ঢাকা, বৃহস্পতিবার,২৩ নভেম্বর ২০১৭

মধ্যপ্রাচ্য

সৌদি সিদ্ধান্তকে স্বাগত জানাল কাতার

এএফপি

১৭ আগস্ট ২০১৭,বৃহস্পতিবার, ১৯:২২


প্রিন্ট
সৌদি এবং কাতারের শীর্ষ বৈঠক 

সৌদি এবং কাতারের শীর্ষ বৈঠক 

হজযাত্রীদের জন্য দু’দেশের সীমান্ত পুনরায় খুলে দেয়ার সৌদি আরবের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী।
রিয়াদ রাজনৈতিক কারণে ধর্মীয় স্বাধীনতায় বাধ সাধলেও হজযাত্রীদের জন্য আবার রাজনৈতিক কারণেই সীমান্ত খুলে দেয়ার এই সিদ্ধান্তকে কাতার সরকার স্বাগত জানিয়েছে। কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল্লাহমান আল-তানি স্টকহোমে এক সংবাদ সম্মেলনে আরো বলেন, তার দেশ সৌদি সিদ্ধান্তে ইতিবাচক সাড়া দেবে।

এর আগে সৌদি বাদশাহ সালমান হজযাত্রীদের সুবিধার কথা বিবেচনা করে পুনরায় কাতারের সীমান্ত খুলে দেয়ার নির্দেশ দেন। বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম একথা জানিয়েছে।
দু’দেশের মধ্যে কূটনৈতিক সংকট শুরু হওয়ার পর এটাই উভয় দেশের সম্পর্ক উন্নয়নের প্রাথমিক আভাস।
সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগে গত ৫ জুন সৌদি আরবের পাশাপাশি মিশর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত কাতারের সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করে। এরপর সৌদি আরব সালওয়া সীমান্ত ক্রসিংটিও বন্ধ করে দেয়।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, সৌদি আরবের ক্ষমতাশালী যুবরাজ মোহাম্মদ বিন সালমান দোহা থেকে আসা একজন দূতকে স্বাগত জানানোর পর সীমান্ত খুলে দেয়ার ঘোষণাটি এলো।
সংকট শুরু হওয়ার পর দু’দেশের সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের মধ্যে এটাই প্রথম যোগাযোগ।

এসপিএ এক বিবৃতিতে জানায়, বাদশাহ হজ পালনের জন্য সালওয়া সীমান্ত ক্রসিং দিয়ে কাতারের হজযাত্রীদের সৌদি আরবে প্রবেশের অনুমতি দিয়েছেন। এছাড়া ইচ্ছে করলে কাতারের হজযাত্রীরা হজ পালনের জন্য ইলেক্ট্রনিক অনুমোদন ছাড়াই সৌদি আরবে ঢুকতে পারবেন।
এমনকি বাদশাহ্ কাতারের সকল হজযাত্রীকে তার নিজের খরচে সৌদি আরবে নিয়ে আসার জন্য দোহা বিমানবন্দরে সৌদি এয়ারলাইন্সের বিমান পাঠানোরও নির্দেশ দিয়েছেন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫