচর্যা : নারকেল তেল ময়েশ্চারাইজার হিসেবে চমৎকার কাজ করে। গোসলের পর ভেজা ত্বকে নারকেল তেল ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহার করুন। এ সময় তেল ত্বকের গভীরে গিয়ে ত্বক দীর্ঘক্ষণ নরম রাখে। এ ছাড়া নারকেল তেলে কয়েক ফোঁটা পিপারমেন্ট অথবা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন ত্বক হবে উজ্জ্বল ও পেলব।
লিপবাম হিসেবে : শুষ্ক ঠোঁট সারাতে ঠোঁটে নিয়মিত ব্যবহার করুন নারকেল তেল। তুলোয় কিছুটা তেল নিয়ে ঠোঁটে লাগান। তারপর হালকা হাতে ম্যাসাজ করুন। নিয়মিত ম্যাসাজ ঠোঁটের শুষ্কতা দূর করবে।
কিউটিকল নরম করে : নখের চার পাশে কয়েক ফোঁটা করে নারকেল তেল দিন এবং এভাবেই রেখে দিন কয়েক ঘণ্টা। তেল নখ শক্ত করার এবং কিউটিকল নরম করে হাতকে দেখাবে আরো সুন্দর।
আন্ডার আইক্রিম : চোখের নিচের ত্বক খুবই নরম ও সেনসেটিভ হয়। তাই সহজেই চোখের নিচে সূক্ষ্ম রেখা, ফোলা ভাব ও ডার্ক সার্কেল দেখা দিতে পারে। দামি ক্রিমের বদলে নারকেল তেল সামান্য গরম করে চোখের নিচে ম্যাসাজ করুন। চোখের ত্বক হয়ে উঠবে মসৃণ, নরম ও সুন্দর।
হাইলাইটার : উজ্জ্বল ও সজীব ত্বক সবার পছন্দ। যদি স্বাভাবিকভাবে তেমন না হয় তাহলে আঙুলের ডগায় অল্প তেল নিয়ে আইব্রোর নিচে, গালে ও আপার লিপে ঘষে নিন। মুখে আসবে উজ্জ্বলতা, চকচকে ভাব।
মেকআপ রিমুভার : মেকআপ রিমুভার হিসেবে চমৎকার কাজ করে নারকেল তেল। সারা মুখে সরাসরি নারকেল তেল ম্যাসাজ করুন। নরম তোয়ালে পানিতে ভিজিয়ে নিংড়ে নিন। এবার এই তোয়ালে দিয়ে ধীরে ধীরে মেকআপ তুলে ফেলুন। পরে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন।
স্ক্র্যাব হিসেবে ব্যবহার করুন : দুই টেবিল চামচ নারকেল তেলের সাথে দুই টেবিল চামচ চিনি বা লবণ মেশান। এবার এই মিশ্রণ ত্বকে স্ক্র্যাবার হিসেবে ব্যবহার করুন। হাতের কনুই, হাঁটু বা ঘাড়ের কালো দাগ দূর করতে খুবই ভালো কাজ করে এই স্ক্র্যাব। এ ছাড়া ত্বকের মরা কোষ সরিয়ে ত্বক করে কোমল ও মসৃণ।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫