ঢাকা, শুক্রবার,২২ সেপ্টেম্বর ২০১৭

মোবাইল

কী থাকছে অ্যান্ড্রয়েড ‘ও’-তে

আহমেদ ইফতেখার

১৬ আগস্ট ২০১৭,বুধবার, ১৯:৫৯


প্রিন্ট
কী থাকছে অ্যান্ড্রয়েড ‘ও’-তে

কী থাকছে অ্যান্ড্রয়েড ‘ও’-তে

আগামী ২১ আগস্ট আসছে গুগলের জনপ্রিয় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ অ্যান্ড্রয়েড ‘ও’। সম্প্রতি এই সংস্করণটির ডেভেলপার সংস্করণ উন্মোচন করেছে গুগল। শুরুতে গুগলের পিক্সেল সিরিজের স্মার্টফোনে এ সফটওয়্যারটির আপডেট দেয়া হবে।  

অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণের সাথে পিক্সেল ২ স্মার্টফোন উন্মোচন করার সম্ভাবনা রয়েছে। ধারণা করা হচ্ছে, অ্যান্ড্রয়েড ৮.০ অপারেটিং সিস্টেমে নতুন পিকচার-ইন-পিকচার মোড পরিচয় করাবে গুগল। এতে নতুন নোটিফিকেশন ডট দেখা যাবে। অপারেটিং সিস্টেমটির সাথে যোগ করা হবে উন্নত ব্লুটুথ অডিও প্লেব্যাক ফিচার।

বিশ্ববাজারে সম্প্রতি প্রিমিয়াম স্মার্টফোন গ্যালাক্সি এস৮, এস৮ প্লাস এবং এইচটিসি ইউ১১ উন্মোচন করা হয়েছে। চলতি বছরের শেষ দিকে এসব ডিভাইসে অ্যান্ড্রয়েড ‘ও’ সফটওয়্যার হালনাগাদের মাধ্যমে সরবরাহ করা হতে পারে। গত বছর অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নুগাট সংস্করণ উন্মোচন করেছিল গুগল। বর্তমানে ১৩ দশমিক ৫ শতাংশ সক্রিয় ডিভাইসে চলছে অপারেটিং সিস্টেমটির দুই সংস্করণ।

সম্প্রতি প্রকাশিত গুগল প্লে স্টোর ডিস্ট্রিবিউশন চার্টের তথ্য অনুযায়ী গত মাসের শুরুতে অ্যান্ড্রয়েড ৭.০ নুগাট সংস্করণে চলছিল ১০ দশমিক ৬ শতাংশ সক্রিয় ডিভাইস এবং অ্যান্ড্রয়েড ৭.১ নুগাট সংস্করণে চলছিল দশমিক ৯ শতাংশ সক্রিয় ডিভাইস। এতে করে অ্যান্ড্রয়েড নুগাট চালিত সক্রিয় ডিভাইস দাঁড়ায় ১১ দশমিক ৫ শতাংশ। বর্তমানে অ্যান্ড্রয়েড ৭.০ নুগাট সংস্করণে চলছে ১২ দশমিক ৩ শতাংশ সক্রিয় ডিভাইস এবং অ্যান্ড্রয়েড ৭.১ নুগাট সংস্করণে চলছে ১ দশমিক ২ শতাংশ সক্রিয় ডিভাইস। এর ফলে মোবাইল অপারেটিং সিস্টেম বাজারে অ্যান্ড্রয়েডের নুগাট সংস্করণের দখল দাঁড়িয়েছে ১৩ দশমিক ৫ শতাংশ।

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ উন্মোচন বিষয়ে গুগলের পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিক কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫