ঢাকা, সোমবার,২০ নভেম্বর ২০১৭

সাতরঙ

ওড়নায় বাহার

রঙের ফিচার

নাহিদ হাসান

০৫ সেপ্টেম্বর ২০১৭,মঙ্গলবার, ০০:০০


প্রিন্ট

ফ্যাশনে এখন রঙের জোয়ার। শাড়ি, সালোয়ার-কামিজ, পাঞ্জাবিÑ সব পোশাকেই একাধিক রঙের ব্যবহার এখন ফ্যাশনের উল্লেখযোগ্য দিক। ওড়নার ক্ষেত্রেও এর ব্যতিক্রম নেই। রঙ-বেরঙের ওড়না এখন ব্যবহার হচ্ছে ফ্যাশনের অনুষঙ্গ হিসেবে।
নানা রঙের সমাবেশ ওড়নায় তৈরি করে এক নান্দনিক সৌন্দর্য। যেকোনো সাদামাটা সাজে পূর্ণতা দিতে পারে একটি রঙিন ওড়না।
একই ওড়নায় নানা রঙের ব্যবহার এখন বেশ জনপ্রিয়। কামিজের সাথে মিলিয়ে নয়, বরং ওড়নার সাথে মিলিয়ে কামিজ পরার চল ফিরে এসেছে। টাইডাই বাটিকের পাশাপাশি সুতি, খাদি, সিল্ক, মসলিন, নানা রকমের জর্জেটÑ সেই সাথে তাঁতের ওড়না এখন বাজারে বিস্তার লাভ করেছে। নানা রঙের শেডের ওড়না যেমন রয়েছে, তেমনি একই ওড়নায় থাকছে মাল্টিকালারের সমাবেশ। এর সুবিধা হচ্ছে একটি ওড়না দু-তিনটি পোশাকের সাথে মিলিয়ে পরা যায় সহজেই। শেডের ওড়নার চাহিদাও রয়েছে বেশ।
টাইডাই করা ওড়না এখন ফ্যাশনে বেশ জনপ্রিয়। দুই বা তিন রঙে টাইডাই করা হয়। জর্জেট ও সুতিÑ দুটো কাপড়েই টাইডাই করা ওড়না হয়। এ ছাড়াও রয়েছে লেসের ব্যবহার। অনেকে চওড়া বা সরু লেস ডিজাইন করে ওড়নায় বসায়। মসলিন ও জর্জেটের ওপর লেস লাগানো হয়। সাধারণত জমকালো পোশাকের সাথে এই ওড়নাগুলো ব্যবহার করা হয়। এমব্রয়ডারি করা ওড়নাও পাওয়া যায়। জর্জেট ও সুতির ওড়নায় এমব্রয়ডারি বেশি দেখা যায়।
নানা রকম পাড় ব্যবহার করা হয় বিভিন্ন ওড়নায়। সুতি, কুরুশের কাজ, নেটের কাজ করা পাড়ও দেখা যায়। এ ছাড়া রয়েছে নেটের ওড়না। এগুলো সাধারণত কিছুটা জমকালো হয়ে থাকে। ঊষা সিল্কের শোরুমে কাতানের ওড়না পাবেন বিভিন্ন রঙে। একরঙা সালোয়ার-কামিজের সাথে রঙ মিলিয়ে একটি কাতানের ওড়না পোশাকে যোগ করবে অভিনবত্ব।
একটি বহুজাতিক প্রতিষ্ঠানের পদস্থ কর্মকর্তা সাজিয়া আফরিন। পোশাক হিসেবে সালোয়ার-কামিজেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন। সুতরাং ওড়না নিয়ে তার রয়েছে বিশেষ আগ্রহ। থ্রিপিসের সাথে মিলিয়ে ওড়না কেনেন। এ ছাড়াও সিঙ্গেল ওড়নার বড় একটা কালেকশন রয়েছে তার। বিভিন্ন ধরনের ওড়নার সাথে ম্যাচিং করে পোশাক তৈরি করেন তিনি। তিনি বলেন, সাধারণ সালোয়ার-কামিজের সাথে যদি চমৎকার আকর্ষণীয় একটি ওড়না নেয়া হয় তাহলে সাধারণ পোশাকেও অনেক গর্জিয়াস দেখায়।
শুধু কামিজ নয় ফতুয়া, কুর্তি, টপসের সাথেও পরতে পারেন নানা রঙের ওড়না। কলেজ-বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে জমকালো দাওয়াত সব উপলক্ষকেই রঙিন করতে পারে নানা রঙের ওড়না। ফ্যাশনের ক্ষেত্রে মনে রাখতে হবে, উজ্জ্বল রঙের কামিজের সাথে একশেড গাঢ় বা হালকা রঙের ওড়না ভালো লাগবে। শুধু এক রঙের সালোয়ার-কামিজের সাথে নিন মাল্টিকালার ওড়না। সুতির পোশাকের সাথে সুতির ওড়নাই ভালো মানায়। অন্য দিকে সিল্কের সাথে নিতে পারেন সিল্ক, মসলিন, ধুপিয়ান এমনকি জর্জেটও।
বিভিন্ন মার্কেট ছাড়াও বুটিক হাউজগুলোতে রয়েছে ওড়নার বিশাল সম্ভার। দাম পড়বে কাপড় ও কাজ অনুসারে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫