ঢাকা, সোমবার,২০ নভেম্বর ২০১৭

ঘটনা-দুর্ঘটনা

দক্ষিণ-মধ্যাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি ঘটবে

বাসস

২৪ আগস্ট ২০১৭,বৃহস্পতিবার, ১৭:৪০


প্রিন্ট
পাবনার বেড়ার হাটুরিয়া নাকালিয়া ইউনিয়নের পেঁচাকোলা গ্রামের চিত্র

পাবনার বেড়ার হাটুরিয়া নাকালিয়া ইউনিয়নের পেঁচাকোলা গ্রামের চিত্র

দেশের উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির (কুড়িগ্রাম, জামালপুর, গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জ) উন্নতি অব্যাহত থাকবে এবং পদ্মা নদীর পানি হ্রাস অব্যাহত থাকায় দক্ষিণ-মধ্যাঞ্চলের (মানিকগঞ্জ, ফরিদপুর, রাজবাড়ী, মুন্সিগঞ্জ, শরীয়তপুর) নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির উন্নতি ঘটবে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বৃহস্পতিবার এ তথ্য জানিয়ে বলা হয়, মধ্যাঞ্চলে ঢাকার চতুর্দিকের বুড়িগঙ্গা, বালু, তুরাগ ও টঙ্গিখালের পানি বিপদসীমার যথাক্রমে ৭৮ সেন্টিমিটার, ৯ সেন্টিমিটার, ১২ সেন্টিমিটার এবং ৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

অপরদিকে শীতলক্ষ্যা নদীর পানি নারায়ণগঞ্জে গত ২৪ ঘণ্টায় ৩ সেন্টিমিটার হ্রাস পেয়ে বিপদসীমার ১৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এছাড়া ব্রহ্মপুত্র-যমুনার ভারতীয় অংশের পানি আগামী ২৪ থেকে ৩৬ ঘণ্টায় গড়ে প্রায় ১৬ সেন্টিমিটার হ্রাস পেতে পারে। বাংলাদেশ অংশে ব্রহ্মপুত্র-যমুনার পানি বিভিন্ন পয়েন্টে আগামী ৭২ ঘণ্টায় পানির উচ্চতা হ্রাস অব্যাহত থাকবে। গঙ্গা নদীর পানির উচ্চতা হ্রাস আগামী ২৪ ঘণ্টায় অব্যাহত থাকতে পারে এবং বিপদসীমার নিচ দিয়ে প্রবহমান থাকবে। পদ্মা নদীর পানি উচ্চতা হ্রাস আগামী ৭২ ঘণ্টায় অব্যাহত থাকবে।

মেঘনা অববাহিকার নদীসমূহের পানি উচ্চতা হ্রাস আগামী ২৪ ঘন্টায় সার্বিকভাবে অব্যাহত থাকতে পারে।

বন্যা পরিস্থিতির পূর্বাভাসে আরও বলা হয়,দেশের উত্তরাঞ্চলে ব্রহ্মপুত্র-যমুনার পানি হ্রাস অব্যাহত থাকায় বন্যা পরিস্থিতির উন্নতি অব্যাহত থাকবে।

গঙ্গা নদীর পানি হ্রাস পেতে শুরু করেছে। বর্তমানে এই নদী পর্যবেক্ষণাধীন বিভিন্ন পয়েন্টে পানি বিপদসীমার ৪৯ সেন্টিমিটার হতে ১০৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে বাংলাদেশের অভ্যন্তরে ব্রহ্মপুত্র-যমুনার পানির উচ্চতা নুনখাওয়া, চিলমারী, বাহাদুরাবাদ, সারিয়াকান্দি এবং সিরাজগঞ্জ পয়েন্টে হ্রাস অব্যাহত আছে।

গঙ্গা-ব্রহ্মপুত্র-মেঘনাএই তিন অববাহিকার মধ্যে গঙ্গার ভারতীয় ও বাংলাদেশ উভয় অংশে পানি হ্রাস পেতে শুরু করেছে। অপরদিকে, ব্রহ্মপুত্র এবং মেঘনা অববাহিকার ভারতীয় ও বাংলাদেশ অংশে পানির স্তর হ্রাস সার্বিকভাবে অব্যাহত রয়েছে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫