ঢাকা, শনিবার,২৩ সেপ্টেম্বর ২০১৭

রান্নাবান্না

মানিকগঞ্জের স্বাদ

রেসিপি শিউলি খান

২১ আগস্ট ২০১৭,সোমবার, ১৭:৩০


প্রিন্ট
মানিকগঞ্জের স্বাদ

মানিকগঞ্জের স্বাদ

 

চালকুমড়া পাতার বড়া

উপকরণ : চালকুমড়া পাতা ৮-১০টি, খেসারি ডাল বাটা আধা কাপ, মসুরি ডাল বাটা আধা কাপ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, কাঁচামরিচ বাটা ১ চা চামচ, আদা ও রসুন বাটা আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য ১ কাপ।
প্রণালী : চালকুমড়া পাতা ও তেল ছাড়া সব উপকরণ এক সাথে মিশিয়ে নিন। পাতাগুলো আগে থেকেই পরিষ্কার করে ধুয়ে শুকিয়ে নিতে হবে। তারপর পাতাগুলোকে বিছিয়ে তার ওপর ডালের মিশ্রণ রেখে পাতাগুলো বিভিন্ন আকারে ভাঁজ করে নিতে হবে। এবার পাতাগুলোকে ডুবোতেলে ভেজে নিন। ভাজা হলে নামিয়ে গরম ভাতের সাথে বা খিচুড়ির সাথে পরিবেশন করুন।

শাক-মাছের পিঠালি

উপকরণ : চিংড়ি মাছ আধা কাপ, বোয়াল মাছ বড় টুকরা (২টি) বাটা, মুলা শাক আধা কেজি, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, কাঁচামরিচ ফালি ৭-৮টি, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ, চালের গুঁড়া ৩ টেবিল চামট, লবণ স্বাদমতো, তেল ৩ টেবিল চামচ, ধনে পাতা কুচি ১ টেবিল চামচ।
প্রণালী : প্রথমে তেলে পেঁয়াজ বাদামি করে ভাজতে হবে। এরপর সামান্য পানি দিয়ে একে একে সব মসলা দিতে হবে। এরপর চিংড়ি মাছ ও বোয়ালমাছ বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে তার মধ্যে মুলাশাক দিয়ে ৫ মিনিট ভাপে ঢেকে রাখতে হবে। হয়ে এলে তার মধ্যে চালের গুঁড়া, পানি ও ধনেপাতা দিয়ে নামিয়ে ফেলতে হবে।

সরষে-তিলে চালকুমড়া পাতার ঝোল

উপকরণ : চালকুমড়া পাতা ৮-১০টি, পেঁয়াজ কুচি ৪টি, কাঁচামরিচ ফালি ৫-৬টি, তিল বাটা ১ টেবিল চামচ, সরষে বাটা ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ, তেল ৩ টেবিল চামচ, লবণ স্বাদমতো।
প্রণালী : প্রথমে চালকুমড়া পাতাগুলোকে ধুয়ে টুকরো করে নিন। একটি কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ বাদামি করে ভেজে একে একে সব মসলা দিয়ে ভালো করে কষান। কষানো হলে পাতাগুলো দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে আরো একটু কষাতে হবে। এরপর সামান্য পানি দিয়ে ৫ মিনিট ঢেকে রাখুন। ঝোল মাখা মাখা হলে নামিয়ে নিন।

 

এ বিভাগের আরো কিছু সংবাদ

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫