ফাইল ফটো
ফাইল ফটো

বগুড়ায় অস্বাভাবিক গতিতে বাড়ছে যমুনার পানি

বগুড়া অফিস

বগুড়ায় বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। অস্বাভাবিক গতিতে বাড়ছে যমুনা নদীর পানি। পানি বেড়ে বিপদসীমার ১২৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানির প্রবল চাপে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের অন্তত ১০টি স্থানে হুমকির মুখে পড়েছে। মানুষের মধ্যে উদ্বেগ আর আতংক বাড়ছে। বাঁধ ভাঙার আশঙ্কায় মানুষ রাত জেগে পাহাড়া দিচ্ছে। সেই সাথে বেড়েছে মানুষের কষ্ট।

বন্যাকবলিত সারিয়াকান্দির কুতুবপুর, দিঘলকান্দি, চন্দনবাইশা ও ধুনটের পুকুরিয়া ভান্ডারবাড়ি, বড়ইতলি, বানিয়াজান, শিমুলবাড়ি ও আটাচর এলাকার বন্যা নিয়ন্ত্রন বাঁধের নিচ দিয়ে পানি চুইয়ে পড়ছে। তবে পানি উন্নয়ন বোর্ড এসব স্থানে বালির বস্তা ফেলে মেরামতের কাজ করছে।

পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, বন্যা নিয়ন্ত্রণ বাঁধ এলাকায় নজরদারি বাড়ানো হয়েছে।

বন্যা কবলিত তিন উপজেলা সারিয়কান্দি, সোনাতলা ও ধুনট উপজেলার ৯১টি গ্রামে পানি উঠেছে। এতে লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

অপরদিকে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের আশ্রয় নেয়া লোকজনের সংখ্যাও বাড়ছে। প্রতিদিনই বন্যাকবলিত এলাকা থেকে লোকজন আশ্রয় নিচ্ছে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ওপর। প্রায় তিন হাজার পরিবার বাঁধের ওপর আশ্রয় নিয়েছে। ৮৫টি শিক্ষা প্রতিষ্ঠানে পানি উঠেছে। এসব প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রুহুল আমিন জানান, বাঁধ রক্ষার চেষ্টা চলছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.