এবার ইউএস ওপেনে ইতিহাস সৃষ্টি হবে!

নয়া দিগন্ত অনলাইন

চলতি বছরের ইউএস ওপেনের ড্র গতকাল শুক্রবার অনুষ্ঠিত হয়েছে। এবারের ড্র অনুযায়ী বিশ্বের এক নম্বর খেলোয়াড় রাফায়েল নাদালের সাথে সেমিফাইনালে মুখোমুখি হওয়ার সম্ভাবনা রয়েছে তিন নম্বর খেলোয়াড় রজার ফেদেরারের।

বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম ইউএস ওপেনে এর আগে কখনই নাদালের মুখোমুখি হননি ১৯বারের স্ল্যাম জয়ী সুইস তারকা ফেদেরার। ক্যারিয়ারে একে অপরের বিপক্ষে ৩৭টি ম্যাচ খেলেছেন। এর মধ্যে নাদাল জিতেছেন ২৪টিতে ও ফেদেরার ১৪টিতে। কিন্তু শেষ চারটি মোকাবেলায় সুইস তারকা জয় তুলে নিয়েছেন, এর মধ্যে ছিল চলতি বছর অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনাল। ২০১০ ও ২০১৩ সালে ইউএস ওপেন বিজয়ী নাদাল সার্বিয়ান ডুসান লায়োভিকের বিপক্ষে ম্যাচ দিয়ে ইউএস ওপেন মিশন শুরু করবেন। তৃতীয় রাউন্ডে তিনি ফ্রেঞ্চম্যান রিচার্ড গ্যাসকোয়েটের মুখোমুখি হতে পারেন। এর আগে ১৫বারের মোকাবেলায় প্রতিটিতেই জয়ী হয়েছেন নাদাল। সঠিকভাবে সামনে এগিয়ে গেলে চতুর্থ রাউন্ডে ৩১ বছর বয়সী নাদালের প্রতিপক্ষ হতে পারেন চেক প্রজাতন্ত্রের টমাস বার্ডিচ। কোয়ার্টার ফাইনালে তার সামনে পড়তে পারেন বুলগেরিয়ার সপ্তম বাছাই গ্রিগর দিমিত্রোভ।

এদিকে ৩৬ বছর বয়সী ফেদেরার যুক্তরাষ্ট্রের ফ্রান্সে টিয়াফোর বিপক্ষে ফ্লাশিং মিডোতে ইউএস ওপেনের যাত্রা শুরু করতে যাচ্ছেন। চতুর্থ রাউন্ডে তার প্রতিপক্ষ হতে পারেন অস্ট্রেলিয়ান নিক কিরগিওস ও কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়ান সপ্তম বাছাই ডোমিনিক থেইম।

প্রথম রাউন্ডে বৃটিশ দ্বিতীয় বাছাই এন্ডি মারের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্রের টেনিস সানগ্রেন। চতুর্থ রাউন্ডের সম্ভাব্য প্রতিপক্ষ ফ্রেঞ্চ ১৬তম বাছাই লুকাস পোলি ও কেয়ার্টার ফাইনালে ফ্রেঞ্চ অষ্ঠম বাছাই জো-উইলফ্রিড টিসোঙ্গা। চতুর্থ বাছাই জেভরেভ ও ক্রোয়েশিয়ান পঞ্চম বাছাই মারিন সিলিচ শেষ আটে একে অপরের মুখোমুখি হতে পারেন। চতুর্থ রাউন্ডে থেইমের সম্ভাব্য প্রতিপক্ষ হিসেবে ধরা হচ্ছে ২০০৯ সালের ইউএস ওপেন বিজয়ী আর্জেন্টাইন হুয়ান মার্টিন ডেল পোত্রোকে।

এবারের আসরে ইনজুরির কারণে বেশ কয়েকজন তারকা খেলোয়াড় অনুপস্থিত থাকছেন। যাদের মধ্যে অন্যতম হলেন বর্তমান চ্যাম্পিয়ন সুইজারল্যান্ডের স্ট্যান ওয়ারিঙ্কা, দুইবারের বিজয়ী সার্বিয়ান নোভাক জকোভিচ, জাপানের কেই নিশিকোরি ও ২০১৪ রানার-আপ কানাডার মিলোস রাওনিক।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.