ঢাকা, শুক্রবার,২২ সেপ্টেম্বর ২০১৭

প্রবাসের খবর

কানাডার হ্যালিফ্যাক্সে বাংলা শিক্ষণ স্কুলের যাত্রা শুরু

২৫ আগস্ট ২০১৭,শুক্রবার, ২০:৩৪


প্রিন্ট

দেশে ও বিদেশে বাংলা ভাষার সঠিক চর্চাকে ধরে রাখার প্রত্যয়ে কানাডার আটলান্টিক প্রদেশের নোভা স্কোটিয়ার রাজধানী হ্যালিফ্যাক্সে প্রথম বাংলা শিক্ষণ স্কুলের যাত্রা শুরু হয়েছে।

হ্যালিফ্যাক্সের স্থানীয় এম.এল.এ রাফা ডি কোস্তানজো (পশ্চিম ক্লেটন পার্ক) গত ২২ জুলাই এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

ক্লেলেট পার্কস্থ কেশান গুডম্যান লাইব্রেরিতে মেহেদী করিমের পরিচালনায় বাংলা স্কুলের প্রয়োজনীয়তা ও ‘ডাইভারসিটি লিটারেসি প্রজেক্ট’ নিয়ে আরো বক্তব্য রাখেন এর সদস্য আজহারুল হক ও আমিনুল ইসলাম বাপ্পি।

মোহাম্মদ এহসান আমন্ত্রিত অতিথিদের স্বাগত জানান।

স্কুলের মূল শিক্ষক ও কোর্সের সঞ্চালক ফারজানা নাজ শম্পা সংক্ষিপ্ত আকারে স্কুল ও এর পাঠ্যসূচি তুলে ধরেন।

এম.এল.এ রাফা ডি কোস্তানজো তার বক্তব্যে মার্তৃভাষার বিকাশে এ ধরণের উদ্যোগকে স্বাগত জানিয়ে এর প্রয়োজনীতা তুলে ধরেন। এ ছাড়া তিনি পারিবারিক পর্যায়েও মাতৃভাষা চর্চার উপর গুরুত্বারোপ করেন।

আয়োজকরা জানান, ইতোমধ্যে বাংলা শিক্ষণ স্কুলের ক্লাস শুরু হয়েছে এবং আগামী মধ্য ডিসেম্বর পর্যন্ত স্কুলের প্রথম সেমিস্টার চলবে। বাংলা শিক্ষণ স্কুলের ছাত্র ছাত্রীরা মূলত হালিফ্যাক্সে বসবাসকারী বাংলাদেশী কয়েকটি পরিবারের সন্তান এবং তাঁদের বয়সসীমা ৫-১২ বছেরের মধ্যে। খেলাচ্ছ্বলে বাংলা বর্ণমালার প্রাথমিক ধারণা, বাংলাদেশের ইতিহাস, অবস্থান, বাংলা সংখ্যা ও গনণা, প্রচলিত বাংলা ছড়া, বাংলা ষড়ঋতু, বিশেষ দিবস ইত্যাদি বিষয়ে আলোকপাত করা হচ্ছে। দুই সপ্তাহ পরপর প্রতি মাসে ক্লাস হচ্ছে।

আগামীতে সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টায় প্রবাসের মাটিতে ভিন্ন পরিমণ্ডলে বেড়ে ওঠা আগামী প্রজন্মের কাছে বাংলা ভাষার বিকাশর এই মহতী উদ্যোগ অব্যাহত থাকবে বলে আশা।

উল্লেখ্য, বাংলা শিক্ষণ স্কুলটি নবগঠিত বাংলাদেশ কমিউনিটি অ্যাসোসিয়েশন অব নোভা স্কোটিয়ার বহুমুখী উন্নয়ন পরিকল্পনার একটি অন্যতম উদ্যোগ। বিজ্ঞপ্তি।

 

 

অন্যান্য সংবাদ

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫